Advertisement
৩০ এপ্রিল ২০২৪
English Premier League

সোমবার ফের শুরু ইংলিশ প্রিমিয়ার লিগ, চোট সমস্যায় আর্সেনাল

কাতার বিশ্বকাপের জন্য ইপিএল যখন বন্ধ হয়, পয়েন্ট টেবলের শীর্ষ স্থানে ছিল আর্সেনাল (১৪ ম্যাচে ৩৭ পয়েন্ট)। সোমবার ওয়েস্ট হ্যামকে হারিয়ে পয়েন্টের ব্যবধান আরও বাড়িয়ে নিতে মরিয়া আর্সেনাল।

দুশ্চিন্তা: জেসুসের ফেরা নিয়ে ভাবনা আর্তেতার।

দুশ্চিন্তা: জেসুসের ফেরা নিয়ে ভাবনা আর্তেতার। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৬:৪৬
Share: Save:

বিশ্বকাপ শেষ। আজ, সোমবার থেকে ফের শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ। বক্সিং ডে-তে ফুটবলপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রে মূলত দুটি দ্বৈরথ। আর্সেনাল বনাম ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। অ্যাস্টন ভিলা বনাম লিভারপুল।

কাতার বিশ্বকাপের জন্য ইপিএল যখন বন্ধ হয়, পয়েন্ট টেবলের শীর্ষ স্থানে ছিল আর্সেনাল (১৪ ম্যাচে ৩৭ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকা ম্যাঞ্চেস্টার সিটির (১৪ ম্যাচে ৩২) চেয়ে পাঁচ পয়েন্ট এগিয়ে মিকেল আর্তেতার দল। সোমবার ঘরের মাঠে ওয়েস্ট হ্যামকে হারিয়ে পয়েন্টের ব্যবধান আরও বাড়িয়ে নিতে মরিয়া আর্সেনাল। কিন্তু আর্তেতার উদ্বেগ বাড়াচ্ছে ফুটবলারদের চোট-আঘাত। কাতার বিশ্বকাপে হাঁটুতে চোট পান ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসুস। তাঁর অস্ত্রোপচারও হয়েছে। ব্রাজিলীয় তারকা সুস্থ হয়ে কবে মাঠে ফিরবেন, এখনও নিশ্চিত নয়। সামান্য চোট রয়েছে ওলেকসান্দার জ়িনচেঙ্কো ও তাকেহিরো তোমিয়াসুরও। আর্সেনাল শিবিরের আশা ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে হয়তো খেলবেন তাঁরা। কিন্তু খেলার মতো অবস্থায় নেই রিস নেলসন। তবে সুস্থ হয়ে উঠেছেন এমিলি স্মিথ। চোট সমস্যা ওয়েস্ট হ্যাম শিবিরেও। মরক্কোর ডিফেন্ডার নায়েফ আগুয়ার্ড বিশ্বকাপে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন। এর সঙ্গে যুক্ত হয়েছে শারীরিক অসুস্থতা। আর্সেনালের বিরুদ্ধে সোমবারের ম্যাচে নায়েফ শেষ পর্যন্ত খেলতে পারেবন কি না, এখনও নিশ্চিত নয়।

জেসুস-সহ একাধিক ফুটবলারের চোট নিয়ে আর্সেনাল সমর্থকরা উদ্বিগ্ন হয়ে পড়লেও আর্তেতা আশাবাদী ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে জয়ের ব্যাপারে। আর্সেনাল ম্যানেজারের কথায়, ‘‘চ্যাম্পিয়ন হতে হলে এই ধরনের কঠিন পরীক্ষার সম্মুখীন হতেই হবে।’’ জেসুসের অনুপস্থিতি যে বড় ক্ষতি, স্বীকার করে নিয়েছেন আর্সেনাল ম্যানেজার। বলেছেন, ‘‘চোট পেয়ে গ্যাব্রিয়েলের ছিটকে যাওয়াটা বিরাট ধাক্কা আমাদের জন্য। ওকে আমরা দীর্ঘ সময় পাব না। জানি না সুস্থ হয়ে ও কবে মাঠে ফিরবে। আশা করছি, আমরা অভাব দূর করতে আমরা পারব। এই কঠিন পরীক্ষাতেও সফল হব।’’ সোমবারের এই ম্যাচে আকর্ষণের কেন্দ্রে থাকবে গুরু-শিষ্যের দ্বৈরথও। ডেভিড মোয়েসের কোচিংয়ে এভার্টনে দীর্ঘ দিন খেলেছেন আর্তেতা।

অ্যাস্টন ভিলার বিরুদ্ধে ম্যাচের আগে লিভারপুল শিবিরেও অস্বস্তি বাড়াচ্ছে চোট সমস্যা। ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড ও আলেক্স অক্সলাডে চেম্বারলিন সুস্থ হয়ে দলে ফিরছেন। কিন্তু য়ুর্গেন ক্লপ পাচ্ছেন না রবের্তো ফির্মিনহোকে। বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনার নায়ক এমিলিয়ানো মার্তিনেসও সোমবার ঘরের মাঠে লিভারপুলের বিরুদ্ধে খেলবেন না।

বক্সিং ডে-তে টটেনহ্যাম হটস্পারও নামছে। তাদের প্রতিপক্ষ ব্রেন্টফোর্ড। তবে এই ম্যাচে টটেনহ্যামের দল কী হবে, তা নিয়ে চর্চা তুঙ্গে। ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে ম্যানেজার আন্তোনিয়ো কন্তে জানিয়ে দিয়েছেন বিশ্বকাপে খেলা ফুটবলারদের তিনি দলে রাখতে আগ্রহী নন। টটেনহ্যামের ১২জন ফুটবলার কাতারবিশ্বকাপে খেলেছেন।

ফাইনালে খেলেছেন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস এবং আর্জেন্টিনার ক্রিস্টিয়ান রোমেরো। দুই তারকাকেই সম্ভবত ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে খেলাবেন না কন্তে।বক্সিং ডে-র সেরা আকর্ষণ: ব্রেন্টফোর্ড বনাম টটেনহ্যাম হটস্পার (সন্ধে, ৬.০০)। অ্যাস্টন ভিলা বনাম লিভারপুল (রাত, ১১.০০)। আর্সেনাল বনাম ওয়েস্ট হ্যাম (রাত, ১.৩০)।

(সব ম্যাচ সম্প্রচার স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান চ্যানেলে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

English Premier League Arsenal Injury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE