Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
American soccer

American soccer: আর্থিক বিপ্লবের পথে আমেরিকার ফুটবল

আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থার সঙ্গে মহিলা ফুটবলারদের সংগঠনের সমঝোতা প্রাথমিক অনুমোদন পেয়েছে। চূড়ান্ত অনুমোদন পাওয়া যাবে আগামী ডিসেম্বরে।

অ্যালেক্স মরগ্যানদের দাবি মেনে নিল আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা।

অ্যালেক্স মরগ্যানদের দাবি মেনে নিল আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ২১:১২
Share: Save:

আমেরিকার ফুটবলে অর্থনৈতিক বিপ্লব ঘটতে চলেছে। এ বার থেকে পুরুষদের সমান অর্থ পাবেন আমেরিকার মহিলা ফুটবলাররা। আমেরিকার মহিলা ফুটবল খেলোয়াড়দের সংগঠনের সঙ্গে স্পোর্টস আমেরিকান গভর্নিং ব়ডি বা আমেরিকার ক্রীড়া নিয়ামক সংস্থার সমঝোতা প্রাথমিক ভাবে অনুমোদন করেছেন এক প্রাদেশিক বিচারক। তিনি চূড়ান্ত অনুমোদন দেবেন আগামী ৫ ডিসেম্বরের শুনানির পর।

Advertisement

প্রাদেশিক বিচারক আর গ্যারি ক্লুজনার জানিয়েছেন, দু’পক্ষের মধ্যে যে সমঝোতা হয়েছে তা স্বচ্ছ এবং যুক্তিসঙ্গত। কর্মক্ষেত্রে সমানাধিকার সংক্রান্ত একটি প্রাদেশিক কমিশনে পুরুষ ফুটবলারদের সমান অর্থের দাবিতে ২০১৬ সালের এপ্রিলে আবেদন করেন মেগান র‌্যাপিনো, বেকি সরব্রান এবং অ্যালেক্স মরগ্যান। সমকাজে সমবেতনের আইন অনুযায়ী আবেদন করেন তাঁরা।

বেশ কয়েক দফা আলোচনার পর আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা জানায়, মহিলা ফুটবলারদের দাবি মতো বকেয়া ২২ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১৭৫ কোটি টাকা) মহিলা ফুটবলারদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। আরও ২ মিলিয়ন ডলারের (ভারতীয় মুদ্রায় প্রায় ১৬ কোটি টাকা) একটি তহবিল গঠন করা হবে। সেই তহবিল থেকে খেলোয়াড়দের অবসরকালীন ভাতা দেওয়া হবে। এছা়ড়াও এই টাকা বিভিন্ন সামাজিক কাজ এবং মহিলাদের খেলাধুলোর উন্নতিতে ব্যবহার করা হবে। ফুটবলারদের মধ্যে অর্থ ভাগ করা হবে তাঁদের খেলার সময়কালের অনুপাতে।

সমঝোতা অনুযায়ী গত মে মাসেই আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা জানায়, সে দেশের শ্রম আইন অনুযায়ী ২০২৮ সালের ডিসেম্বর পর্যন্ত মহিলা ফুটবলারদের সঙ্গে চুক্তি করা হবে। পুরুষ ফুটবলারদের সমান বেতন পাবেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.