Advertisement
১৮ এপ্রিল ২০২৪
la liga

La Liga: বার্সার ড্র, তবু আশা ছাড়ছেন না গুরু জ়াভি

লা লিগায় ১৬ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে আট নম্বরে নেমে গেল বার্সেলোনা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের ফারাক ১৫ পয়েন্টের।

গোল করার পথে আবদে

গোল করার পথে আবদে ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৬:৪৫
Share: Save:

নতুন ম্যানেজার জ়াভি হার্নান্দেস আসার পরেও বার্সেলোনার হাল ফিরল না। এগিয়ে গিয়েও জেতা ম্যাচ ড্র করে ফিরলেন জেরার পিকেরা।

রবিবার লা লিগায় ওসাসুনার বিরুদ্ধে ম্যাচ ২-২ শেষ করল বার্সেলোনা। ১২ মিনিটে নিকো গঞ্জালেসের গোলে এগিয়ে গিয়েছিল জ়াভির ছেলেরাই। কিন্তু দুই মিনিট পরে সেই গোল শোধ করে দেন ওসাসুনার দাভিদ গার্সিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতেই ৪৯ মিনিটে আবদে এজ্জ়ালজ়উলির গোলে ফের এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। কিন্তু রক্ষণের ভুলে ৮৬ মিনিটে ওসাসুনার এজ়েকুয়েল আভিলা ২-২ করে যান।

এই ম্যাচে ড্রয়ের ফলে লা লিগায় ১৬ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে আট নম্বরে নেমে গেল বার্সেলোনা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের ফারাক ১৫ পয়েন্টের।

দিন কয়েক আগেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে লিয়োনেল মেসির প্রাক্তন ক্লাব। প্রায় দু’দশক পরে চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে খেলবে না তারা। লা লিগাতেও করুণ অবস্থা।

মেসিদের সময়ই বার্সার মাঝমাঠে কিংবদন্তি হয়ে উঠেছিলেন জ়াভি হার্নান্দেস। সাম্প্রতিক সঙ্কট থেকে বেরিয়ে আসতে তাঁকেই কোচ করে এনেছে ক্যাম্প ন্যুর ক্লাব।

এক সাক্ষাৎকারে জ়াভি অকপটে বলেছেন, ‘‘সবার এতটা আত্মবিশ্বাসহীনতা কেন, বুঝতে পারছিলাম না। পরে উপলদ্ধি করলাম আসল সমস্যা মনস্তাত্ত্বিক। অথচ এখনও আমাদের দল যথেষ্ট ভাল। কেউ যা বিশ্বাস করছে না।’’

সঙ্কট থেকে কী ভাবে বেরিয়ে আসবে দল? জ়াভির জবাব, ‘‘নতুন করে সবকিছু শুরু করার একটা পরিবেশ সৃষ্টি করা দরকার। এ’রকম হওয়ারই কথা নয়। সবাইকে দায়বদ্ধ হতে হবে। সঙ্গে পাগলের মতো পরিশ্রম করতে হবে।’’

জ়াভি স্বীকার করেছেন প্রিয় দলের অবস্থায় তিনি উদ্বিগ্নও, ‘‘ভীষণ চিন্তায় আছি। কঠোর পরিশ্রম ছাড়া বিকল্প কোনও রাস্তা নেই। যুদ্ধে ক্ষতবিক্ষত হয়েও লড়াই চালিয়ে যেতে হবে। সেটা পারলেই অতীত ঔজ্জ্বল্য ফিরবে।’’

বায়ার্ন ম্যাচের আগে লা লিগাতেও জেরার পিকেরা রিয়াল বেতিসের কাছে ০-১ হারেন। জ়াভিও জানেন, এই দল নিয়ে ঘুরে দাঁড়ানো কঠিন। মেসি-ইনিয়েস্তাদের কাছাকাছি আসতে পারেন এমন ফুটবলারও নেই। মেসির প্রাক্তন সতীর্থ অবশ্য হাল ছাড়ছেন না, ‘‘সবচেয়ে খারাপ অবস্থা থেকেই বেরিয়ে আসতে হয়। প্রত্যেকে যেন ইতিবাচক মানসিকতা নিয়ে ফুটবলটা খেলে। সেটা পারলে আমরা হারানো উচ্চতায় ফিরবই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

la liga FC Barcelona Osasuna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE