Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
FIFA World Cup 2022

বিশ্বকাপের শেষ ষোলোয় এখনও পর্যন্ত ১২ দল, কার বিরুদ্ধে খেলবে কে? কবে, কখন ম্যাচ?

বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে ১২টি দল পৌঁছে গিয়েছে। শুধু দু’টি গ্রুপের খেলা বাকি আছে। যে ১২টি দল শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে তারা কে, কার বিরুদ্ধে খেলবে? কবে হবে সেই সব খেলা?

বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে গিয়েছেন মেসি, রোনাল্ডোরা। মেসিদের প্রতিপক্ষ ঠিক হয়ে গেলেও রোনাল্ডোরা এখনও অপেক্ষায়।

বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে গিয়েছেন মেসি, রোনাল্ডোরা। মেসিদের প্রতিপক্ষ ঠিক হয়ে গেলেও রোনাল্ডোরা এখনও অপেক্ষায়। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৬:১৪
Share: Save:

বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে এখনও পর্যন্ত ১২টি দল পৌঁছে গিয়েছে। গ্রুপ এ, বি, সি, ডি, ই ও এফ থেকে দু’টি করে দলে উঠেছে শেষ ষোলোয়। এ বার শুরু হতে চলেছে নকআউট পর্ব। সেখানে কোন দল কাদের বিরুদ্ধে খেলবে? কবে, কখন হবে সেই খেলা?

Advertisement

গ্রুপ এ-র শীর্ষে থেকে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে সেনেগাল। গ্রুপ বি থেকে প্রথম ও দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে উঠেছে যথাক্রমে ইংল্যান্ড ও আমেরিকা। গ্রুপ সি-র শীর্ষে শেষ করেছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে রয়েছে পোল্যান্ড। গ্রুপ ডি-র শীর্ষে থেকে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে ফ্রান্স। দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। গ্রুপ ই থেকে প্রথম ও দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় উঠেছে যথাক্রমে জাপান ও স্পেন। গ্রুপ এফ থেকে প্রথম হয়ে পরের রাউন্ডে গিয়েছে মরক্কো। দ্বিতীয় স্থানে শেষ করেছে ক্রোয়েশিয়া।

বিশ্বকাপের নকআউটের সূচি

বিশ্বকাপের নকআউটের সূচি গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিশ্বকাপের সূচি অনুযায়ী, প্রি-কোয়ার্টার ফাইনালে গ্রুপ এ-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ বি-র দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে। আবার গ্রুপ বি-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ এ-র দু’নম্বরে থাকা দলের বিরুদ্ধে। অর্থাৎ, নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবে আমেরিকা। ৩ ডিসেম্বর, শনিবার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে সেই খেলা। ভারতীয় সময় রাত ৮.৩০ মিনিটে শুরু হবে খেলা। অন্য দিকে ইংল্যান্ড খেলবে সেনেগালের বিরুদ্ধে। ৪ ডিসেম্বর, রবিবার আল বায়েত স্টেডিয়ামে হবে সেই খেলা। ভারতীয় সময় রাত ১২.৩০ মিনিটে শুরু হবে খেলা।

ঠিক একই ভাবে গ্রুপ সি-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ ডি-র দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে। আবার গ্রুপ ডি-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ সি-র দু’নম্বরে থাকা দলের বিরুদ্ধে। অর্থাৎ, আর্জেন্টিনার বিরুদ্ধে খেলবে অস্ট্রেলিয়া। ৩ ডিসেম্বর, শনিবার আহমেদ বিন আলি স্টেডিয়ামে হবে সেই খেলা। ভারতীয় সময় রাত ১২.৩০ মিনিটে শুরু হবে খেলা। অন্য দিকে ফ্রান্স খেলবে পোল্যান্ডের বিরুদ্ধে। ৪ ডিসেম্বর, রবিবার আল থুমামা স্টেডিয়ামে হবে সেই খেলা। ভারতীয় সময় রাত ৮.৩০ মিনিটে শুরু হবে খেলা।

Advertisement

গ্রুপ ই-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ এফ-এর দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে। আবার গ্রুপ এফ-এর শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ ই-র দু’নম্বরে থাকা দলের বিরুদ্ধে। অর্থাৎ, জাপানের বিরুদ্ধে খেলবে ক্রোয়েশিয়া। ৫ ডিসেম্বর, সোমবার আল জানিয়ুব স্টেডিয়ামে হবে সেই খেলা। ভারতীয় সময় রাত ৮.৩০ মিনিটে শুরু হবে খেলা। অন্য দিকে মরক্কো খেলবে স্পেনের বিরুদ্ধে। ৬ ডিসেম্বর, মঙ্গলবার এডুকেশন সিটি স্টেডিয়ামে হবে সেই খেলা। ভারতীয় সময় রাত ৮.৩০ মিনিটে শুরু হবে খেলা।

গ্রুপ জি ও গ্রুপ এইচ থেকে ইতিমধ্যেই বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ব্রাজিল ও পর্তুগাল। কিন্তু বাকি দু’টি দল এখনও ঠিক হয়নি। তাই এই দুই গ্রুপের মধ্যে শেষ ষোলোয় কোন দল কোন দলের বিরুদ্ধে খেলবে তা এখনও নির্দিষ্ট নয়। শুক্রবার এই দুই গ্রুপের চার দলে গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামবে। তার পরে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালের ১৬ দলের সূচি তৈরি হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.