Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Neymar

তিতে-পর্ব অতীত, নেমারদের কোচ হিসাবে মেসির প্রাক্তন কোচকে আনতে চাইছে ব্রাজিল

স্পেনের একটি সংবাদমাধ্যম দাবি করেছে, দেশকে পরের বিশ্বকাপ ট্রফি দিতে গুয়ার্দিওলার দিকে ঝুঁকতে চলেছে ব্রাজিলের কর্তারা। তবে গত মাসেই ম্যান সিটির সঙ্গে নতুন চুক্তি করেছেন গুয়ার্দিওলা।

নেমারদের নতুন কোচ কে হতে চলেছেন?

নেমারদের নতুন কোচ কে হতে চলেছেন? ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২০:৩০
Share: Save:

বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়ের পরেই কোচের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিতে। ছ’বছর দায়িত্বে থাকা পরে সরে গিয়েছিলেন। সেই জায়গায় বড় কোনও নাম নিয়ে আসার চেষ্টা চালাচ্ছে ব্রাজিলীয় ফুটবল সংস্থা। শোনা যাচ্ছে, বার্সেলোনার প্রাক্তন ও ম্যাঞ্চেস্টার সিটির বর্তমান কোচ পেপ গুয়ার্দিওলার সঙ্গে যোগাযোগ করতে চলেছে তারা।

স্পেনের একটি সংবাদমাধ্যম দাবি করেছে, দেশকে পরের বিশ্বকাপ ট্রফি দিতে গুয়ার্দিওলার দিকে ঝুঁকতে চলেছেন ব্রাজিলের কর্তারা। গত মাসেই ম্যান সিটির সঙ্গে নতুন চুক্তি করেছেন গুয়ার্দিওলা। ইংল্যান্ডের ক্লাবে ২০২৫ পর্যন্ত থাকবেন তিনি। লোভনীয় কাজ ছেড়ে তিনি জাতীয় দলের কোচিং করাতে আসবেন কিনা, সেটাই এখন বড় প্রশ্ন। ব্রাজিল ফুটবল সংস্থার প্রেসিডেন্ট এডনাল্ডো রদ্রিগেস নতুন কোচ নিয়োগ করার দায়িত্বে। তিনি আগে বুঝে নিতে চাইছেন যে বার্সেলোনায় মেসিকে কোচিং করানো গুয়ার্দিওলা ব্রাজিলের দায়িত্ব নিতে রাজি হবেন কিনা। তার পরে প্রস্তাব যাবে তাঁর কাছে।

এত দিন পর্যন্ত দেশের কোচকেই নিয়োগ করেছে ব্রাজিল। কিন্তু তিতের ব্যর্থতার পর এ বার প্রথা বদলাতে চাইছে তারা। তাই জন্যেই ঝুঁকেছে অ-ব্রাজিলীয় কোচ নিয়োগের দিকে। সেখান সেরা বিকল্প খুঁজে নেওয়াই লক্ষ্য তাদের। নতুন কোচ নিয়োগ নিয়ে খুব যে তাড়াহুড়ো রয়েছে তা নয়। পরের বছরের মাঝামাঝি সময় ছাড়া ব্রাজিলের কোনও ম্যাচ নেই।

জাতীয় দলের কোচিং স্টাফেও বড় বদল দেখা যেতে চলেছে। শুধু তিতেই নয়, তাঁর কোচিং দলে থাকা জুনিনহোও চলে যাচ্ছেন। গুয়ার্দিওলাকে না পাওয়া গেলে ব্রাজিলের ক্লাব পামেরাসের কোচ আবেল ফেরেরাকে নিয়োগ করা হতে পারে। ফ্লুমিনেজ়‌ের কোচ ফের্নান্দো দিনিজ অথবা গ্রেমিয়োর কোচ রেনাতো পোর্তালুপ্পির সঙ্গে যোগাযোগ করা হতে পারে। দৌড়ে রয়েছেন সাও পাওলোর কোচ রজারিয়ো সেনিও। এমনকী, ব্রাজিলে না পাওয়া গেলে আর্জেন্টিনার প্রাক্তন কোচ জর্জে সাম্পাওলিকেও প্রস্তাব দেওয়া হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE