Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Lionel Messi

বুধবার আবার ‘ফাইনাল’ খেলতে নামছে আর্জেন্টিনা, মেসির সামনে তিন নজির স্পর্শ করার সুযোগ

বুধবার লিয়োনেল মেসিদের সামনে রবার্ট লেয়নডস্কির পোল্যান্ড, যারা ধারে-ভারে গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল। আগের ম্যাচে সৌদি আরবকে হারিয়েছে পোল্যান্ড। আর্জেন্টিনা হারলেই ছিটকে যাবে।

বুধবার পোল্যান্ডের বিরুদ্ধে নামছেন মেসিরা।

বুধবার পোল্যান্ডের বিরুদ্ধে নামছেন মেসিরা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৬:৩৪
Share: Save:

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর আর্জেন্টিনা শিবিরে যে থমথমে ভাবটা ছিল, সেটা অনেকটাই কেটে গিয়েছে মেক্সিকোর বিরুদ্ধে জিতে। তাতেও নিশ্চিন্তে থাকা যাচ্ছে না। কারণ বুধবার লিয়োনেল মেসিদের সামনে রবার্ট লেয়নডস্কির পোল্যান্ড, যারা ধারে-ভারে গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল। আগের ম্যাচে সৌদি আরবকে হারিয়েছে পোল্যান্ড। আর্জেন্টিনার কাছে এই ম্যাচ জিততেই হবে। ড্র করলে আবার তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে। সৌদিকে কোনও ভাবেই জিততে দেওয়া চলবে না।

Advertisement

আর্জেন্টিনা তাই যথেষ্ট সতর্ক। ম্যাচের আগে কোচ বলেছেন, “কঠিন ম্যাচ হতে চলেছে আমাদের সামনে। পোল্যান্ড এমন একটা দল যারা ভাল ভাবে রক্ষণ করতে পারে। বিপক্ষের বক্সেও নিমেষের মধ্যে হামলা চালাতে পারে। তাই প্রথম একাদশে কাকে রাখব সেটা এখনও ঠিক করতে পারিনি। তবে এ টুকু জানি, আমার দলে ২৬ জন ফুটবলার রয়েছে। প্রত্যেকেই যে কোনও ম্যাচে খেলার জন্য তৈরি।”

স্বাভাবিক ভাবেই এই ম্যাচে আকর্ষণের কেন্দ্রে থাকবেন লিয়োনেল মেসি। চলতি বিশ্বকাপে দুই ম্যাচে দু’টি গোল করেছেন তিনি। তাঁর পাস থেকে আরও গোল দেখার আশায় ভক্তরা। পোল্যান্ডের বিরুদ্ধে পেশাদার ফুটবলজীবনের ৯৯৯তম ম্যাচ খেলতে নামবেন মেসি। পাশাপাশি বিশ্বকাপে ২২তম ম্যাচ খেলতে নামবেন তিনি। টপকে যাবেন দিয়েগো মারাদোনাকে। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির হবে তাঁর। যদি গোল করেন, তা হলেও মেসি টপকাবেন মারাদোনাকে। বিশ্বকাপে ৯টি গোল হবে তাঁর। সামনে থাকবেন শুধু গ্যাব্রিয়েল বাতিস্তুতা (১০)।

দু’টি ম্যাচের একটিতে জয় ও একটি ড্র করে চার পয়েন্ট নিয়ে এই মুহূর্তে ‘সি’ গ্রুপের শীর্ষ স্থানে রয়েছেন লেয়নডস্কিরা। ১৯৮৬ সালের পরে বিশ্বকাপে পরের পর্বের যোগ্যতা অর্জনের হাতছানি তাঁদের সামনে। আর্জেন্টিনা কোচের মতে, বুধবারের ম্যাচে রক্ষণ শক্তিশালী করেই খেলবে পোল্যান্ড। বললেন, ‘‘ওরা আমাদের বিরুদ্ধে ঝুঁকি নেওয়ার চেষ্টা করবে না। অপেক্ষা করবে সুযোগের। আমরা অবশ্য চিন্তিত নই। আমাদের রণকৌশলও তৈরি।’’

Advertisement

পোল্যান্ডের সমর্থক ও সাংবাদিকরা আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচের এক দিন আগেই ধরে নিয়েছেন, জয় নিশ্চিত। ব্যতিক্রম কোচ চেস্টওয়াফ মিখনিয়েভিচ। আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে মেসিকে নিয়ে উচ্ছ্বাস লুকিয়ে রাখতে পারলেন না তিনি। বললেন, ‘‘মেসি বিশ্বের সেরা ফুটবলার। আমিও ভক্ত ওর। বার্সেলোনায় যখন মেসি ছিল, বহু বার ওর খেলা দেখতে স্পেনে গিয়েছি।’’ যোগ করলেন, ‘‘মেসির মতো শিল্পীকে আটকানোর জন্য কোনও পরিকল্পনাই যথেষ্ট নয়। তবুও আমাদের লক্ষ্য থাকবে ওকে গোল করতে না দেওয়া।’’ পোল্যান্ডের এক সাংবাদিক প্রশ্ন করলেন, ‘‘আর্জেন্টিনা তো এই বিশ্বকাপে সে ভাবে গোল করার সুযোগ তৈরিই করতে পারছে না...’’ পোলিশ কোচ তাঁকে থামিয়ে বলে দিলেন, ‘‘যে দলে মেসি খেলে, তাদের খুব বেশি সুযোগ তৈরি করার প্রয়োজনও হয় না। মেক্সিকোর বিরুদ্ধেই সেটা প্রমাণ করেছে আর্জেন্টিনা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.