Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Erling Haaland

৩৫ মিনিটে ৫ গোল! বিশ্বকাপে না খেলা ফুটবলার ছুঁলেন মেসিকে, টপকালেন এমবাপেকে

চ্য়াম্পিয়ন্স লিগে এক ম্যাচে ৫ গোল করেছেন ম্যাঞ্চেস্টার সিটির স্ট্রাইকার আর্লিং হালান্ড। কিলিয়ান এমবাপের নজির ভেঙেছেন তিনি। লিয়োনেল মেসিকেও ছুঁয়ে ফেলেছেন নরওয়ের স্ট্রাইকার।

Picture of Kylian Mbappe, Erling Haaland and Lionel Messi

চ্য়াম্পিয়ন্স লিগে এমবাপের (বাঁ দিকে) নজির ভাঙলেন হালান্ড (মাঝে)। তিনি ছুঁলেন মেসির নজিরও। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৩:০০
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে ৫ গোল করেছেন আর্লিং হালান্ড। নরওয়ের স্ট্রাইকারের দাপটে আরপি লিপজ়িগকে ৭-০ (দুই পর্ব মিলিয়ে ৮-১) গোলে হারিয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। ৫ গোল করে কিলিয়ান এমবাপের নজির ভেঙেছেন হালান্ড। সেই সঙ্গে তিনি ছুঁয়ে ফেলেছেন লিয়োনেল মেসিকেও। নরওয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারায় কাতারে দেখা যায়নি হালান্ডকে। কিন্তু ক্লাবের জার্সিতে নজর কাড়ছেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সব থেকে অল্প বয়সে ৩০ গোলের নজির গড়েছেন হালান্ড। এত দিন এই নজির ছিল এমবাপের দখলে। ২২ বছর ৩৫২ দিন বয়সে চ্যাম্পিয়ন্স লিগে নিজের ৩০তম গোল করেছিলেন ফরাসি তারকা। হালান্ড নিজের ৩০তম গোল করলেন ২২ বছর ২৩৬ দিন বয়সে।

শুধু এমবাপে নন, মেসির নজিরও ছুঁয়েছেন ম্যান সিটির স্ট্রাইকার। এত দিন চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে ৫ গোল করার নজির ছিল মেসি ও লুইস আদ্রিয়ানোর দখলে। সেই তালিকায় এ বার নাম তুললেন হালান্ডও। এই মরসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯টি গোল করে ফেললেন হালান্ড।

লিপজ়িগের বিরুদ্ধে মাত্র ৬২ মিনিট মাঠে ছিলেন হালান্ড। তার মধ্যেই ৫ গোল করে ফেলেন তিনি। ২২ মিনিটের মাথায় প্রতিপক্ষ ফুটবলার বেঞ্জামিন হেনরিখস বক্সের মধ্যে হ্যান্ডবল করলে পেনাল্টি পায় সিটি। নিজের প্রথম গোল করেন হালান্ড। সেই শুরু। ৩০ মিনিটের মাথায় কেভিন দ্য ব্রুইনের শট বারে লেগে ফিরে এলে ফিরতি বলে নিজের দ্বিতীয় গোল করেন নরওয়ের স্ট্রাইকার।

প্রথমার্ধের শেষ মিনিটে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন হালান্ড। রুবেন দিয়াসের হেড বারে লেগে ফিরলে সেই ফিরতি বলও জালে জড়িয়ে দেন হালান্ড। দ্বিতীয়ার্ধে ৫৪ ও ৫৭ মিনিটের মাথায় আরও দু’টি গোল করেন তিনি। তার ৫ মিনিট পরেই অবশ্য তাঁকে মাঠ থেকে তুলে নেন ম্যান সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। নইলে ডবল হ্যাটট্রিক করার সুযোগ ছিল তাঁর কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE