Advertisement
১৯ মে ২০২৪
Lionel Messi

সুরবদল রোনাল্ডোর ঘনিষ্ঠ বন্ধু ও প্রাক্তন সতীর্থের! মেসিই সর্বকালের সেরা, নতুন উপলব্ধি

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর থেকে জনপ্রিয়তা বেড়ে চলেছে মেসির। জাতীয় দলের কোচ, সতীর্থরা তাঁকে নিয়ে উচ্ছ্বসিত। রোনাল্ডোর প্রিয় বন্ধুর তাঁকে সর্বকালের সেরা মানা তাৎপর্যপূর্ণ।

picture of Lionel Messi

মেসিকে সর্বকালের সেরা ফুটবলার মেনে নিলেন র‌্যামোস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১৮
Share: Save:

এক সময়ের প্রধান প্রতিপক্ষ লিয়োনেল মেসিই এখন সতীর্থ। এক সঙ্গে এক বছর এক ক্লাবে খেলার পর নতুন উপলব্ধি হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ঘনিষ্ঠ বন্ধু সার্জিয়ো র‌্যামোসের। মেসিকেই তিনি সর্বকালের সেরা ফুটবলারের তকমা দিলেন।

রিয়াল মাদ্রিদে কয়েকটা বছর রোনাল্ডোর সঙ্গে খেলেছেন র‌্যামোস। সেই সুবাদে দু’জনে ঘনিষ্ঠ বন্ধু। দিন কয়েক আগে প্যারিস সঁ জরমঁর হয়ে সৌদি আরবে খেলতে এসেও রোনাল্ডোর সঙ্গে সময় কাটিয়েছেন র‌্যামোস। দীর্ঘ দিন পর দেখা হতেই জড়িয়ে ধরেছেন একে অপরকে। ফুটবলজীবনের কয়েকটা বছর রোনাল্ডো এবং র‌্যামোস মাঠে নামতেন মেসিকে হারানোর লক্ষ্য নিয়ে। মেসি তখন খেলতেন রিয়ালের চিরপ্রতিপক্ষ বার্সেলোনায়।

পেশাদারিত্বের তাগিদে রোনাল্ডো এখন খেলছেন সৌদি আরবের ক্লাব আল নাসেরে। অন্য দিকে মেসি এবং র‌্যামোস দু’জনেই এখন পিএসজির ফুটবলার। এক ক্লাবের হয়ে খেলছেন এক বছরের কিছু বেশি সময়। একদা প্রতিপক্ষ মেসিকে সতীর্থ হিসাবে পেয়ে নতুন উপলব্ধি হয়েছে র‌্যামোসের। রোনাল্ডো প্রিয় বন্ধু হলেও মেসিকেই সর্বকালের সেরা ফুটবলার বলেছেন তিনি। প্যারিস সঁ জারমঁর টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে র‌্যামোস বলেছেন, ‘‘অনেকগুলো বছর মেসির বিরুদ্ধে খেলেছি। বেশ সমস্যায় ফেলত। এখন ওর পাশে খেলছি। বেশ উপভোগ করছি। সন্দেহ নেই, বিশ্বে যত ফুটবলার তৈরি হয়েছে, সকলের মধ্যে মেসিই সেরা।’’

৩৫ বছরের মেসির সঙ্গে ২০২১ সাল থেকে এক ক্লাবে খেলছেন ৩৬ বছরের র‌্যামোস। দু’জনেই ফুটবলজীবনের প্রায় শেষ প্রান্তে চলে এসেছেন। র‌্যামোস খুব কাছ থেকে দেখেছেন রোনাল্ডো এবং মেসি দু’জনকেই। খেলেছেন। মিশেছেন। সেই অভিজ্ঞতা থেকেই মেসিকে সর্বকালের সেরা বেছে নিয়েছেন। র‌্যামোস আরও বলেছেন, ‘‘মেসির অন্য জাতের ফুটবলার। কারও সঙ্গে তুলনা চলে না।’’

মাস দেড়েক আগে আর্জেন্টিনাকে বিশ্বকাপ দিয়েছেন মেসি। তার পর থেকে আর্জেন্টিনার অধিনায়কের জনপ্রিয়তা ক্রমশ বেড়ে চলেছে। জাতীয় দলের কোচ, সতীর্থরা তাঁর প্রশংসায় পঞ্চমুখ। এ বার মেসির প্রশংসা করলেন নতুন ক্লাবের সতীর্থ। যিনি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মেসির প্রধান প্রতিপক্ষ রোনাল্ডোর প্রিয় বন্ধু। তাই এই প্রশংসার তাৎপর্য আলাদা বলেই মনে করছেন ফুটবলপ্রেমীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE