Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Qatar World Cup 2022

২৪ বছর আগে বাবা, এ বার ছেলে, গত বারের চ্যাম্পিয়ন ফ্রান্সের ২৬ জনের দলে নতুন মুখ দুই

কাতার বিশ্বকাপের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা বিতর্ক। রক্ষণশীল কাতারের সমাজ ব্যবস্থার কিছু বিষয় পছন্দ নয় ইউরোপ, আমেরিকার দেশগুলির। লরিসের আশা তাঁদের উপর কোনও বিতর্কের আঁচ পড়বে না।

গত বারের বিশ্বকাপ জয়ী ফ্রান্স এ বার কাতারেও যাচ্ছে শক্তিশালী দল নিয়ে।

গত বারের বিশ্বকাপ জয়ী ফ্রান্স এ বার কাতারেও যাচ্ছে শক্তিশালী দল নিয়ে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ২২:৫৪
Share: Save:

কাতার বিশ্বকাপের জন্য ২৬ জনের দল ঘোষণা করল ফ্রান্স। প্রতিযোগিতা শুরুর ছ’দিন আগে চূড়ান্ত দল জানালেন কোচ দিদিয়ের দেশঁ। বিশ্বকাপের দলে জায়গা পেয়েছেন মার্কাস থুরাম এবং অ্যাক্সেল দেশঁ। চোটের জন্য রাখা হয়নি প্যারিস সঁ জঁ ডিফেন্ডার প্রেসনেল কিমপেম্বেকে।

প্রায় সব অংশগ্রহণকারী দেশ কাতার বিশ্বকাপের দল ঘোষণা করলেও সময় নিচ্ছিল দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। শেয পর্যন্ত দল ঘোষণা করলেন ফ্রান্স কোচ। দলে জায়গা পেয়েছেন ১৯৯৮ বিশ্বকাপে ফ্রান্সের হয়ে খেলা লিলিয়ান থুরামের ছেলে মার্কাস। কাতারে মাঠে নামার সুযোগ পেলে বাবার ২৪ বছর পর তিনিও দেশের হয়ে বিশ্বকাপ খেলবেন। হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য কাতারে দেশঁ পাচ্ছেন না নির্ভরযোগ্য ডিফেন্ডার কিমপেম্বেকে। তাঁর বদলে চূড়ান্ত দলে নেওয়া হয়েছে অ্যাক্সেলকে। পিএসজি ডিফেন্ডার কয়েক দিন আগেই ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনকে জানান, বিশ্বকাপের আগে তিনি ১০০ শতাংশ সুস্থ হতে পারবেন না। এছাড়া কাতারগামী ফ্রান্স দলে কোনও চমক নেই। প্রত্যাশিত ফুটবলারদেরই বেছে নিয়েছেন কোচ।

ফ্রান্সের অভিজ্ঞ গোলরক্ষক তথা অধিনায়ক হুগো লরিস কাতারে ভাল ফলের ব্যাপারে আত্মবিশ্বাসী। তবে কাতারের মানবাধিকার, লিঙ্গবৈষম্য, সমানাধিকারের মতো সমস্যাগুলি অজানা নয় টটেনহ্যামের ফুটবলারের। তাঁর আশা, বিশ্বকাপের সময় ফুটবলাররা শুধু ফুটবল নিয়েই ভাবতে পারবেন। অন্য কোনও বিতর্ক তাঁদের বিচলিত করবে না। লরিস বলেছেন, ‘‘বিশ্বকাপে প্রচুর চাপ থাকে। চার বছর অন্তর এই সুযোগ আসে ফুটবলারদের সামনে। সকলেই নিজের সেরাটা দিতে চায় বিশ্বকাপের আসরে। তাই আমরা মাঠের মধ্যেই মনঃস‌ংযোগ করতে চাই। বাইরের বিষয়গুলো রাজনীতিবিদরা বুঝবেন। আমরা ক্রীড়াবিদ। আমরা পেশাদারি এবং খেলোয়াড় সুলভ মানসিকতা নিয়ে দেশের প্রতিনিধিত্ব করি। এর বাইরের বিষয়টা অন্যরা বুঝে নেবেন।’’

লরিস মেনে নিয়েছেন, গত বারের চ্যাম্পিয়ন হিসাবে তাঁদের উপর যথেষ্ট চাপ থাকবে। এ নিয়ে বলেছেন, ‘‘আগের তিন বারের চ্যাম্পিয়নদের দিকে তাকালে দেখবেন, সকলেই পরের বার এসে সমস্যায় পড়েছে। গ্রুপের বাধাই টপকাতে পারেনি। দ্বিতীয় রাউন্ডে যাওয়াই আমাদের প্রথম লক্ষ্য। জানি এই স্তরের কোনও ম্যাচই সহজ হয় না।’’ আরও বলেছেন, ‘‘আমাদের সব ম্যাচেই সেরা ফুটবল খেলতে হবে। শেষ ১৬ পর্ব থেকে প্রতিযোগিতা খুবই কঠিন। যে কোনও ম্যাচে যে কোনও ফল হতে পারে। কাউকেই হালকা ভাবে নেওয়ার প্রশ্ন নেই।’’

ফ্রান্সের ঘোষিত দল:

গোলরক্ষক: আলফোনস আরিওলা, হুগো লরিস, স্টিভ মানদানদা।

ডিফেন্ডার: লুকাস হার্নান্দেজ়, থিও হার্নান্দেজ়, অ্যাক্সেল দেশঁ, ইব্রাহিম কোনাতে, জুলস কাউন্ডে, বেঞ্জামিন পাভার্ড, উইলিয়াম সালিবা, ডেয়ট উপমেকানো, রাফেল ভারান।

মিডফিল্ডার: এডুয়ার্ডো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, মাত্তেও গুয়েনডোজ়ি, অ্যাড্রিয়েন র‌্যাবিয়ট, অরলিন চৌমেনি, জর্ডান ভেরেটাউট।

স্ট্রাইকার: করিম বেঞ্জিমা, কিংলসে কোম্যান, উসমানে দেম্বেলে, অলিভিয়ের জিরার্ড, অ্যান্তোনি গ্রিজ়ম্যান, কিলিয়ান এমব্যাপে, ক্রিস্টোফার কুনকু, মার্কাস থুরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Qatar World Cup 2022 france Hugo Lloris team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE