Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
FIFA World Cup 2022

পাশ করতে পারেননি মেসি! এ বার বিশ্বকাপে একই দিনে প্রথম পরীক্ষায় নামছেন রোনাল্ডো, নেমার

নিজের প্রথম ম্যাচে গোল করলেও দলকে জেতাতে পারেননি মেসি। বৃহস্পতিবার খেলতে নামছেন রোনাল্ডো ও নেমার। তাঁরা কি পারবেন প্রথম ম্যাচে নিজেদের দলকে জেতাতে?

ঘানার বিরুদ্ধে এ বারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামছেন রোনাল্ডো। অন্য দিকে নেমারদের বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলবে সার্বিয়া।

ঘানার বিরুদ্ধে এ বারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামছেন রোনাল্ডো। অন্য দিকে নেমারদের বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলবে সার্বিয়া। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৭:০২
Share: Save:

লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেমার… এ বারের বিশ্বকাপে সবার নজর এই তিন তারকার দিকে। মেসি জানিয়ে দিয়েছেন, এটাই তাঁর শেষ বিশ্বকাপ। রোনাল্ডো বা নেমার সেটা না বললেও মনে করা হচ্ছে, এর পরে আর বিশ্বকাপের মঞ্চে না-ও দেখা যেতে পারে দু’জনকে। বিশ্বকাপের তৃতীয় দিনে নেমেছিলেন মেসি। নিজে গোল করলেও আর্জেন্টিনাকে জেতাতে পারেননি। এ বার একই দিনে খেলতে নামছেন রোনাল্ডো ও নেমার। তাঁরা কি পাশ করতে পারবেন পরীক্ষায়?

Advertisement

প্রথম ম্যাচে ঘানার মুখোমুখি পর্তুগাল। এমন একটি সময়ে রোনাল্ডো খেলতে নামছেন যখন তাঁর নামের পাশে কোনও ক্লাব নেই। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছে। তার পরেই ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) দু’ম্যাচ নির্বাসন করেছে তাঁকে। এই পরিস্থিতিতে বিশ্বকাপকে জবাবের মঞ্চ হিসাবে ব্যবহার করতে চাইবেন রোনাল্ডো।

এর আগে পর্তুগালের হয়ে চারটি বিশ্বকাপে মোট ১৭টি ম্যাচ খেলেছেন রোনাল্ডো। করেছেন সাতটি গোল। ২০০৬ সালের বিশ্বকাপে ইরানের বিরুদ্ধে নিজের প্রথম গোল করেছিলেন সিআর৭। ২০১০ সালের বিশ্বকাপেও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে একটি গোল করেছিলেন তিনি। ২০১৪ সালেও মাত্র একটি গোল করেছিলেন রোনাল্ডো। সেটি এসেছিল ঘানার বিরুদ্ধে।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচেই স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন রোনাল্ডো। তার পরে মরক্কোর বিরুদ্ধেও গোল এসেছিল। কিন্তু এক বারের জন্যও বিশ্বকাপ জিততে পারেননি তিনি। সেই লক্ষ্য নিয়েই ঘানার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে নামবেন পর্তুগালের অধিনায়ক।

Advertisement

অন্য দিকে নেমার ব্রাজিলের হয়ে মাত্র দু’টি বিশ্বকাপে খেলেছেন। ২০১৪ সালের বিশ্বকাপে চারটি গোল করেছিলেন তিনি। গ্রুপের ম্যাচে ক্রোয়েশিয়া ও ক্যামেরুনের বিরুদ্ধে দু’টি করে গোল করেছিলেন তিনি। কিন্তু কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে পিঠে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। ২০১৮ সালের বিশ্বকাপে কোস্টারিকা ও মেক্সিকোর বিরুদ্ধে একটি করে মোট দু’টি গোল করেছিলেন নেমার। কিন্তু সে বারও কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে যেতে হয়েছিল ব্রাজিলকে। এ বার সেই হতাশা কাটিয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে তৈরি নেমার।

বৃহস্পতিবার রাতে সার্বিয়ার বিরুদ্ধে খেলতে নামছে ব্রাজিল। প্রস্তুতিতে কোনও ফাঁক রাখেননি কোট তিতে। ড্রোনের সাহায্যে বল ছুড়ে অনুশীলন করিয়েছেন তিনি। রাশিয়া বিশ্বকাপে ‘প্লে-অ্যাক্টিং’ নিয়েও ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন নেমার। এ বার সে সব ভুলে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে নামছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.