Advertisement
০৩ মে ২০২৪
Lionel Messi

৫ বিষয়: মেসি বনাম মদ্রিচ লড়াই শুরু হওয়ার আগে নজর রাখতে হবে

লিয়োনেল মেসি এবং লুকা মদ্রিচের দ্বৈরথ নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে উত্তেজনা। তবে শুধু এটাই নয়, আরও কিছু বিষয় মাথায় রেখে এই ম্যাচ দেখতে বসতে পারেন ফুটবল অনুরাগীরা।

মেসি বনাম মদ্রিচ দ্বৈরথ মঙ্গলবার রাতে।

মেসি বনাম মদ্রিচ দ্বৈরথ মঙ্গলবার রাতে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৯:৫৯
Share: Save:

লুসাইল স্টেডিয়ামে মঙ্গলবার সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা এবং ক্রোয়েশিয়া। লিয়োনেল মেসি এবং লুকা মদ্রিচের দ্বৈরথ নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে উত্তেজনা। তবে শুধু এটাই নয়, আরও কিছু বিষয় মাথায় রেখে এই ম্যাচ দেখতে বসতে পারেন ফুটবল অনুরাগীরা। কী সেগুলি? তুলে ধরল আনন্দবাজার অনলাইন:

মেসি নাকি মদ্রিচ?

শেষ বিশ্বকাপে এসে মাতিয়ে দিচ্ছেন মেসি। প্রতি ম্যাচেই তাঁর পা থেকে কোনও না কোনও জাদু দেখা যাচ্ছে। হয় দুর্দান্ত পাস, নয় দুর্দান্ত গোল। কিছু না কিছু জাদু দেখিয়েই যাচ্ছেন তিনি। তেমনই সাহায্য পাচ্ছেন সতীর্থদের থেকে, যাঁরা মেসির জন্য ট্রফি জিততে মরিয়া। একই ভাবে, ক্রোয়েশিয়া দলে যাবতীয় আকর্ষণের কেন্দ্রে রয়েছেন লুকা মদ্রিচ। প্রতিটি ম্যাচেই প্রচণ্ড পরিশ্রম করছেন তিনি। যেখানে বল, সেখানেই দেখা যাচ্ছে মদ্রিচকে। গোল আটকানোর সময় ট্যাকল করছেন, আবার গোল করার সময় পাস বাড়াচ্ছেন। ফলে মেসি বনাম মদ্রিচ দ্বৈরথ মঙ্গলবারের সেমিফাইনালের অন্যতম আকর্ষণ।

ক্লান্ত নাকি পুনরুজ্জীবিত, কোন ক্রোয়েশিয়াকে দেখা যাবে?

নকআউট পর্বে ক্রোয়েশিয়ার দু’টি ম্যাচেই টাইব্রেকার দেখা গিয়েছে। দু’টিতেই জিতেছে তারা। তবে টাইব্রেকার ক্রোয়েশিয়ার কাছে নতুন ব্যাপার নয়। আগের বিশ্বকাপেও নকআউটে তাদের প্রতিটি ম্যাচই ১২০ মিনিটে গড়িয়েছে। ফাইনালে অবশ্য ফ্রান্সের কাছে পর্যুদস্ত হয় তারা। এ বার কি সেমিফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে ক্রোয়েশিয়াকে ক্লান্ত দেখাবে, না কি নতুন উদ্যম নিয়ে মেসিদের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়বে তারা?

আর্জেন্টিনার দ্বাদশ ব্যক্তি

একটা ব্যাপারে ম্যাচের আগেই অনেকটা এগিয়ে থেকে নামবে আর্জেন্টিনা। সেটা হল, অকুণ্ঠ সমর্থন। এমনিতেই আর্জেন্টিনা থেকে মেসিদের সমর্থন জানাতে প্রচুর মানুষ এসেছেন। সেমিফাইনালের আগে সেই সংখ্যা আরও বেড়েছে। ফলে লুসাইল স্টেডিয়ামের ৭৫ শতাংশই আর্জেন্টিনা সমর্থকদের দখলে চলে যাবে বলে মনে করা হচ্ছে।

দু’দলের ফরোয়ার্ড কারা?

লিয়োনেল মেসি এ বার একটু পিছন থেকে খেলছেন। ফলে আর্জেন্টিনা দলে কোনও বিশ্বসেরা ফরোয়ার্ড এই মুহূর্তে নেই। চোখ থাকতে পারে জুলিয়ান আলভারেস বা এনজ়ো ফের্নান্দেসের দিকে। এই দু’জনের কাছে মশলা রয়েছে তারকা হয়ে ওঠার। রয়েছেন অভিজ্ঞ লাউতারো মার্তিনেস। তবে প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। অন্য দিকে, ক্রোয়েশিয়া দলেও মদ্রিচ বাদে বড় নামের অভাব। ব্রাজিল ম্যাচে যাঁর গোলে সমতা ফিরিয়েছিল তারা, সেই ব্রুনো পেটকোভিচ এ দিনই নজরে থাকবেন। সঙ্গে রয়েছেন আন্দ্রে ক্রামারিচ।

মেসি এবং মেসি

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পাঁচটি নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন মেসি। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বাধিক গোল, বিশ্বকাপে সর্বাধিক ম্যাচ, অধিনায়ক হিসাবে সর্বাধিক ম্যাচ, সর্বাধিক অ্যাসিস্ট এবং সবচেয়ে বেশি সময় মাঠে থাকার নজির গড়তে পারেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE