Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Lionel Messi

মেসির গায়ে অস্ট্রেলিয়ার জার্সি! বাস্তবে হতে পারত এমনটাই, কী ভাবে?

আর্জেন্টিনার ম্যাচের আগেই সামনে এসেছে একটি তথ্য। মেসির জীবনী লেখক তথা সাংবাদিক গিলেম বালাগ জানিয়েছেন, সব ঠিকঠাক থাকলে হয়তো আর্জেন্টিনা নয়, অস্ট্রেলিয়ার হয়েই খেলতে দেখা যেত মেসিকে।

আর্জেন্টিনার বদলে অস্ট্রেলিয়ার হয়ে খেলতে পারতেন মেসি।

আর্জেন্টিনার বদলে অস্ট্রেলিয়ার হয়ে খেলতে পারতেন মেসি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৩:২২
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শনিবার বিশ্বকাপের প্রি-কোয়ার্টারে নামছে আর্জেন্টিনা। ক্রিকেট বিশ্বকাপে পাঁচ বারের ট্রফি জয়ী দেশ দীর্ঘ দিন পরে উঠেছে ফুটবল বিশ্বকাপের নকআউটে। শুরুতেই তাদের সামনে কঠিন প্রতিপক্ষ। আর্জেন্টিনার ম্যাচের আগেই সামনে এসেছে একটি তথ্য। সেই তথ্য উল্লেখ করেছেন সাংবাদিক গিলেম বালাগ, যিনি মেসির জীবনী লিখেছেন। বালাগের লেখা অনুযায়ী, সব ঠিকঠাক থাকলে হয়তো ফুটবলে আর্জেন্টিনা নয়, অস্ট্রেলিয়ার হয়েই খেলতে দেখা যেত মেসিকে।

Advertisement

কী ভাবে হত এই ঘটনা?

বালাগ যে সময়ের কথা উল্লেখ করেছেন, সেটি ১৯৮০- দশকের শেষের দিক। তখনও মেসির জন্ম হয়নি। আর্জেন্টিনার অর্থনৈতিক দুর্দশা চলছে। তখনই মেসির বাবা জর্জ ঠিক করেছিলেন অস্ট্রেলিয়ায় চলে যাওয়ার। টাকার দাম ক্রমশ কমছিল। কোনও চাকরি ছিল না। একে একে দেশ ছাড়ছিলেন আর্জেন্টিনীয়রা। অনেকেই চলে যাচ্ছিলেন ইউরোপে। মেসির বাবা ভেবেছিলেন, এত লোক দেশ ছাড়ায় ইউরোপেও হয়তো এক সময় চাকরির সঙ্কট তৈরি হবে। তাই তিনি বিশ্বের অপর প্রান্ত অস্ট্রেলিয়ায় চলে যাওয়ার কথা ভেবেছিলেন। এক বন্ধুই তাঁকে পরামর্শ দিয়েছিলেন।

আরও কিছু দিন পরিস্থিতি দেখে নেবেন বলে মেসির বাবা থেকে যান। তার পরেই জন্ম হয় মেসির। আর্জেন্টিনার অবস্থার তখন কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু ছেলেকে নিয়ে চিন্তা ছিল পরিবারের। কারণ জন্ম থেকেই মেসি ছিলেন দুর্বল। পা দুটো রুগ্ন। তার যখন ১২ বছর বয়স, তখন বার্সেলোনায় চলে যায় তার পরিবার। বাকিটা ইতিহাস। কী ভাবে বার্সেলোনায় মেসি নিজের পরিচিত পেলেন, সেই কাহিনি প্রায় সবারই জানা।

Advertisement

ক্লাব এবং দেশের হয়ে একাধিক বার অস্ট্রেলিয়ায় গিয়েছেন মেসি। বছর পাঁচেক আগে আর্জেন্টিনার হয়ে প্রদর্শনী ম্যাচ খেলতে গিয়ে দেখা করেছিলেন রাগবি তারকা উইলি জেনার সঙ্গে। সে দিন তাঁর পরিবার অস্ট্রেলিয়ায় চলে গেলে হয়তো সেই দেশের হয়েই খেলতেন মেসি। তবে এতটা বিখ্যাত হতেন কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.