Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
FIFA World Cup 2022

সোনার বুট, সোনার বল চান না! অন্য লক্ষ্য নিয়ে কাতার এসেছেন শেষ ষোলোর ফরাসি নায়ক

২৪ বছর বয়স হওয়ার আগেই বিশ্বকাপে এমবাপের গোল সংখ্যা ৯। এমন কৃতিত্ব আর কারও নেই। কাতারে পাঁচ গোল করে সোনার বুট জেতার দৌড়ে সবার আগে রয়েছেন ফ্রান্সের স্ট্রাইকার।

পোল্যান্ডকে হারানোর পর বিশ্বকাপে নিজের লক্ষ্যের কথা জানালেন এমবাপে।

পোল্যান্ডকে হারানোর পর বিশ্বকাপে নিজের লক্ষ্যের কথা জানালেন এমবাপে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১২:১৪
Share: Save:

বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। রবিবার শেষ ষোলোর ল়ড়াইয়ে পোল্যান্ডের বিরুদ্ধে নিজে দু’টি অনবদ্য গোল করেছেন। একটি গোল করেছেন সতীর্থ অলিভিয়ের জিহুকে দিয়ে। রবিবারের পর কাতার বিশ্বকাপে জিহুর গোল সংখ্যা পাঁচ। সোনার বুটের দৌড়ে সকলের আগে ফ্রান্সের স্ট্রাইকার। তবু তিনি বলছেন, সোনার বুট জেতা তাঁর লক্ষ্য নয়।

Advertisement

বিশ্বকাপের আসরে সব স্ট্রাইকারই গোল করতে চান। অথচ এমবাপের প্রধান লক্ষ্য গোল করা নয়। দল জিতলেই তিনি খুশি। সোনার বুট দরকার নেই। তাঁর চাই বিশ্বকাপ। এমবাপে বলেছেন, ‘‘আমার একটাই স্বপ্ন। বিশ্বকাপ জেতার জন্যই কাতারে এসেছি। সোনার বল বা সোনার বুট জেতার জন্য আসিনি। এর কোনও একটা পেয়ে গেলে অবশ্যই খুশি হব। যদিও এগুলো আমার লক্ষ্য নয়। আমি জিততে এসেছি। ফ্রান্সের জাতীয় দলকে যতটা সম্ভব সাহায্য করতে এসেছি।’’

রবিবারের ম্যাচে একটি নজির গড়েছেন এমবাপে। ২৪ বছর বয়স হওয়ার আগেই বিশ্বকাপে তাঁর গোল সংখ্যা ৯। এমন কৃতিত্ব আর কারও নেই। নজির গড়ে খুশি ক্লাব ফুটবলে লিয়োনেল মেসি, নেমারদের সতীর্থ। তবে ওই পর্যন্তই। এমবাপে বলেছেন, ‘‘আমি শুধু প্রতিযোগিতা এবং নিজের ফুটবলে মন দিতে চাইছি। যখন কোনও কাজ মন দিয়ে করি, তখন শুধু সেটাই করি। সে জন্য সাংবাদিকদের সঙ্গে বেশি কথাও বলতে চাইছি না এখন। এই প্রতিযোগিতার জন্য গোটা মরসুম ধরে প্রস্তুতি নিয়েছি। নিজেকে শারীরিক এবং মানসিক ভাবে তৈরি করেছি। এই প্রতিযোগিতার জন্য নিজেকে সব রকম ভাবে প্রস্তুত করতে চেয়েছিলাম। এবং করেছি।’’

রবিবার পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গিয়েছে ফ্রান্স। ১০ ডিসেম্বর কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ ইংল্যান্ড। ২০১৮ সালের বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের অন্যতম সদস্য ছিলেন এমবাপে। চার বছরে বেড়েছে তাঁর অভিজ্ঞতা। বেড়েছে তাঁর ফুটবলের ধার। এ বার তিনিই দলের প্রধান অস্ত্র। রাশিয়ার পর কাতার থেকেও বিশ্বকাপ দেশে নিয়ে যেতে চান এমবাপে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.