Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
FIFA World Cup 2022

বাবা রয়েছেন তোমাদের সঙ্গেই, বার্তা মারাদোনার কন্যা দালমার

শুধু মারাদোনা-কন্যাই নন, আর্জেন্টিনাকে নিয়ে স্বপ্ন দেখছেন কার্লোস বিলার্দো। ১৯৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের কোচ এখনও জানেন না, তাঁর প্রিয় শিষ্য এই গ্রহ ছেড়ে চলে গিয়েছেন।

অনুশীলনে আর্জেন্টিনা।

অনুশীলনে আর্জেন্টিনা। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ০৮:০৯
Share: Save:

শেষ বার তাদের দেখা হয়েছিল ২০১৪ বিশ্বকাপের মঞ্চে। সেমিফাইনালে টাইব্রেকারে হার মেনে বিদায় নিয়েছিল রুদ খুলিটের দল। ঘটনাচক্রে সেই নেদারল্যান্ডস দলের কোচও ছিলেন লুইস ফান হাল।

Advertisement

আজ, শুক্রবার কোয়ার্টার ফাইনাল দ্বৈরথের আগে সেই ঘটনাকে টেনে এনে দলকে চাঙ্গা করার মন্ত্র দিচ্ছেন ফান হাল। কিন্তু লিয়োনেল মেসিদের তরতাজা রাখার কাজও শুরু হয়েছে। বুয়েনোস আইরেস থেকে ভিডিয়ো বার্তায় আর্জেন্টিনা দলকে জেতার জন্য কাতর অনুরোধ জানিয়েছেন প্রয়াত দিয়েগো মারাদোনার কন্যা দালমা। তিনি বলেছেন, “লিয়ো, তোমাদের নিয়ে আমরা স্বপ্ন দেখছি। বিশ্বকাপ নিয়ে দেশে ফিরতেই হবে।”

কিন্তু সেই অভিযানে নেদারল্যান্ডস-কাঁটা উপড়ে ফেলার কাজ কতটা সহজ হবে? দালমা বলেছেন, “মনে রেখো, বাবা কিন্তু তোমাদের উপর থেকে দেখছেন। এই আর্জেন্টিনার দ্বাদশ ব্যক্তি দিয়েগো মারাদোনা। নিজেদের উজাড় করে দাও। নেদারল্যান্ডস তোমাদের সামনে হার মানতে বাধ্য হবে। ঈশ্বরের কাছে প্রার্থনা করি, বাবার অফুরন্ত শক্তি ভর করুক তোমাদের উপরে।”

শুধু মারাদোনা-কন্যাই নন, আর্জেন্টিনাকে নিয়ে স্বপ্ন দেখছেন কার্লোস বিলার্দো। ১৯৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের কোচ এখনও জানেন না, তাঁর প্রিয় শিষ্য এই গ্রহ ছেড়ে চলে গিয়েছেন। শারীরিক কারণেই তাঁকে সেই খবর দেওয়া হয়নি। তিনিও মুখ খুলেছেন। আর্জেন্টিনার এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে বিলার্দো বলেছেন, “এখনও পর্যন্ত মেসিরা যে ফুটবল খেলেছে, তা বুঝিয়ে দিয়েছে বিশ্বকাপ জেতা কতটা প্রয়োজনীয় হয়ে পড়েছে ওদের কাছে। আমি মনে করি, মাঠে নেমে নেদারল্যান্ডসকে বাড়তি সমীহ করার প্রয়োজন নেই। নিজেদের স্বাভাবিক ছন্দ ধরে রাখতে পারলেই অনায়াসে ম্যাচ জিতবে আর্জেন্টিনা।”

Advertisement

সের্খিয়ো আগুয়েরো আবার মনে করছেন সাম্প্রতিক অতীতে কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিরুদ্ধে হারতে হয়েছিল ব্রাজিলকে। সে কারণেই নেমারদের দল আর্জেন্টিনাকে সেমিফাইনালে এড়াতে চাইবে। তবে প্রাক্তন ম্যান সিটি তারকা মনে করেন, নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ কঠিন পরীক্ষা হতে চলেছে মেসিদের। বরং ব্রাজিল খুব সহজেই উড়িয়ে দেবে ক্রোয়েশিয়াকে। তবে ব্রাজিল যে সেমিফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হতে চায় না, তেমনটাই মনে হচ্ছে আগুয়েরোর।

তবে আর্জেন্টিনার আর এক প্রাক্তন তারকা হাভিয়ের জ়ানেতিতি মনে করছেন, অকল্পনীয় লিয়োনেল মেসির জন্যই নেদারল্যান্ডসের বিরুদ্ধে শুক্রবার এগিয়ে থেকে শুরু করবে আর্জেন্টিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.