Advertisement
২৪ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

এ বার সাফাইয়ের কাজে জাপানি ফুটবলাররাও, ছবি প্রকাশ্যে আনল ফিফা

২-১ গোলে জাপান হারিয়ে দেয় জার্মানিকে। খেলা শেষ হতে তাদের সমর্থকরা মাঠ ছাড়লেন না। তাঁরা থেকে গেলেন মাঠ পরিষ্কার করবেন বলে। ফুটবলাররাও সাজঘর পরিষ্কার করলেন। সেই সাজঘরের ছবি পোস্ট করল ফিফা।

জেতার পরে জাপানের ফুটবলাররা।

জেতার পরে জাপানের ফুটবলাররা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৭:০৮
Share: Save:

মাঠে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপে অঘটন ঘটিয়েছেন জাপানের ফুটবলাররা। তাঁদের সমর্থকরা অবাক করে দিয়েছেন স্টেডিয়াম পরিষ্কার করে। সেই ফুটবলাররা সাজঘরের অবস্থা যে ভাবে রেখে গেলেন, তা দেখে অবাক ফিফা। ছবি তুলে পোস্ট করল ফুটবলের সর্বোচ্চ নিয়মক সংস্থা।

জাপানের সাজঘরের যে ছবি ফিফা পোস্ট করেছে, সেখানে দেখা যাচ্ছে ঘরের ঠিক মাঝখানে টেবিলের উপর সাজিয়ে রাখা থালা, বাটি। টেবিলের উপর রয়েছে কাগজের তৈরি বিভিন্ন পাখি। টেবিলের পাশে মাটিতে ভাঁজ করে রাখা জামা, প্যান্ট। রয়েছে বেশ কিছু খালি জলের বোতল। যেগুলি সাজিয়ে রাখা আছে একটি প্লাস্টিকের মধ্যে। অন্য কোথাও আর কিছু পড়ে নেই। খেলা শেষে এমন গোছানো সাজঘর দেখে অবাক হয়ে গিয়েছে ফিফা। সেই ছবি পোস্ট করে তারা লেখে, “ফুটবল বিশ্বকাপে জার্মানিকে হারানোর মতো ঐতিহাসিক কাজ করার পর জাপানের সমর্থকরা স্টেডিয়াম পরিষ্কার করেছে। অন্য দিকে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম ছাড়ার সময় সাজঘর পরিষ্কার করে রেখেছেন ফুটবলাররা। ধন্যবাদ।”

২-১ গোলে জাপান হারিয়ে দেয় জার্মানিকে। খেলা শেষ হতে তাদের সমর্থকরা মাঠ ছাড়েননি। তাঁরা দলের জন্য গলা ফাটাতে থেকে গিয়েছিলেন, এমনটা নয়। তাঁরা থাকলেন স্টেডিয়াম পরিষ্কার করবেন বলে। যদিও এমন কাজ যে জাপান প্রথম করেছে তা নয়। গত বারের বিশ্বকাপেও এমন কাজ করতে দেখা গিয়েছিল জাপানের সমর্থকদের।

মাঠের মধ্যে ফুটবলাররা জাপানকে যেমন আনন্দ দিলেন, মাঠের বাইরে তেমন সমর্থকরাও কাজের মাধ্যমে নজর কাড়লেন। সমর্থকদের সেই কাজ সাজঘরে করে দেখালেন ফুটবলাররা। খেলা এবং এমন কাজের মাধ্যমে বিশ্বকাপে জাপান মন জয় করে নিল অনেকের।

বুধবার জার্মানির বিরুদ্ধে প্রথমে গোল খেয়ে পিছিয়ে গিয়েছিল জাপান। প্রথমার্ধ শেষে পিছিয়েই ছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে রিতসু দিয়ান এবং তাকুমা আসানোর গোলে এগিয়ে যায় জাপান। এর আগে দু’বার জার্মানির বিরুদ্ধে খেলেছিল তারা। জিততে পারেনি। প্রথম বার জার্মানিকে হারাল জাপান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE