Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

ম্যান ইউ ছেড়েছেন তিন মাস! তবু লিগ কাপ জয়ের পদক পেতে পারেন রোনাল্ডো! কী ভাবে?

কাতার বিশ্বকাপের আগেই ম্যান ইউয়ের সঙ্গে মৌখিক ভাবে সম্পর্ক ছিন্ন হয় রোনাল্ডোর। তার আগে তিনি লিগ কাপের দলে ছিলেন। প্রতিযোগিতায় একটি ম্যাচেও তিনি খেলেননি। কিন্তু পদক পেতে বাধা নেই। কী ভাবে?

file pic of cristiano ronaldo

লিগ কাপে ম্যান ইউয়ের দলে ছিলেন ২৭ জন ফুটবলার। ফলে তিনটি পদক বেঁচে গিয়েছে। তার মধ্যে একটি রোনাল্ডোকে দেওয়া যেতেই পারে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৬
Share: Save:

মাস তিনেক আগেই সম্পর্ক ছিন্ন হয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে। নতুন ক্লাবে গিয়ে খুশিতেই আছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দু’টি হ্যাটট্রিক করেছেন। অন্য দিকে, রবিবার ম্যান ইউও লিগ কাপ জিতেছে নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়ে। চমকপ্রদ হলেও এটাই সত্যি, সেই প্রতিযোগিতার বিজয়ীর পদক ঝুলতে পারে রোনাল্ডোর গলাতেও।

কাতার বিশ্বকাপের আগেই ম্যান ইউয়ের সঙ্গে মৌখিক ভাবে সম্পর্ক ছিন্ন হয় রোনাল্ডোর। তার আগে তিনি লিগ কাপের দলে ছিলেন। প্রতিযোগিতায় একটি ম্যাচেও তিনি খেলেননি। তার মানে এই নয় যে পদক পাবেন না। এমন কোনও নিয়ম নেই যে মাঝে অন্য ক্লাবে গেলে পদক পাওয়ার সুযোগ হারাবেন কোনও ফুটবলার। তবে পুরোটাই নির্ভর করছে ক্লাবের সিদ্ধান্তের উপর।

লিগ কাপের নিয়ম অনুযায়ী, ফাইনালের জয়ী এবং বিজয়ী দলকে ৩০টি করে স্মারক দেওয়া হয়। অতিরিক্ত স্মারক চাইলেও পাওয়া যায়। তবে সেই খরচ বইতে হবে ক্লাবকেই। এ বার লিগ কাপে ম্যান ইউয়ের দলে ছিলেন ২৭ জন ফুটবলার। ফলে তিনটি পদক বেঁচে গিয়েছে। তার মধ্যে একটি রোনাল্ডোকে দেওয়া যেতেই পারে। তবে ক্লাবের উপরেই সব কিছু নির্ভর করছে।

রবিবার ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ২-০ গোলে হারায় নিউক্যাসলকে। ৩৩ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন ব্রাজিলীয় তারকা কাসেমিরো। ৩৯ মিনিটে বটম্যানের আত্মঘাতী গোলে ট্রফি নিশ্চিত হয়ে যায় ম্যান ইউ-এর। পরে অবশ্য গোলটি মার্কাস রাশফোর্ডকে দেওয়া হয়েছে।

বুধবার এফএ কাপের পঞ্চম রাউন্ডে ম্যান ইউ খেলবে ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে। তার আগে রবিবার ইএফএল কাপ জয় চাঙ্গা করে দিয়েছে পুরো দলকে। যা নিয়ে প্রাক্তন ম্যান ইউ তারকা রয় কিন বলেছেন, ‘‘ফুটবলার থেকে শুরু করে ভক্তদের উল্লাসের শরীরীভাষা প্রমাণ করে দিয়েছে, সকলে খেতাব জয়ের জন্য কতটা মরিয়া হয়ে পড়েছিল। অনেক দিন পরে ম্যান ইউকে দেখে মনে হচ্ছে, এই দলটাকে রোখা বাকি দলগুলির কাছে কঠিন হবে।’’

ম্যান ইউয়ের জয়ের রাতেই রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ফের বড় ধাক্কা খেয়েছে চেলসি। তাদের ২-০ গোলে হারিয়ে দিয়েছে টটেনহ্যাম। ৪৬ মিনিটে প্রথম গোল স্কিপের। ৮২ মিনিটে ব্যবধান বাড়ান হ্যারি কেন। ২৫ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে টেবলের চার নম্বরে উঠে এসেছে আন্তোনিয়ো কন্তের দল। এক ম্যাচ কম খেলে ৩১ পয়েন্ট নিয়ে চেলসি দশ নম্বরে। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এর পরে ম্যানেজার হিসেবে অস্তিত্ব বাঁচানো রাখা কঠিন হতে পারে গ্রাহাম পটারের।

তবে ইপিএল খেতাবি দৌড়ে রীতিমতো প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়ে গিয়েছে মিকেল আর্তেতার আর্সেনাল এবং পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটির। বোর্নমুথকে শনিবার ৪-১ গোলে হারিয়ে আর্সেনাল‌ের উপরে চাপ বজায় রেখেছে ম্যান সিটি। ১৫, ২৯, ৪৫ ও ৫১ মিনিটে গোল করেন ইউলিয়ান আলভারেজ়, আর্লিং হাল্যান্ড, ফিল ফোডেন এবং ক্রিস মেফাম (আত্মঘাতী)। ইপিএল টেবলে এখনও আর্সেনাল (২৪ ম্যাচে ৫৭) শীর্ষে থাকলেও ম্যান সিটি মাত্র দু’পয়েন্টে পিছিয়ে। অবশ্য পেপ-এর দল একটা ম্যাচ বেশি খেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Manchester United league cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE