Advertisement
০৩ মে ২০২৪
FIFA World Cup 2022

স্ত্রী-বান্ধবীদের সঙ্গে দেখা করায় নিষেধ! কড়া নির্দেশের সামনে ইংরেজ ফুটবলাররা

কাতারের কোভিড বিধির কারণে ইংরেজ ফুটবলারদের দেখা করা নিয়ে সংশয় তৈরি হয়েছে। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটও এ ব্যাপারে ঝুঁকি নিতে রাজি হচ্ছেন না। শেষ পর্যন্ত কী হবে?

স্ত্রী-বান্ধবীদের সঙ্গে দেখা করতে পারবেন কি হ্যারি কেনরা?

স্ত্রী-বান্ধবীদের সঙ্গে দেখা করতে পারবেন কি হ্যারি কেনরা? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৬:২২
Share: Save:

বিশ্বকাপের মতো মঞ্চে খেলতে গেলে স্ত্রী-বান্ধবীদের পাশে চান ফুটবলাররা। ইংল্যান্ডও তার ব্যতিক্রম নয়। এ বার ইংল্যান্ডের ফুটবলারদের স্ত্রী-বান্ধবীরা থাকবেন বিলাসবহুল ক্রুজ়ে। কিন্তু বিশ্বকাপের মাঝে আদৌ হ্যারি কেন, জ্যাক গ্রিলিশরা তাঁদের সঙ্গে দেখা করতে পারবেন তো? কাতারের কোভিড বিধির কারণে গোটা বিষয়টি নিয়ে সংশয় তৈরি হয়েছে। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটও এ ব্যাপারে ঝুঁকি নিতে রাজি নন।

কাতারে যাওয়ার আগে সাউথগেট বলেছেন, “আমরা চাই ফুটবলারদের সঙ্গে স্ত্রী-বান্ধবীরা দেখা করুক। দলের পরিবেশ যাতে শান্ত এবং ভাল থাকে তার জন্যে এটা দরকার। কিন্তু এখনই এ ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু বলতে পারব না। আগে দেখতে হবে কাতারে সংক্রমণের হার কত। তার পরেই সিদ্ধান্ত নেওয়া যাবে।”

কাতারে এমনিতে কোভিড নিয়ে খুব একটা কড়াকড়ি থাকছে না। ফুটবলারদেরও কড়া নিয়ম মানতে হবে না। কিন্তু ইংল্যান্ড ফুটবলারদের স্ত্রী-বান্ধবীরা আলাদা থাকবেন বলে তাঁদের সঙ্গে মেলামেশার ব্যাপারে বিধিনিষেধ থাকলেও থাকতে পারে।

সাউথগেট অবশ্য খুব একটা বিচলিত নন। দল যাতে চাঙ্গা থাকে, তার জন্য অন্য পরিকল্পনা বের করে ফেলেছেন তিনি। সম্প্রতি ওয়েলস দলকে অনুপ্রেরণামূলক কথাবার্তা বলে চাঙ্গা করে দিয়েছেন অভিনেতা মাইকেল শিন। সাউথগেট চাইছেন, সে রকমই কেউ এসে ইংল্যান্ড দলকেও চাঙ্গা করে দিন। তবে কাকে ভাবা হচ্ছে সেটা কিছুতেই খোলসা করতে রাজি হননি তিনি।

এ বারের বিশ্বকাপে ট্রফির দাবিদার ইংল্যান্ড। তাদের দ্রুত গতির ফুটবল পরিচিত। এর মধ্যে কোনও চমক নেই। তুলনায় সহজ গ্রুপে রয়েছে ইংল্যান্ড। খাতায়কলমে শক্তির বিচারে চ্যালেঞ্জ জানানোর মতো নেই কোনও দল। তবু বিশ্বকাপ খেলতে আসা কোনও দলকেই হালকা ভাবে নিচ্ছেন না সাউথগেট। ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ পরিকল্পনা তৈরি করেছেন ইংল্যান্ড কোচ। গতিশীল আগ্রাসী ফুটবলের পাশাপাশি তিনি চান প্রতিপক্ষকে ছকের গোলকধাঁধায় ফেলতে। গত কয়েক বছর ধরে কোচ থাকায় দলের সব ফুটবলারের দক্ষতা এবং দুর্বলতা জানেন তিনি। কাকে কী ভাবে ব্যবহার করলে সেরা ফল পাওয়া যায়, সে সম্পর্কে স্বচ্ছ ধারণা রয়েছে তাঁর। ৩-৪-৩, ৪-৩-৩, ৪-২-৩-১ ছকে অনুশীলন করিয়েছেন দলকে। ম্যাচের গতিপ্রকৃতি বিচার করে দলের ফর্মেশন বদল করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE