Advertisement
০১ মার্চ ২০২৪
FIFA World Cup 2022

আর্জেন্টিনাকে বিশ্বকাপ দিয়ে দিক! মেসিদের দেশের রেফারিকে তুলোধনা রোনাল্ডোর সতীর্থদের

মরক্কোর কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে পর্তুগাল। ম্যাচ হারার পরে সরাসরি ফিফা ও আর্জেন্টিনার রেফারিকে কাঠগড়ায় তুললেন পর্তুগালের দুই ফুটবলার। কী বলেছেন তাঁরা?

ম্যাচ হেরে বিধ্বস্ত ব্রুনো ফের্নান্দেস। পর্তুগালের ফুটবলার আঙুল তুলেছেন ফিফার দিকে।

ম্যাচ হেরে বিধ্বস্ত ব্রুনো ফের্নান্দেস। পর্তুগালের ফুটবলার আঙুল তুলেছেন ফিফার দিকে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ০৯:৪৪
Share: Save:

বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে ফিফা ও আর্জেন্টিনার রেফারিকে কাঠগড়ায় তুলল পর্তুগাল। দলের দুই ফুটবলার ব্রুনো ফের্নান্দেস ও পেপে সরাসরি অভিযোগ করলেন, ইচ্ছা করে হারিয়ে দেওয়া হয়েছে তাঁদের। ফিফা আর্জেন্টিনাকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করতে চায় বলেও অভিযোগ করেছেন তাঁরা।

ম্যাচ শেষে ফের্নান্দেস বলেছেন, ‘‘ওরা আর্জেন্টিনাকেই বিশ্বকাপ দিয়ে দিক। আমি কাউকে পরোয়া করি না। যেটা ভাবছি, সেটাই বলছি। তাতে যা হয় হবে।’’ পর্তুগাল-মরক্কো ম্যাচের রেফারি ছিলেন আর্জেন্টিনার ফাকুন্দো তেয়ো। তিনি ম্যাচে অনেক সিদ্ধান্ত পর্তুগালের বিপক্ষে দিয়েছেন বলে অভিযোগ ফের্নান্দেসের। বলেছেন, ‘‘ফিফা এমন একটা দেশের রেফারিকে দায়িত্ব দিল যারা গ্যালারি থেকে আমাদের শিস্‌ দেয়। ইচ্ছা করেই তেয়োকে দায়িত্ব দেওয়া হয়েছিল। গোটা ম্যাচে ও কী রকম সিদ্ধান্ত নিয়েছে সেটা সবাই দেখেছে।’’

একই কথা বলেছেন পেপে। তাঁর কথায়, ‘‘অনেক ফাউল আমাদের বিপক্ষে দেওয়া হয়েছে। ওরা যখন ফাউল করছিল তখন রেফারি কার্ড দেখাচ্ছিল না। শেষে যখন লাল কার্ড দেখাল তখন অনেক দেরি হয়ে গিয়েছে। রেফারি ওদের টেনে খেলিয়েছে।’’

এ ভাবে সরাসরি রেফারি ও ফিফার দিকে আঙুল তোলায় পর্তুগালের দুই ফুটবলারের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে কি না সে বিষয়ে অবশ্য এখনও কিছু জানা যায়নি। তবে দলের কোচ ফের্নান্দো স্যান্টোস ম্যাচ হারার পরে কারও বিরুদ্ধে কিছু বলেননি।

এ বারেই হয়তো নিজের শেষ বিশ্বকাপ খেলছিলেন রোনাল্ডো। কিন্তু স্মরণীয় করে রাখতে পারলেন না। গ্রুপের প্রথম ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল করা ছাড়া মনে রাখার মতো কিছু করতে পারেননি। প্রি-কোয়ার্টার ফাইনাল ও কোয়ার্টার ফাইনালে তো দলের প্রথম একাদশেই ছিলেন না রোনাল্ডো। পরিবর্ত হিসাবে মাঠে নামেন তিনি। নিজের শেষ বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরতে হল সিআর৭-কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE