Advertisement
২৫ জুন ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপের সেমিফাইনাল, ফাইনাল খেলা হবে নতুন বলে, জানিয়ে দিল ফিফা

প্রতি বার শেষ দিকের ম্যাচগুলিতে বলের নকশা পাল্টায় ফিফা। এ বারও তার ব্যতিক্রম নয়। বিশ্বকাপের বলে এ বার ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। তা থাকছে নতুন বলেও।

বিশ্বকাপের শেষ পর্বে দেখা যাবে নতুন বল।

বিশ্বকাপের শেষ পর্বে দেখা যাবে নতুন বল। ছবি: ফিফা

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৮:০৯
Share: Save:

ফুটবল বিশ্বকাপ শেষ পর্যায়ে। বাকি আর মাত্র এক সপ্তাহ এবং চারটি ম্যাচে। দু’টি সেমিফাইনাল, তৃতীয় স্থানের ম্যাচ এবং ফাইনাল খেলা হবে অন্য বলে। ফিফা নিজেদের ওয়েবসাইটে এ কথা জানিয়েছে। বলের কাঠামো বা অন্য কোনও ব্যাপারে বদল আনা হয়নি। শুধু নকশায় সামান্য বদল এসেছে। শেষ চারটি ম্যাচের বলে সোনালি আভা দেখতে পাওয়া যাবে। নতুন বলের নাম দেওয়া হয়েছে ‘আল হিম’, যার অর্থ স্বপ্ন।

প্রতি বার শেষ দিকের ম্যাচগুলিতে বলের নকশা পাল্টায় ফিফা। এ বারও তার ব্যতিক্রম নয়। বিশ্বকাপের বলে এ বার ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। ‘আল রিহলা’ নামের সেই বলের ভেতরে রয়েছে সেন্সর, যা প্রচুর তথ্য সরবরাহ করছে ম্যাচের প্রতিটি মুহূর্তে। সে সবের কোনও বদল হচ্ছে না। ভোরের দিকে বা বিকেলে মরুভূমির যে রং দেখা যায়, তার আভা দেখতে পাওয়া যাবে এই বলে। রয়েছে কাতারের পতাকার নকশাও। বিশ্বকাপের ট্রফির রংও সেখানে দেখা যাবে।

বিশ্বকাপের বলে অত্যাধুনিক প্রযুক্তি থাকায় এ বার অনেক সুবিধা হয়েছে। কঠিন অফসাইডের সিদ্ধান্তও বলের থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে সহজেই দেওয়া যাচ্ছে। এই বলকে মোবাইল, ল্যাপটপের মতো চার্জ দিতে হয় ম্যাচের আগে। বল নিয়ে এখনও পর্যন্ত কোনও অভিযোগ পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Al Rihla Ball
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE