Advertisement
০৫ মে ২০২৪
FIFA World Cup 2022

সভ্যতার আর এক নিদর্শন জাপান সমর্থকদের! ট্রাফিক সিগন্যাল লাল হওয়ার পরে উল্লাস

জার্মানিকে হারানোর পরে স্টেডিয়াম পরিষ্কার করেছিলেন জাপানের সমর্থকরা। এ বার ট্রাফিক সিগন্যাল লাল হওয়ার পরে রাস্তায় নেমে আনন্দ করতে দেখা গেল তাঁদের।

বিশ্বকাপে জার্মানিকে হারানোর পরে টোকিয়োর রাস্তায় এ ভাবেই সমর্থন করতে দেখা গেল জাপানের সমর্থকদের।

বিশ্বকাপে জার্মানিকে হারানোর পরে টোকিয়োর রাস্তায় এ ভাবেই সমর্থন করতে দেখা গেল জাপানের সমর্থকদের। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ২০:৩৬
Share: Save:

ম্যাচ শেষ হওয়ার পরে গ্যালারি পরিষ্কার করে কাতারের স্টেডিয়াম ছেড়েছিলেন জাপানের সমর্থকরা। তাঁদের এই কাজের প্রশংসা হয়েছে বিশ্ব জুড়ে। শুধু গ্যালারি পরিষ্কার করা নয়, জয়ের উল্লাসের ক্ষেত্রেও সভ্যতার নিদর্শন রাখলেন তাঁরা। ট্রাফিক সিগন্যাল লাল হওয়ার পরেই কাতারের রাস্তায় উল্লাস করলেন জাপানের সমর্থকরা।

নেটমাধ্যমে সেই ভিডিয়ো প্রকাশ পেয়েছে। দেখা যাচ্ছে, জার্মানির বিরুদ্ধে দলের জয়ের পরে টোকিয়োতে শিবুয়া ক্রসিংয়ে জড়ো হয়েছেন জাপানিরা। প্রথমে রাস্তার ধারে ফুটপাথে দাঁড়িয়ে রয়েছেন তাঁরা। ট্রাফিক সিগন্যাল লাল হওয়ার পরে রাস্তায় নেমে পড়ছেন। আনন্দ করছেন। আবার যেই সিগন্যাল সবুজ হচ্ছে, ফুটপাথে উঠে পড়ছেন তাঁরা। এ ভাবে বেশ কিছু ক্ষণ ধরে উল্লাস করতে দেখা যাচ্ছে তাঁদের।

জাপানের সমর্থকদের এই উল্লাস করার ভঙ্গি থেকে পরিষ্কার, আনন্দের পাশাপাশি তাঁরা লক্ষ্য রাখছেন কোনও পথচারীর যাতে কোনও সমস্যা না হয়। সেই সঙ্গে রাস্তায় নেমে উল্লাস করলে যানজট হতে পারে। সেটাও যাতে না হয় সেই চেষ্টা করছেন তাঁরা। জাপানের সমর্থকদের এই কাজের প্রশংসা করেছেন সবাই।

এর আগে কাতারের স্টেডিয়াম পরিষ্কার করতে দেখা যায় জাপানের সমর্থকদের। শুধু নিজেদের আসন নয়, গোটা স্টেডিয়াম পরিষ্কার করেন তাঁরা। তার পরে বার হন স্টেডিয়াম থেকে। যদিও এমন কাজ যে জাপান প্রথম করল তা নয়। গত বারের বিশ্বকাপেও এমন কাজ করতে দেখা গিয়েছিল জাপানের সমর্থকদের।

একই কাজ করেছেন জাপানের ফুটবলাররাও। খেলা শেষ হওয়ার পরে নিজেদের সাজঘর পরিষ্কার করে দিয়েছেন তাঁরা। তার পরে আয়োজকদের জন্য একটি বার্তাও রেখে গিয়েছেন। যেখানে এক দেশের সমর্থকরা অন্য দেশের সমর্থকদের সঙ্গে হাতাহাতিতে জড়াচ্ছেন সেখানে সভ্যতার নতুন নিদর্শন তৈরি করছেন জাপানের সমর্থকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Qatar World Cup 2022 Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE