Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sunil Chhetri

FIFA: সুনীলদের খেলা নিষিদ্ধ হয়ে যেতে পারে, ফিফার কড়া নির্দেশ ভারতীয় ফুটবল সংস্থাকে

কঠিন পরিস্থিতির মুখে ভারতীয় ফুটবল। বন্ধ হয়ে যেতে পারে সুনীল ছেত্রীদের খেলা। সরিয়ে নেওয়া হতে পারে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপও।

সুনীল ছেত্রী।

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ২৩:০২
Share: Save:

সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) কড়া নির্দেশ দিল ফিফা। ভারতীয় ফুটবলে যে যে জায়গায় গলদ রয়েছে সব ঠিক করতে হবে নির্দিষ্ট দিনের মধ্যে। ৩১ জুলাইয়ের মধ্যে ফেডারেশনের সমস্ত নিয়ম কার্যকর করতে হবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে নির্বাচন। এই নিয়ম না মানলে ফুটবল খেলাই বন্ধ হয়ে যেতে পারে সুনীল ছেত্রীদের।

তিন দিনের জন্য ভারতে এসেছিলেন ফিফা এবং এএফসি-র কর্তারা। সেই তিন দিনের সফর শেষ হয় বৃহস্পতিবার। তাঁরাই স্পষ্ট ভাবে এই নির্দেশ মানার কথা জানিয়ে গিয়েছেন। ফিফা যদি ভারতকে ফুটবল বিশ্ব থেকে নির্বাসিত করে তা হলে সুনীলরা যেমন খেলতে পারবেন না, তেমনই অক্টোবর মাসে শুরু হতে চলা অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপও সরে যাবে অন্য দেশে।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ফিফা এবং এএফসি-র ওই দলের তরফে কঠোর ভাবে নির্দিষ্ট দিনের মধ্যে সমস্ত নিয়ম এবং নির্বাচন শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। তা না হলে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ সরিয়ে দেওয়ার কথাও জানিয়ে দেওয়া হয়েছে। ফিফা চায় নতুন কর্তারা যথেষ্ট সময় পাক বিশ্বকাপ আয়োজন করার জন্য। সেই কারণেই ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন শেষ করতে বলে হয়েছে। ২০ সেপ্টেম্বর থেকে নতুন কর্তারা দায়িত্ব নেবেন।

কোর্টের কাছ থেকে এআইএফএফ-এর নতুন নিয়ম অনুমোদন করাতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে। গত মাসে প্রফুল্ল পটেলের নেতৃত্বে থাকা এআইএফএফ-কে ক্ষমতাচ্যুত করে সুপ্রিম কোর্ট। তিন জন সদস্যের একটি দল গঠন করে দেয় সর্বোচ্চ আদালত। সেই সদস্যদের দায়িত্ব দেওয়া হয় নির্বাচন করে নতুন এআইএফএফ কর্তাদের নিয়োগ করার। সুপ্রিম কোর্ট অনুমতি দিলে নতুন নিয়ম অনুমোদন করতে আরও সাত দিন সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

অন্য বিষয়গুলি:

Sunil Chhetri fifa AFC AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE