Advertisement
২৬ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

সোনার বুটের দৌড়ে টান টান লড়াই! মেসি, এমবাপে থেকে জিহু, কে এগিয়ে? কে পিছিয়ে?

বিশ্বকাপের সেমিফাইনাল পর্ব শুরু হবে। এখনও পর্যন্ত সোনার বুটের দৌড়ে কে, কে রয়েছেন? কোন ফুটবলার এগিয়ে? কোন ফুটবলারদের এখনও সুযোগ রয়েছে?

এ বার বিশ্বকাপের সোনার বুট পাওয়ার দৌড়ে বেশ কয়েক জন ফুটবলার রয়েছেন।

এ বার বিশ্বকাপের সোনার বুট পাওয়ার দৌড়ে বেশ কয়েক জন ফুটবলার রয়েছেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১৩:৩৩
Share: Save:

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্ব মিটে গিয়েছে। বাকি আর চারটি ম্যাচ। দু’টি সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচ ও ফাইনাল। এই পরিস্থিতিতে বিশ্বকাপের সোনার বুটের দৌড়ে কারা রয়েছেন? কে এগিয়ে? কে পিছিয়ে?

কিলিয়ান এমবাপে (৫ গোল): এখনও পর্যন্ত তালিকায় সবার আগে এমবাপে। বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে এখনও পর্যন্ত ৫টি গোল করেছেন তিনি। গ্রুপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১টি গোল করেছিলেন। দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন। প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধেও ২টি গোল করেছিলেন এমবাপে। কিন্তু কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে গোল করতে পারেননি তিনি। নিজের গোল সংখ্যা বাড়ানোর জন্য এখনও দু’টি ম্যাচ পাবেন তিনি।

লিয়োনেল মেসি (৪ গোল): তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন আর্জেন্টিনার মেসি। পাঁচ ম্যাচে ৪ গোল তাঁর। সৌদি আরবের বিরুদ্ধে গ্রুপের প্রথম ম্যাচে গোল করেছিলেন মেসি। মেক্সিকোর বিরুদ্ধেও একটি গোল করেন। নকআউট পর্বে প্রি-কোয়ার্টার ফাইনাল ও কোয়ার্টার ফাইনালেও একটি করে গোল করেছেন মেসি। গ্রুপের শেষ ম্যাচে পেনাল্টি না ফস্কালে গোল সংখ্যায় এমবাপের সমান হতেন তিনি। তবে এমবাপেকে এখনও টপকে যাওয়ার সুযোগ রয়েছে মেসির।

অলিভিয়ের জিহু (৪ গোল): মেসির সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন জিহু। গ্রুপের প্রথম ম্যাচেই জোড়া গোল করেছিলেন তিনি। প্রি-কোয়ার্টার ফাইনালেও পোল্যান্ডের বিরুদ্ধে গোল করেছিলেন তিনি। কোয়ার্টার ফাইনালে জিহুর হেডেই ইংল্যান্ডকে হারিয়েছে ফ্রান্স। তাঁরও সুযোগ রয়েছে সোনার বুট জেতার।

জুলিয়ান আলভারেস (২ গোল): এ বারের বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে নজর কেড়েছেন আলভারেস। পোল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের ম্যাচে প্রথম গোল করেছিলেন তিনি। দ্বিতীয় গোল করেছেন প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

আন্দ্রে ক্র্যামারিচ (২ গোল): কানাডার বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন ক্রোয়েশিয়ার এই স্ট্রাইকার। তিনি ক্রোয়েশিয়ার অন্যতম ভরসা। দলকে জিততে হলে আরও গোল করতে হবে ক্র্যামারিচকে।

ইউসুফ এন-নেসিরি (২ গোল): মরক্কোর এই ফুটবলারের গোলেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। গ্রুপে কানাডার বিরুদ্ধেও গোল করেছেন তিনি। গোলের জন্য তাঁর দিকেই তাকিয়ে রয়েছে দল।

এ ছাড়া ক্রোয়েশিয়ার ইভান পেরিসিচ, মার্কো লিভাজা, লোভ্রো মায়ের, ফ্রান্সের আদ্রিয়েন হাঁভিয়ে, চুয়ামেনি, আর্জেন্টিনার এনজো ফ্রের্নান্দেস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, নাহুয়েল মোলিনা, মরক্কোর আব্দেলহামিদ সাবিরি, জাকারিয়া আবৌখলাল, হাকিম জিয়েচ ১টি করে গোল করেছেন এ বারের বিশ্বকাপে। তাঁরাও আরও দু’টি করে ম্যাচ খেলতে পাবেন। সুতরাং সোনার বুটের লড়াইয়ে তাঁরাও রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE