Advertisement
১৬ এপ্রিল ২০২৪
fifa

FIFA-AFC: সমস্যা বুঝতে ভারতে ফিফা, এএফসি দল

ফেডারেশন কী ভাবে চলছে, তা খতিয়ে দেখতেই ফিফা ও এএফসির প্রতিনিধিরা আসছেন। মঙ্গলবার তাঁরা বৈঠক করবেন এআইএফএফ ও সিওএ কর্তাদের সঙ্গে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ০৮:১৯
Share: Save:

ভারতীয় ফুটবল ভবিষ্যৎ কী হবে, তা হয়তো আগামী বৃহস্পতিবারের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন কী ভাবে চলছে খতিয়ে দেখতে সোমবার রাতে ফিফা ও এএফসির প্রতিনিধিদের নয়াদিল্লি পৌঁছনোর কথা।

গত ১৮ মে ফেডারেশনের সভাপতি প্রফুল্ল পটেলের নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিটি বাতিল করে দেয় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি পিএস নরসীমাকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের তিন সদস্যের ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে ফুটবল সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য নতুন তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) গঠন করে দেশের সর্বোচ্চ আদালত। এই কমিটির শীর্ষে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এআর দাভে। বাকি দুই সদস্য হলেন জাতীয় নির্বাচন কমিশনের প্রাক্তন কমিশনার এসওয়াই কুরেশি এবং ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়।

সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরেই ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কারণ, ফিফা কখনওই ফেডারেশন পরিচালনার ক্ষেত্রে তৃতীয় কোনও পক্ষের হস্তক্ষেপ অনুমোদন করে না। ওয়াকিবহাল মহলের অনেকেরই আশঙ্কা, বিশ্বফুটবলের নিয়ামক সংস্থা নির্বাসিত করতে পারে ভারতকে। ফেডারেশন কী ভাবে চলছে, তা খতিয়ে দেখতেই ফিফা ও এএফসির প্রতিনিধিরা আসছেন। মঙ্গলবার তাঁরা বৈঠক করবেন এআইএফএফ ও সিওএ কর্তাদের সঙ্গে। তার আগে অবশ্য কথা বলবেন সভাপতি প্রফুল্ল পটেলের সঙ্গে। কারণ তিনি ফিফার কাউন্সিল মেম্বারও। বুধবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ও সব রাজ্যে ফুটবল সংস্থা থেকে সাত সদস্যকে নিয়ে গঠিত কমিটির সঙ্গে বৈঠক করার কথা। শেষ দিন ফিফা ও এএফসির প্রতিনিধিরা কথা বলবেন আইএসএল ও আই লিগের ক্লাবগুলির প্রতিনিধিদের সঙ্গে। এই দুই লিগে প্রথম তিনে থাকা দলগুলিকেই শুধু ডাকা হয়েছে। আইএসএল থেকে এই বৈঠকে অংশ নিচ্ছেন জামশেদপুর এফসি, হায়দরাবাদ এফসি ও এটিকে-মোহনবাগানের প্রতিনিধিরা। আই লিগ থেকে বৈঠকে যোগ দেওয়ার কথা গোকুলম এফসি, মহমেডান ও শ্রীনিধি ডেকান এফসির কর্তাদের। এর পরেই নিজেদের সিদ্ধান্ত জানাবে ফিফা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

fifa AFC AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE