Advertisement
১৯ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

মেসিকে অভিশাপ! দল এগোতেই লিয়োকে ডেকে কী বলেছিলেন সৌদির ফুটবলার?

দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটের মধ্যে দু’টি গোল করে এগিয়ে যায় সৌদি আরব। সেই সময় মেসিকে ডেকে কিছু বলেছিলেন সৌদির ফুটবলার আলি আলবুলাইহি। কী বলেছিলেন তিনি?

সৌদি আরবের বিরুদ্ধে হারতে হয়েছে আর্জেন্টিনাকে। নিজে গোল করলেও দলকে জেতাতে পারেননি লিয়োনেল মেসি।

সৌদি আরবের বিরুদ্ধে হারতে হয়েছে আর্জেন্টিনাকে। নিজে গোল করলেও দলকে জেতাতে পারেননি লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৮:০২
Share: Save:

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের জ্বালার মাঝেই অভিশাপ শুনতে হয়েছিল লিয়োনেল মেসিকে। মাঠেই প্রতিপক্ষ ফুটবলার তাঁকে খোঁচা দিয়েছিলেন। তাতে অবশ্য রেগে যাননি মেসি। হাসিমুখে শুনেছিলেন। কিন্তু মেসিকে কী বলেছিলেন সৌদির সেই ফুটবলার আলি আলবুলাইহি? সে কথা জানিয়েছেন তিনি।

আর্জেন্টিনার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটের ব্যবধানে দু’টি গোল করে সৌদি। দল এগিয়ে যেতেই মেসির কাছে এসে তাঁকে ডেকে কিছু একটা বলতে দেখা যায় আলিকে। মেসিকে দেখে মনে হয় তিনি প্রথমে বুঝতে পারেননি আলি কী বলছেন। পরে অবশ্য হাসতে দেখা যায় তাঁকে।

মেসিকে কী বলেছিলেন আলি? সৌদি আরবের ফুটবলার বলেছেন, ‘‘আমি বলেছিলাম, তুমি জিততে পারবে না, তোমরা জিততে পারবে না। আমি আসলে মেসিকে আরও একটু চাপে রাখার চেষ্টা করেছিলাম। কিন্তু ও হাসল। রেগে গেল না।’’

মাঠে মেসি কিছু না বললেও সৌদির কাছে হার যে তিনি মেনে নিতে পারেননি তা তাঁর চোখেমুখে বোঝা যাচ্ছিল। আর্জেন্টিনার সংবাদপত্র ‘ক্ল্যারিন’ জানিয়েছে, হারের পরে স্টেডিয়ামের টানেল দিয়ে ঢোকার সময় আর্জেন্টিনার ফুটবলাররা একে অপরের সঙ্গে কথা বলছিলেন না। লুসাইল স্টেডিয়ামের সাজঘরে প্রায় ১ ঘণ্টা বসেছিলেন ফুটবলাররা। সেখানে মেসি মুখ খোলেননি। কিন্তু বাসে ওঠার আগে সাংবাদিকদের সামনে মেসি বলেন, ‘‘আমরা মারা গিয়েছি। এটাই সত্যি। কারণ, আমরা ভাবতে পারিনি এ ভাবে হারব। তিন পয়েন্টের আশায় মাঠে নেমেছিলাম। সব কিছুর একটা কারণ থাকে। সামনে যা আসবে তার জন্য তৈরি থাকতে হবে। আমাদের জিততেই হবে। সবটাই আমাদের উপর নির্ভর করছে।’’

কাতার বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পরে নিজের ঘরে চলে যান মেসি। বাকি ফুটবলাররাও নিজেদের ঘরে যান। একসঙ্গে খেতে নামেননি তাঁরা। ঘরে থেকে পরিবার, বন্ধুদের সঙ্গে কথা বলেছেন। ফুটবলারদের আত্মবিশ্বাস তুলে ধরতে মঙ্গলবার রাতেই একটি বৈঠক ডাকেন আর্জেন্টিনার অধিনায়ক লিয়োনেল স্কালোনি। আর্জেন্টিনা দলে বেশির ভাগ ফুটবলার তরুণ। তাঁরা এ বারই প্রথম বিশ্বকাপ খেলছেন। এই হারের ধাক্কায় তাঁদের মনোবল তলানিতে চলে যেতে পারে, এই আশঙ্কা করেছেন কোচ। তাই সবাইকে ডেকে মানসিক ভাবে চাঙ্গা করার চেষ্টা করেছেন তিনি। সেখানে কথা বলেছেন মেসিও। গ্রুপের বাকি দু’ম্যাচে তাঁদের কেমন খেলতে হবে সে বিষয়ে কথা বলেছেন মেসিরা।

জানা গিয়েছে, নৈশভোজেও খুব একটা কথা বলছিলেন না ফুটবলাররা। তবে তার পরে সমাজমাধ্যমে ফুটবলাররা একে অপরকে উজ্জীবিত করার চেষ্টা করেছেন। এক হারের ধাক্কায় বদলে গিয়েছে আর্জেন্টিনার অনুশীলনের সময়ও। আগে সন্ধ্যা ৬টা বা কখনও দুপুর ৩টে থেকে অনুশীলন করতেন মেসিরা। কিন্তু বুধবার বেলা ১১টা থেকে অনুশীলন করেছেন তাঁরা। সেখানেও মেসি-সহ বেশ কয়েক জন ফুটবলার উপস্থিত ছিলেন না বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE