Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Brazil Football

প্রশ্নের মুখে ব্রাজিলের সাম্বা নাচ, নেমারদের উৎসব করা নিয়ে সমালোচনা

সোমবারের ম্যাচে প্রতিটি গোলের পরেই ব্রাজিল ফুটবলারদের সাম্বার তালে নেচে উৎসব করতে দেখা গিয়েছে। সাইডলাইনের ধারে গিয়ে হাত এবং কোমর দুলিয়ে নাচেন নেমাররা।

সাম্বা নাচ নিয়ে সমালোচিত ব্রাজিল।

সাম্বা নাচ নিয়ে সমালোচিত ব্রাজিল। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৮:৫৬
Share: Save:

সোমবার দক্ষিণ কোরিয়াকে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। হারিয়েছে ৪-১ গোলে। প্রতিটি গোলের পরেই ব্রাজিল ফুটবলারদের সাম্বার তালে নেচে উৎসব করতে দেখা গিয়েছে। সাইডলাইনের ধারে গিয়ে হাত এবং কোমর দুলিয়ে নাচেন নেমাররা। এমনকি, তৃতীয় গোলের পর কোচও তাঁদের সঙ্গ দেন। সেই নাচ পছন্দ হয়নি রয় কিনের। আয়ারল্যান্ডের প্রাক্তন ফুটবলার জানিয়েছেন, ওই নাচের মাধ্যম অশ্রদ্ধা করা হয়েছে বিপক্ষকে।

Advertisement

এক টিভি চ্যানেলের শোয়ে কিন বলেছেন, “ওদের সংস্কৃতির ব্যাপারে সম্প্রতি এনি আলুকো (শোয়ে হাজির বিশেষজ্ঞ) কথা বলল। তবে আমার মনে হয়, এই নাচ বিপক্ষকে অশ্রদ্ধা করার শামিল। ৪-০ হয়ে গিয়েছে। প্রতি বার ওরা একই কাজ করছে। প্রথম বার করার পর আমারও খারাপ লাগেনি। তার পরে আবার করল। ওদের কোচও যোগ দিল। আমার দেখে একদম ভাল লাগেনি। খুব একটা ভাল উদাহরণ হয়ে থাকল না ঘটনাটা।”

কিন অবশ্য এ কথা বলেই পাল্টা চাপে পড়ে গিয়েছেন। তাঁর সমালোচনা করেছেন স্কটল্যান্ডের প্রাক্তন ফুটবলার অ্যালি ম্যাকয়েস্ট। অ্যালি বলেছেন, “রয়ের কথা আমি বুঝতে পেরেছি। কিন্তু আমার তো দেখে কোনও ভাবেই ওটা খারাপ মনে হয়নি। বিশেষত যেখানে ব্রাজিলীয়রা খেলতে নেমেছে। ওদের এ কাজ করা উচিত নয়, এটা বলা ভুল। যে ভাবে ওরা কাঁধে কাঁধ মিলিয়ে খেলে বিপক্ষকে ছিন্নভিন্ন করেছে, তাতে ওদেরই এটা মানায়। কোনও ভুল করেনি সাম্বা নেচে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.