Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FIFA World Cup Qatar 2022

রোনাল্ডোর পেনাল্টি নিয়ে প্রশ্ন ফিগোদের

ঘানার কোচ ওট্টো অ্যাডোও রীতিমতো ক্ষিপ্ত। তিনিও মনে করেন রেফারি কার্যত গোল উপহার দিয়েছেন পর্তুগালকে।

আলোচনায়: জিতলেও বিতর্কে রোনাল্ডোরা। ফাইল চিত্র

আলোচনায়: জিতলেও বিতর্কে রোনাল্ডোরা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০৭:৪২
Share: Save:

ঘানার বিরুদ্ধে যে পেনাল্টি থেকে গোল করে পর্তুগালকে এগিয়ে দিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, সেই সিদ্ধান্ত ঠিক ছিল না বলেই মনে করেন কিংবদন্তি লুইস ফিগো। তিনি মনে করেন, এই পেনাল্টি পর্তুগালের প্রাপ্য ছিল না। আফ্রিকার দেশের প্রতি রেফারি অবিচার করেছেন।

ফিগো বলেছেন, ‘‘আমি যা দেখেছি, তাতে মনে হয়েছে কিছুতেই ওটা পেনাল্টি হয় না। যদিও একজন পর্তুগিজ হিসেবে রেফারির সিদ্ধান্তে খুশি। সন্তুষ্ট আমার দেশের মানুষও। একইসঙ্গে ক্রিশ্চিয়ানোরও তারিফ করব। পেনাল্টি আদায় করার অভিজ্ঞতা দারুণ ভাবে ও কাজে লাগিয়েছে।” যোগ করেন, “ফরোয়ার্ডরা হামেশাই যেটা করে থাকে। রেফারি ভুল করলে কী করার থাকতে পারে। তাই ক্রিশ্চিয়ানোর উপস্থিত বুদ্ধির প্রশংসাই করব।’’

ফিগোর সঙ্গে সহমত পোষণ করেন ওয়েন রুনিও। সাংবাদিক সম্মেলনে পর্তুগাল কোচ ফের্নান্দো স্যান্টোস বলেন, ‘‘ভিডিয়ো প্রযুক্তি যাঁরা নিয়ন্ত্রণ করেন, তাঁরাই তো রেফারিকে ডেকে বলে দেন একবার ঘটনাটা দেখে নিতে। তাঁরাই কোনও বেনিয়ম লক্ষ্য করেননি! তা হলে কেন রেফারি ভিডিয়ো দেখতে চাইবেন।’’ ঘানার কোচ ওট্টো অ্যাডোও রীতিমতো ক্ষিপ্ত। তিনিও মনে করেন রেফারি কার্যত গোল উপহার দিয়েছেন পর্তুগালকে।

তারই মধ্যে ফ্রি ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরবর্তী গন্তব্য নিয়ে শুরু হয়েছে নতুন জল্পনা। শোনা যাচ্ছে, সৌদি আরবের এক নামকরা ক্লাব তাঁর সঙ্গে কথা বলছে। সি আর সেভেনকে নাকি দু’বছরের চুক্তিতে নিতেও আগ্রহী সেই ক্লাব। তাদের প্রস্তাবটা প্রায় তিন হাজার কোটি টাকার!

কাতারে বিশ্বকাপ দেখতে আসা সৌদি ক্রীড়ামন্ত্রী আবদুল্লাজ়িজ বিন তুর্কই আল-ফয়জল সেই জল্পনা আরও উস্কে দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘সত্যি বলতে, এই ধরনের কোনও প্রস্তাবের বিষয়ে কিছু জানা নেই। বরের কাগজ পড়ে ব্যাপারটা শুনছি। রোনাল্ডোর ভবিষ্যৎ পরিকল্পনার কথাও আমার জানার কথা নয়।’’

কিন্তু তারই সঙ্গে তিনি জুড়ে দেন, ‘‘তবে ও আমাদের দেশের ক্লাবে খেলতে এলে স্বাগত জানাব না কেন? আমাদের দেশের লিগ যথেষ্ট ভাল। প্রত্যেকটা দলে অন্তত সাত জন করে বিদেশি খেলে। চেষ্টা করছি সংখ্যাটা আরও বাড়াতে। এটাও তো সত্যি যে, আমাদের ক্লাবগুলি এশিয়ার সর্বোচ্চ সব লিগে খেলে। সৌদি আরবে ফুটবল দারুণ শক্তিশালী। সেখানে কেন রোনাল্ডো খেলতে পারবে না?’’

এ দিকে একটি সূত্রের খবর, রোনাল্ডোর পরবর্তী গন্তব্য হতে পারে সৌদি আরব। সেখানকার একটি ক্লাব নাকি দু’বছরের চুক্তিতে তাঁকে নিতে আগ্রহী। এবং তার জন্য তিন হাজার কোটি টাকা দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE