Advertisement
০২ মে ২০২৪
Kolkata Derby

ডার্বির টিকিটের দামে বৈষম্য, রবিবারের বড় ম্যাচের চার দিন আগেই লড়াই শুরু ইস্টবেঙ্গল-মোহনবাগানের

কলকাতা ডার্বির চার দিন আগে লড়াইয়ে নেমে গেল ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। এই লড়াই মাঠের বাইরের, টিকিটের দাম নিয়ে। আরও স্পষ্ট করে বললে টিকিটের দামের বৈষম্য নিয়ে।

ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকেরা।

ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকেরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ২০:০১
Share: Save:

অনেক টালবাহানার পর রবিবার তৃণমূলের ব্রিগেডের দিনেই ডার্বির আয়োজন সম্ভব হয়েছে। তার চার দিন আগে লড়াইয়ে নেমে গেল ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। এই লড়াই মাঠের বাইরের, টিকিটের দাম নিয়ে। আরও স্পষ্ট করে বললে টিকিটের দামের বৈষম্য নিয়ে।

যে ওয়েবসাইট থেকে অনলাইনে টিকিট কাটা যাচ্ছে, সেই বুকমাইশো অনুযায়ী, ইস্টবেঙ্গল সমর্থকদের জন্য টিকিটের দাম ধার্য হয়েছে ১০০ (বি১ ব্লক, বি৩ ব্লক), ১৫০ (এ১), ২০০ (সি১, সি৩), ২৫০ (বি২), ৩০০ (এ২) এবং ৪০০ (সি২) টাকা। ভিভিআইপি টিকিটের দাম ইস্টবেঙ্গলের জন্য ১০০০ টাকা। মোহনবাগান সমর্থকদের রবিবারের ডার্বি দেখতে হবে ২৫০ (ডি৩), ৩০০ (এ১, ডি১), ৩৫০ (সি১, সি৩), ৪০০ (ডি২) এবং ৫০০ (এ২)। মোহনবাগান সমর্থকদের জন্য ভিআইপি টিকিটের দাম ১৫০০ টাকা। ভিভিআইপি টিকিটের দাম ৩০০০ টাকা। এই নিয়ে তোলপাড় ময়দান। রবিবারের ডার্বির আয়োজক ইমামি ইস্টবেঙ্গল। টিকিটের দাম ইস্টবেঙ্গলের বিনিয়োগকারী সংস্থা ইমামি ঠিক করেছে।

আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হয় ইস্টবেঙ্গলের বিনিয়োগকারী ইমামির সঙ্গে। তাদের তরফে বলা হয়, আগের ডার্বিতে টিকিটের দাম দুই দলের সমর্থকদের জন্য দু’রকম ছিল। উল্লেখ্য, সেই ডার্বির আয়োজক ছিল মোহনবাগান। ইমামির তরফে এটাও দাবি, সেই ডার্বিতে ইস্টবেঙ্গল সমর্থকদের জন্য বেশি দামের টিকিট রাখা হয়েছিল। কিন্তু মোহনবাগান সমর্থকদের জন্য টিকিটের দাম কম ছিল। সেই ‘প্রথা’ মেনে ইমামি এ বার টিকিটের দামে বৈষম্য রেখেছে। তাদের আরও দাবি আন্তর্জাতিক ফুটবলেও টিকিটের দামের এটাই প্রথা। বিভিন্ন দেশের ফুটবল লিগে হোম টিমের সমর্থকদের জন্য টিকিটের দাম কম রাখা হয়।

এই দাবি সম্পূর্ণ উড়িয়ে দিয়েছে মোহনবাগান সুপার জায়ান্ট। তাদের তরফে দাবি, গত ডার্বিতে দুই দলের সমর্থকদের জন্য টিকিটের দাম সমান ছিল। সেই দাম ছিল ২০০, ৩০০, ৪০০ এবং ৫০০ টাকা। মোহনবাগান সুপার জায়ান্টের দাবি, ইমামি ঠিক বলছে না। ডার্বির ১০৩ বছরের ইতিহাসে কোনও দিন দুই দলের সমর্থকের জন্য টিকিটের দামে এমন বৈষম্য হয়নি। আন্তর্জাতিক ফুটবলের যে উদাহরণ ইমামি দিচ্ছে তা উড়িয়ে মোহনবাগানের দাবি, পৃথিবীর কোনও লিগে এমন হয় না।

ঘটনা হল, গত ডার্বিতে দুই দলের সমর্থকদের জন্য টিকিটের দাম একই ছিল। তবে ময়দানের একটি সূত্রের দাবি, সে বার টিকিটের দাম একই থাকলেও ওই ম্যাচের আয়োজক মোহনবাগান সুপার জায়ান্ট, সব থেকে কম দামি যে টিকিট (২০০ টাকা) তা নাকি ইস্টবেঙ্গলকে দেয়নি। অনেকেই মনে করছেন, সেই প্রতিশোধ নেওয়ার জন্যই নাকি ইমামি ইস্টবেঙ্গল এ বার মোহনবাগান সমর্থকদের জন্য টিকিটের দাম বেশি রেখেছে।

স্বাভাবিক ভাবেই এই ঘটনায় ক্ষুদ্ধ মোহনবাগান সমর্থকেরা। তাঁদের বেশি দামের টিকিট কাটতে হচ্ছে। ইস্টবেঙ্গল সমর্থকেরা যখন ১০০ টাকায় খেলা দেখতে পারবেন, তখন মোহনবাগান সমর্থকদের কম করে ২৫০ টাকা খরচ করতে হবে ম্যাচ দেখার জন্য। এমন সিদ্ধান্তে খুশি হতে পারছেন না ইস্টবেঙ্গলের অনেক সমর্থকও। তাঁদের মতে এটা খারাপ দৃষ্টান্ত। আগামী দিনে সব ডার্বিতেই এমন হতে পারে। মোহনবাগান সমর্থক বাগুইআটির সমিত ঘোষ বললেন, “এমন কখনও দেখিনি। এত বছর ধরে ডার্বি দেখতে যাচ্ছি, কখনও দুই দলের জন্য আলাদা দামের টিকিট হয়নি। তবে ওরা বোধ হয় জানে, মোহনবাগানের সমর্থক বেশি। তারা বেশি করে মাঠে যাবে। সেই কারণেই মোহনবাগানের টিকিটের দাম বেশি রেখেছে।” ইস্টবেঙ্গল সমর্থক স্বপ্নদ্বীপ দাস বললেন, “এর আগে সত্যিই কখনও দুই দলের টিকিটের দাম আলাদা হয়নি। আগামী দিনে হয়তো এটাই রীতি হয়ে যাবে। তখন আমাদেরও বেশি দামের টিকিট কাটতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE