Advertisement
২৩ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপে যুদ্ধের মেজাজ, খাবার টেবিলে লেগে গেল ইংল্যান্ড-ফ্রান্স সমর্থকদের মধ্যে!

ইংল্যান্ড এবং ফ্রান্সের ফুটবলপ্রেমীরা জড়িয়েছেন বাগযুদ্ধে। দু’পক্ষই মনে করছেন শনিবার খেলা হবে চড়া মেজাজে। আপাতত বিশ্বকাপের ভাবনা শিকেয় তুলেছেন তাঁরা।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচ ঘিরে চড়ছে উত্তেজনা।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচ ঘিরে চড়ছে উত্তেজনা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৭:১১
Share: Save:

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের লড়াই ফ্রান্সের সঙ্গে। শ্রেষ্ঠত্ব নিয়ে ইংরেজ এবং ফরাসিদের লড়াই দীর্ঘ দিনের। তাই এই ম্যাচ ঘিরে বাড়ছে উত্তেজনার পারদ। ইংরেজরা ১০ ডিসেম্বরের ম্যাচকে দেখছে যুদ্ধ হিসাবে।

ইংল্যান্ডের সঙ্গে ফ্রান্সের রেষারেষি কয়েক শতকের পুরনো। সেই রেষারেষির আঁচের বাইরে থাকল না কাতার বিশ্বকাপও। শেষ আটের লড়াইয়ে মুখোমুখি দু’দল। বিশ্বকাপ জেতার ভাবনা আপাতত শিকেয় তুলেছেন ইংল্যান্ডের সমর্থকরা। তাঁরা চাইছেন যে কোনও মূল্যে ফ্রান্সকে হারাতে। মাঠের লড়াইয়ে এক ইঞ্চি জমিও ছাড়া যাবে না। বাকিটা ১০ তারিখের পর ভাববেন। যুদ্ধের মেজাজে থাকা ইংরেজ সমর্থকরা এখন ফরাসিদের ‘শত্রু’ মনে করছেন। তাঁদের এড়িয়ে চলার চেষ্টা করছেন। শুধু তাই নয়, ফরাসিদের প্রিয় খাবারও মুখে তুলছেন না ইংরেজরা। আপাতত ফরাসিদের প্রিয় দু’ধরনের রুটি বাগুয়েতস এবং ক্রিসেন্ট খাচ্ছেন না তাঁরা।

ফরাসিদের এই দু’ধরনের রুটি সাধারণত পছন্দই করেন ইংরেজরা। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন। সমাজমাধ্যমে দু’দেশের সমর্থকদের শুরু হয়ে গিয়েছে বাগযুদ্ধ। ইংল্যান্ডের এক জন ফুটবলপ্রেমী লিখেছেন, ‘‘আপাতত আমরা ক্রিসেন্ট বয়কট করছি।’’ পাল্টা ফ্রান্সের এক ফুটবলপ্রেমী লিখেছেন, ‘‘আগামী শনিবারের মধ্যে কোনও ইংরেজ আমাদের রুটি খেতে গিয়ে ধরা পড়লে তাকে জেলে পাঠানো হবে।’’ সমাজমাধ্যমে কথার লড়াইয়ে অংশ নিয়েছেন দু’দেশের বহু সমর্থক। ফ্রান্সের এক সমর্থক আবার বলেছেন, ‘‘শনিবার জেতার পর ইংরেজদের আমরা প্রচুর ক্রিসেন্ট উপহার দেব।’’

চলতি বিশ্বকাপে ভাল ছন্দে রয়েছে দু’দলই। কিলিয়ন এমবাপে পাঁচটি গোল করে সোনার বুট জেতার লড়াইয়ে সকলের আগে রয়েছেন। গত বারের মতো এ বারও বিশ্বকাপ দেশে নিয়ে যেতে চান তাঁরা। অন্য দিকে, রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা হ্যারি কেনরা গত ২০২০ সালে ইউরো কাপের ফাইনালে উঠেছিল। নিজেদের মধ্যে সমাজমাধ্যমে তর্কে জড়ালেও দু’দলের সমর্থকরাই মনে করছেন মাঠে হাড্ডাহাড্ডি লড়াই হবে। চড়া থাকতে পারে ফুটবলারদের মেজাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 England france Supporters
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE