Advertisement
১৮ জুন ২০২৪
Kolkata Derby

নতুন বছরের শুরুতেই কলকাতা ডার্বি, ৯ জানুয়ারি মুখোমুখি ইস্টবেঙ্গল-মোহনবাগান

নতুন বছরের শুরুতেই হতে চলেছে কলকাতা ডার্বি। সোমবার এআইএফএফের তরফে সুপার কাপের যে সূচি প্রকাশ করা হয়েছে সেখানে একই গ্রুপে রয়েছে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান।

football

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

কলকাতার ফুটবলপ্রেমীদের কাছে খুশির খবর। নতুন বছরের শুরুতেই হতে চলেছে কলকাতা ডার্বি। সোমবার এআইএফএফের তরফে সুপার কাপের যে সূচি প্রকাশ করা হয়েছে সেখানে একই গ্রুপে রয়েছে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। ফলে গ্রুপ পর্বেই মুখোমুখি হচ্ছে তারা। সূত্রের খবর, ৯ জানুয়ারি, অর্থাৎ প্রতিযোগিতার প্রথম দিনেই সেই ম্যাচ হবে। যদিও এআইএফএফ এখনও আনুষ্ঠানিক সূচি ঘোষণা করেনি।

আইএসএলের প্রথম পর্বের ডার্বি স্থগিত করে দেওয়া হয়েছে। তার নতুন দিন এখনও ঘোষিত হয়নি। মনে করা হচ্ছে নতুন বছর সেই ম্যাচ হবে। দ্বিতীয় পর্বের ডার্বিও হবে তখনই। ফলে নতুন বছরের প্রথম দু’-তিন মাসের মধ্যে তিনটি কলকাতা ডার্বির সম্ভাবনা থাকছে।

এ বারের সুপার কাপে খেলবে ১২টি দল। আইএসএলের প্রতিটি দলই খেলবে। আই লিগের চারটি দল খেলবে। প্রতিটি গ্রুপে তিনটি করে আইএসএলের দল এবং একটি করে আই লিগের দল থাকছে। ৯ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৮ জানুয়ারি পর্যন্ত এই প্রতিযোগিতা চলবে। পুরো প্রতিযোগিতায় হবে ভুবনেশ্বরে। তাই এ বারের প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে কলিঙ্গ সুপার কাপ।

আই লিগে খেলা পাঁচটি দল এখনও পর্যন্ত সুপার কাপে খেলার কথা জানিয়েছে। তারা হল গোকুলম কেরল, শ্রীনিধি ডেকান, শিলং লাজং, ইন্টার কাশী এবং রাজস্থান ইউনাইটেড। ২৪ ডিসেম্বরের পর এই দলগুলির মধ্যে আই লিগের পয়েন্ট তালিকায় প্রথম তিনে যে দলগুলি থাকবে তারা সরাসরি সুপার কাপে যাবে। পরের দুটি দলের মধ্যে ৯ জানুয়ারি একটি প্লে-অফ খেলা হবে। যে জিতবে সে যোগ্যতা অর্জন করবে।

এআইএফএফের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এম সত্যনারায়ণ বলেছেন, “গত বার এপ্রিলে সুপার কাপ খেলতে গিয়ে ক্লাবগুলো সমস্যায় পড়েছিল। এ বার প্রথম একাদশে ছ’জন বিদেশি খেলতে পারবে। আশা করি ক্লাবগুলো এতে সমস্যায় পড়বে না। বিজয়ী দল মহাদেশীয় প্রতিযোগিতায় খেলার সুযোগ পাবে।”

সুপার কাপের গ্রুপ বিন্যাস:

গ্রুপ এ: মোহনবাগান, ইস্টবেঙ্গল, হায়দরাবাদ, আই লিগ ১

গ্রুপ বি: কেরল ব্লাস্টার্স, নর্থইস্ট, জামশেদপুর, আই লিগ ২

গ্রুপ সি: মুম্বই সিটি এফসি, চেন্নাইয়িন এফসি, পঞ্জাব এফসি, আই লিগ ৩

গ্রুপ ডি: এফসি গোয়া, ওড়িশা এফসি, বেঙ্গালুরু এফসি, আই লিগ ৪

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE