Advertisement
১৯ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

‘চ্যাম্পিয়ন’ ইংল্যান্ডের ১৮ হাজার জার্সি নিয়ে বিপাকে ব্যবসায়ী! ক্ষতি সামলালেন কী করে?

১৮ হাজার বিশেষ টি-শার্ট নিয়ে বিপুল ক্ষতির আশঙ্কায় এক ইংরেজ ব্যবসায়ী। ইংল্যান্ড বিশ্বকাপ জিতবে ধরে নিয়ে ভাল লাভের আশায় টি-শার্টগুলি তৈরি করিয়েছিলেন তিনি।

১৮ হাজার এমনই টি-শার্ট তৈরি করিয়েছেন ইংরেজ ব্যবসায়ী কার্ল।

১৮ হাজার এমনই টি-শার্ট তৈরি করিয়েছেন ইংরেজ ব্যবসায়ী কার্ল। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৭:৫৭
Share: Save:

কাতার থেকে হ্যারি কেনরা বিশ্বকাপ না জিতে দেশে ফিরবেন বিশ্বাস করতে পারেননি ইংরেজরা। আগে থেকেই বিশ্ব জয়ের প্রস্তুতি সেরে রেখেছিলেন তাঁরা। ইংল্যান্ডের জার্সির আদলে বিশেষ টি-শার্ট তৈরি করিয়েছিলেন এক ব্যবসায়ী। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড হেরে যাওয়ায় বিপাকে পড়েছেন তিনি।

৫০ বা ১০০ নয় ১৮ হাজার বিশেষ টি-শার্ট তৈরি করিয়েছিলেন পাইকারি ব্যবসায়ী কার্ল বাক্সটার। তাঁর দৃঢ় বিশ্বাস ছিল, গ্যারেথ সাউথগেটের ছেলেরা বিশ্বকাপ জিতেই দেশে ফিরবেন। মুনাফার আশায় টি-শার্ট গুলি তৈরি করান তিনি। তাতে লেখা ছিল, ‘ইংল্যান্ড, কাপ উইনার্স ২০২২, ইটস ফাইনালি হোম।’ আশা করেছিলেন, ইংল্যান্ড বিশ্বকাপ জিতলে একটাও টি-শার্টও অবিক্রিত থাকবে না। কিন্তু তাঁর আশায় জল ঢেলে দিয়েছে বিশ্বকাপ থেকে ইংল্যান্ডের বিদায়। শুধুই তা নয়, বিপুল ক্ষতির আতঙ্কে রাতের ঘুম উড়েছে তাঁর। কার্ল বলেছেন, ‘‘ইংল্যান্ডের হারে আমি বিধ্বস্ত। এত টি-শার্ট নিয়ে কী করব জানি না। প্রতিটি টি-শার্টে ১০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় এক হাজার টাকার বেশি) করে লাভ করব ভেবেছিলাম।’’ তিনি আরও বলেছেন, ‘‘ইংল্যান্ডের খেলা দেখে আমি মুগ্ধ হয়েছিলাম। নিশ্চিত ছিলাম কাতার থেকে এ বার ট্রফি আসছেই। মনে হয়েছিল, টি-শার্টগুলি নিয়ে কোনও দোকানদারের কাছে গেলে কেউ আমাকে ফেরাবে না।’’

কার্ল অবশ্য দমে যাওয়ার পাত্র নন। ১৮ হাজার বিশেষ টি-শার্ট বিক্রি করার অন্য উপায় বের করেছেন তিনি। ইংল্যান্ডের ফুটবলপ্রেমীদের টি-শার্ট কেনার জন্য আবেদন করেছেন। প্রতিটি টি-শার্টে ২০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় দু’হাজার টাকার বেশি) করে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছেন। কার্ল বলেছেন, ‘‘জানি না ১৮ হাজার টি-শার্ট নিয়ে কী করব। ফুটবলপ্রেমীদের আবেদন করব অন্তত একটা করে টি-শার্ট কিনুন। আমরা চ্যাম্পিয়ন হতে না পারলেও ভবিষ্যতে এই টি-শার্ট দেখলে ইংল্যান্ডের অনবদ্য ফুটবলের কথা মনে প়ড়বে। আমাদের কতটা সম্ভাবনা ছিল, তা বুঝতে পারবে।’’ প্রিয় দলের পরাজয়ে হতাশ কার্ল। যদিও তিনি মনে করেন না হ্যারি কেনরা ব্যর্থ। কার্ল বলেছেন, ‘‘ট্রফি জিততে না পারলেও ওরা আমার চোখে চ্যাম্পিয়নই।’’

কার্ল চান কঠিন সময়ে ইংরেজ ফুটবলপ্রেমীরা হ্যারি কেনদের পাশে থাকুন। না হলে বিশ্বকাপে তাঁদের অনবদ্য ফুটবলের সঠিক মূল্যায়ন হবে না। ফুটবলারদের পাশে থাকতেই তাঁর তৈরি বিশেষ টি-শার্ট কেনার আহ্বান জানিয়েছেন। তাঁর এই আবেদনে অল্প হলেও সাড়া পাচ্ছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 England T-Shirt Businessman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE