Advertisement
০২ মে ২০২৪
কাতারে যাচ্ছে রজারের দেশ
England

World Cup Qualifier: হ্যারির নতুন নজির, ইটালির আকাশে মেঘ

কাতারের টিকিট নিশ্চিত করতে ইংল্যান্ডের প্রয়োজন এক পয়েন্টের। গ্রুপের শেষ ম্যাচে প্রত্যাশিত ভাবেই ইংল্যান্ড দশ গোলের তাণ্ডব দেখাল।

হর্ষ-বিষাদ: উল্লসিত হ্যারি। হতাশ ইটালির লোকাতেল্লি।

হর্ষ-বিষাদ: উল্লসিত হ্যারি। হতাশ ইটালির লোকাতেল্লি। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ০৬:৫৮
Share: Save:

২০২২ কাতার বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে ইউরোপ সাক্ষী রইল দুই বিপরীত ছবির।

দুর্বল সান মারিনোর বিরুদ্ধে দশ গোলের ঝড় তুলল ইংল্যান্ড। অধিনায়ক হ্যারি কেন একাই চার গোল করে স্পর্শ করলেন ইংল্যান্ডের জার্সিতে প্রাক্তন তারকা গ্যারি লিনেকারের কীর্তিকে। অন্য দিকে, সরাসরি বিশ্বকাপের মূল পর্বে যাওয়ার রাস্তা আটকে গেল ইটালির। উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে ০-০ ড্র করার ফলে ইউরো চ্যাম্পিয়নদের অপেক্ষা এখন বাড়ছে। এই ড্রয়ের ফলে প্লে-অফ খেলে কঠিন পরীক্ষা দিয়ে কাতারের টিকিট অর্জন করতে হবে ইটালিকে। তারই সঙ্গে রজার ফেডেরারের দেশ সুইৎজ়ারল্যান্ড ৪-০ গোলে বুলগেরিয়াকে উড়িয়ে দিয়ে আদায় করে নিল মূল পর্বে খেলার ছাড়পত্র।

কাতারের টিকিট নিশ্চিত করতে ইংল্যান্ডের প্রয়োজন এক পয়েন্টের। গ্রুপের শেষ ম্যাচে প্রত্যাশিত ভাবেই ইংল্যান্ড দশ গোলের তাণ্ডব দেখাল। আগের ম্যাচেই আলবানিয়াকে ৫-০ হারিয়েছিল ইংল্যান্ড। সোমবার তারা করল তার দ্বিগুণ গোল। আলাবানিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিকের পরে টটেনহ্যাম হটস্পার তারকা একাই চার গোল করে চমকে দিলেন।

১৯৬৪-র পরে এই প্রথম ইংল্যান্ড কোনও ম্যাচে দুই অঙ্কের গোল করল। প্রথমার্ধেই চার গোল করে হ্যারি কেন ইংল্যান্ডের জার্সিতে গ্যারি লিনেকারের মোট ৪৮ গোল করার নজির স্পর্শ করলেন। একই সঙ্গে এক বছরে ইংল্যান্ডের হয়ে ১৩ গোল করে ফেললেন। এর আগে কোনও ইংরেজ ফুটবলার কখনও যা পারেননি। মোট গোলের নিরিখে কেন ও লিনেকারের আগে এখন রয়েছেন মাত্র দু’জন। তাঁরা হলেন ববি চার্লটন ও ওয়েন রুনি। সবচেয়ে বেশি গোল (৫৩টি) করেছিলেন রুনি।

সান মারিনোর বিরুদ্ধে ইংল্যান্ডের গোল করা শুরু হয়ে যায় খেলার ছ’মিনিট থেকেই। হেডে ১-০ করেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যাগুয়ের। ১৫ মিনিটে সান মারিনোর ফুটবলার ফিলিপ্পো ফাবরি আত্মঘাতী গোল করে বসেন। কেন চারটি গোল করেন ২৭, ৩১, ৩৯ ও ৪২ মিনিটে। প্রথম ও তৃতীয় গোল পেনাল্টি থেকে। ইংল্যান্ডের চার গোলদাতা এমিলে স্মিথ রো, টাইরোন মিংগস,। ট্যামি আব্রাহাম ও বুকায়ো সাকা।

গ্রুপ ‘সি’-র শেষ ম্যাচে আজ়ুরিদের বেশি গোলে জেতার দরকার ছিল সুইৎজ়ারল্যান্ডকে টপকে গ্রুপ থেকে প্রথম দল হিসেবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার জন্য। বুলগেরিয়াকে ৪-০ গোলে হারায় সুইৎজারল্যান্ড। তার পরে অন্তত ৩-০ গোলে জিততে হত ইটালিকে। কিন্তু অদম্য আইরিশদের বিরুদ্ধে একটি গোলও করতে পারেনি রবের্তো মানচিনির দল।

এই ড্রয়ের ফলে প্লে-অফ খেলে কাতারের যোগ্যতা অর্জনের লড়াই করতে হবে ইটালিকে। যাদের প্লে-অফ অভিজ্ঞতা মোটেও সুখকর নয়। সুইডেনের কাছে প্লে-অফের দুই পর্বে হেরে ২০১৮ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। প্লে-অফ থেকে মোট ১২টির মধ্যে তিনটি দল বিশ্বকাপের টিকিট পাবে, তাই কাজ মোটেও সহজ নয়। ‘‘আমাদের আর কিছু করার নেই। মার্চে প্লে-অফ খেলতে হবে এবং নিজেদের সেরাটা দিতে হবে,’’ বলেছেন মানচিনি। যোগ করেন, ‘‘বল আমাদের দখলে থাকলেও আমরা গোল করতে গিয়ে সমস্যায় পড়ছি। উত্তর আয়ারল্যান্ড প্রত্যেককে রক্ষণে নামিয়ে দিয়েছিল। আমরা সেই প্রাচীর ভাঙতে পারিনি।’’ মাত্র কয়েকটা মাসের ব্যবধানে ইউরো চ্যাম্পিয়ন হওয়ার সুখ যে এ ভাবে ক্ষতবিক্ষত হয়ে উঠবে, নিশ্চয়ই ভাবেননি মানচিনি।

অন্য দিকে, রজার ফেডেরারের দেশ গ্রুপের সেরা হয়ে যোগ্যতা অর্জন করে বুলগেরিয়াকে ৪-০ উড়িয়ে দিয়ে। আট ম্যাচে তাদের পয়েন্ট ১৮। ইটালির চেয়ে দু’পয়েন্ট বেশি। সুইৎজ়ারল্যান্ডের স্ট্রাইকার নোয়া ওকাফর তাঁর প্রথম আন্তর্জাতিক গোল করেন। অন্য তিনটি গোল রুবেন ভার্গাস, সেড্রিক ইটেন ও রেমো ফ্রয়লারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE