Advertisement
০৪ মে ২০২৪
Lionel Messi

বিশ্বকাপ ফাইনালে পরা মেসির সেই আলখাল্লার দর উঠল ৮ কোটি! কে কিনতে চাইলেন?

বিশ্বকাপ জেতার পর ট্রফি নিতে যাওয়ার আগে লিয়োনেল মেসির গায়ে কালো রঙের বিশেষ একটি আলখাল্লা পরিয়েছিলেন কাতারের রাজা। সেটি কিনতে চেয়ে বিরাট টাকার দর দিলেন এক জন।

মেসির  এই আলখাল্লার বিরাট দাম উঠল।

মেসির এই আলখাল্লার বিরাট দাম উঠল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৬:১৯
Share: Save:

বিশ্বকাপ জেতার পর ট্রফি নিতে যাওয়ার আগে লিয়োনেল মেসির গায়ে কালো রঙের বিশেষ একটি আলখাল্লা পরিয়েছিলেন কাতারের রাজা। সেই আলখাল্লা, অর্থাৎ ‘বিশ্‌ত’ পরেই ট্রফি হাতে তোলেন মেসি। পরে অনেক বিতর্ক হয়েছে সেই আলখাল্লা নিয়ে। এ বার এক আইনজীবী বহু মূল্যে কিনে নিতে চাইলেন সেই আলখাল্লা।

আহমেদ আল বারওয়ানি নামে ওই আইনজীবী টুইটারে পোস্ট করে জানিয়েছেন, মেসির থেকে ওই বিশ্‌ত কেনার জন্য ১০ লক্ষ ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৮ কোটি ২৬ লক্ষ টাকা খরচ করতে রাজি তিনি। সেটিকে সাজিয়ে রাখতে চান ব্যক্তিগত সংগ্রহালয়ে, যাতে গোটা বিশ্বের মানুষ দেখতে পারেন। মেসির তরফে অবশ্য এখনও কোনও সাড়া মেলেনি। তিনি ওই আলখাল্লা সঙ্গে করে নিয়ে গিয়েছেন কি না, সেটাও জানা নেই।

রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে যে আলখাল্লা পরান, তা আরব দেশগুলির পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক। সাধারণত উল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়। পোশাকের উপরে এই আলখাল্লা পরেন আরব দেশগুলির পুরুষেরা। আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশ্‌ত’। ফার্সি থেকে এসেছে শব্দটি। কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আরব দেশগুলির পুরনো রেওয়াজ। এখনও এই রেওয়াজ বজায় রেখেছেন সেখানকার বাসিন্দারা। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে। বিশ্‌ত পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে কাতারে। যেমন আমাদের দেশে উত্তরীয় দিয়ে সম্মানিত করা হয়।

বিশ্বকাপ জয়ের দিন মেসির জীবনে বিশেষ। তা বোঝাতে এবং বিশ্বজয়ী অধিনায়ককে সম্মান জানাতে তাঁকে ট্রফি দেওয়ার আগে বিশ্‌ত পরিয়ে দিয়েছেন কাতারের রাজা। বিশ্বজয়ী অধিনায়ককে প্রায় ৯০ হাজার মানুষের সামনে সম্মানিত করেন রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি। সেই বিশ্‌ত গায়ে দিয়ে ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ ট্রফি নেন মেসি। সেটা পরেই সতীর্থদের সঙ্গে বিশ্ব জয়ের উৎসবেও মাতেন তিনি।

ফিফার নিয়ম কী বলছে? ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বলছে, ফিফার প্রতিযোগিতার ফাইনালে ফুটবলাররা উৎসবের জন্য আলাদা কোনও পোশাক তখনই পরতে পারবেন, যখন ফিফা কর্তাদের সমস্ত কাজ হয়ে যাবে। অর্থাৎ, ম্যাচের জার্সি ছাড়া অন্য কিছু পরে ট্রফি নেওয়া সম্ভব নয়। কারণ ফিফা কর্তারা তখনও বিশ্বকাপ হাতে তুলে দেননি। ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো নিজের হাতে মেসিকে বিশ্বকাপ তুলে দিয়েছিলেন। সেই সময় মেসির গায়ে ছিল সেই আলখাল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Argentina Football FIFA World Cup 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE