Advertisement
১৮ এপ্রিল ২০২৪
EPL 2022-23

বিশ্বকাপের বিরতির পরেও অপ্রতিরোধ্য আর্সেনাল, লিগ শীর্ষেই রইলেন সাকারা

ড্র করার জন্য টটেনহ্যামের কোচ বিশ্বকাপকে দুষেছেন। আর্সেনাল এবং লিভারপুল যদিও জিতেই শেষ করেছে। বিশ্বকাপের পর মাঠে ফিরে ছন্দেই রয়েছে এই দুই দল।

গোল করার পর কোচ আর্টেটার আদর সাকাকে।

গোল করার পর কোচ আর্টেটার আদর সাকাকে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১১:৪৬
Share: Save:

মরসুমের মাঝে বিশ্বকাপ হওয়া নিয়ে চিন্তা ছিল ক্লাবগুলির। এ বছর ফুটবল বিশ্বকাপ হয় নভেম্বর এবং ডিসেম্বর মাসে। যে সময় ক্লাব ফুটবল খেলতে ব্যস্ত থাকেন ফুটবলাররা। সেই লিগ থামিয়ে এ বারের বিশ্বকাপ আয়োজন করা হয়। অনেক ক্লাবের ভয় ছিল বিশ্বকাপের পর দলের ছন্দ নষ্ট হয়ে যেতে পারে। সোমবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনাল বুঝিয়ে দিল যে তাদের দলে এই বিশ্বকাপ বিরতি কোনও প্রভাব ফেলেনি। ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে প্রথমে পিছিয়ে গেলেও ৩-১ গোলে ম্যাচ জিতে নেয় মিকেল আর্টেটার দল।

বিশ্বকাপের মাঝেই চোট পেয়েছিলেন গ্যাব্রিয়াল জেসুস। তাঁকে বাদ দিয়েই খেলতে নেমেছিল আর্সেনাল। ছিলেন না রাইট ব্যাক জাপানের রাইট ব্যাক তাকেহিরো তমিয়াসুও। তাতে যদিও জয় আটকায়নি আর্সেনালের। ২৭ মিনিটের মাথায় পেনাল্টি পায় ওয়েস্ট হ্যাম। সেখান থেকে গোল করে দলকে এগিয়ে দেন সেইড বেনরহমা। প্রথমার্ধ শেষে ০-১ গোলে পিছিয়েই ছিল আর্সেনাল। দ্বিতীয়ার্ধে যদিও ১৬ মিনিটের মধ্যে ৩ গোল দিয়ে ওয়েস্ট হ্যামের জয়ের আশা শেষ করে দেন বুকায়ো সাকারা। ৫৩ মিনিটের মাথায় গোল করেন সাকা। ৫ মিনিটের মাথায় ব্যবধান বাড়ান গ্যাব্রিয়েল মার্তিনেলি। ৬৯ মিনিটে গোল করেন এডি কেতিয়া। আর্সেনাল যদিও খেলা শুরুর ৫ মিনিটের মধ্যেই জালে বল জড়িয়ে দিয়েছিল। যদিও সাকার সেই গোল বাতিল হয়ে যায়। ম্যাচ জিতে ১৫ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষেই রইল আর্সেনাল।

অন্য ম্যাচে, অ্যাস্টন ভিলার ঘরের মাঠে তাদের ৩-১ হারাল লিভারপুল। ম্যাচের পাঁচ মিনিটে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন মহম্মদ সালাহ। ৩৭ মিনিটে ব্যবধান বাড়ান ভার্জিল ফান ডাইক। ৫৯ মিনিটে ব্যবধান কমান অ্যাস্টন ভিলার ওলি ওয়াটকিন্স। ৮১ মিনিটে ৩-১ করেন স্টেফান বাজসেটিচ।

আর্সেনাল এবং লিভারপুল জিতলেও ড্র করেই সন্তুষ্ট থাকতে হয় টটেনহ্যামকে। সোমবার ম্যাচের পরে হতাশ ম্যানেজার আন্তোনিয়ো কন্তে জানিয়েছেন, প্রথমার্ধে তাঁর দল আদৌ ভাল ফুটবল খেলতে পারেনি। তিনি বিশ্বকাপ শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যেই লিগ শুরু করা নিয়ে ক্ষোভ জানিয়েছেন। কন্তে বলেছেন, ‘‘হতে পারে, লম্বা ছুটির পরে খেলতে নেমেছিল বলে ম্যাচটা ধরে রাখতে পারেনি আমার দল। তবে আমি আবারও বলব, বিশ্বকাপ শেষ হওয়ার পরেই আবার ইপিএল শুরু করার সিদ্ধান্ত মোটেও ঠিক নয়।’’

অধিনায়ক হ্যারি গোলে ফেরায় সন্তুষ্ট কন্তে। তিনি বলেছেন, ‘‘আমি কিন্তু আগেই বলেছিলাম, হ্যারি উঁচু মানের ফুটবলার। বিশ্বকাপের মঞ্চে কী হয়েছিল, তা ওর খেলায় প্রবাব ফেলবে না। সেটা আজ ও গোল করে প্রমাণ করে দিয়েছে। ও আমাদের দলের সেরা সম্পদ। তবে এটাও বলা দরকার, সার্বিক ভাবে দলকে আরও পরিচ্ছন্ন ফুটবল খেলতে হবে।’’

লিগ শীর্ষে রয়েছে আর্সেনাল। দ্বিতীয় স্থানে রয়েছে নিউক্যাসেল। লেস্টার সিটিকে তারা ৩-০ গোলে হারিয়েছে। ১৬ ম্যাচ খেলে নিউক্যাসেলের সংগ্রহ ৩৩ পয়েন্ট। তৃতীয় স্থানে ম্যাঞ্চেস্টার সিটি। ১৪ ম্যাচে তাদের সংগ্রহ ৩২ পয়েন্ট। বিশ্বকাপের পর এখনও ম্যাচ খেলেনি তারা। লিডস ইউনাইটেডের বিরুদ্ধে বৃহস্পতিবার ম্যাচ রয়েছে তাদের। চতুর্থ স্থানে টটেনহ্যাম ১৬ ম্যাচে তাদের সংগ্রহ ৩০ পয়েন্ট। পঞ্চম স্থানে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ১৪ ম্যাচে তাদের সংগ্রহ ২৬ পয়েন্ট। মঙ্গলবার রাতে নটিংহ্যাম ফরেস্টের বিরুদ্ধে খেলবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EPL 2022-23 Arsenal Liverpool Tottenham
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE