Advertisement
১১ মে ২০২৪
FIFA Awards

ফিফার বর্ষসেরা পুরস্কারের তালিকা ফাঁস! মেসি না এমবাপে, কে হলেন বিশ্বের সেরা ফুটবলার?

ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকা কি ফাঁস হয়ে গিয়েছে? এক সাংবাদিকের দাবি, আগে থেকেই জানা গিয়েছে বিজয়ীর নাম। কে হয়েছেন বিশ্বের সেরা ফুটবলার?

Picture of Lionel Messi and Kylian Mbappe

লিয়োনেল মেসি (বাঁ দিকে), না কিলিয়ান এমবাপে! কে হতে চলেছেন ফিফার বর্ষসেরা ফুটবলার? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৫
Share: Save:

ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকা কি আগে থেকেই ফাঁস হয়ে গেল? তেমনটাই দাবি করেছেন আর্জেন্টিনার সাংবাদিক ফ্রান্সিস আগুইলার। তাঁর দাবি, ফিফার ২০২২ সালের বর্ষসেরা ফুটবলার হচ্ছেন লিয়োনেল মেসি।

২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার হবে ফিফার বর্ষসেরা পুরস্কার ঘোষণা। তার আগে কী ভাবে মেসিকে সেরা ফুটবলার বলে দাবি করলেন ফ্রান্সিস? তিনি শুধু মেসিকে বর্ষসেরা ফুটবলার হিসাবে দাবি করেননি, আরও জানিয়েছেন যে ফরাসি ফুটবল সংস্থাকে কড়া বার্তা দিয়েছে ফিফা। বালঁ দ্য’রের তালিকায় মেসির নাম ছিল না। কিন্তু সেই তাঁকেই বর্ষসেরা ফুটবলার ঘোষণা করছে ফিফা।

মেসি ছাড়া বর্ষসেরা ফুটবলারের তালিকায় থাকা আরও দু’জন হলেন কিলিয়ান এমবাপে ও করিম বেঞ্জিমা। অর্থাৎ, দুই ফরাসি ফুটবলারের সঙ্গে লড়াই এক আর্জেন্টাইনের। ২০২২ সাল ভাল গিয়েছে বেঞ্জিমার। রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতিয়েছেন তিনি। কিন্তু বিশ্বকাপের আগেই চোট পান বেঞ্জিমা। ফলে বিশ্বকাপে খেলতে পারেননি এই স্ট্রাইকার।

মেসির সঙ্গে সব থেকে বেশি টক্কর হওয়ার কথা এমবাপের। কারণ, দেশ ও ক্লাবের হয়ে সমান পারফর্ম করেছেন তিনি। পিএসজিকে লিগ ওয়ান জিতিয়েছেন। তেমনই বিশ্বকাপে সব থেকে বেশি গোল (৮) করে সোনার বুট জিতেছেন। কিন্তু বিশ্বকাপ জিততে পারেননি তিনি। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ায় বাকি দু’জনের থেকে সামান্য হলেও এগিয়ে লিয়ো। তবে সবটাই হবে ভোটে। সেখানে কী ভাবে আগে থেকে মেসিকে সেরা দাবি করলেন তাঁর দেশের সাংবাদিক? সত্যিই কি আগে থেকে ফাঁস হয়ে গিয়েছে পুরস্কার? জানা যাবে মঙ্গলবার রাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fifa Lionel Messi Kylian Mbappe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE