Advertisement
১৯ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

ফুটবল বিশ্বকাপে সাফল্য! এ বার অলিম্পিক্স আয়োজন করার স্বপ্ন দেখছে কাতার

সরকারি ভাবে এখনও আবেদন করা হয়নি। তবে আগামী দিনে ২০৩৬ অলিম্পিক্সের জন্য তাদের বিড করতে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই।

বিশ্বকাপের সাফল্যে অনুপ্রাণিত কাতার।

বিশ্বকাপের সাফল্যে অনুপ্রাণিত কাতার। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১৯:২০
Share: Save:

ফুটবল বিশ্বকাপ শুরুর অনেক আগে থেকেই বিতর্কে বিদ্ধ হয়েছে কাতার। প্রতিযোগিতা শুরুর দিকেও বিতর্ক সামনে এসেছে। তবে বিশ্বকাপের শেষের দিকে সেই বিতর্ক এখন অনেকটাই স্তিমিত। এতেই উৎসাহী হয়ে পড়েছে কাতার। এ বার তারা চাইছে ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করতে। সরকারি ভাবে এখন আবেদন করা হয়নি। তবে আগামী দিনে অলিম্পিক্সের জন্য তাদের বিড করতে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই।

কবে ২০৩৬-এর আয়োজক দেশের নাম জানানো হবে, তা নিয়ে এখনও কোনও কথা বলেনি আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি)। তবে কাতার যে সেই লড়াইয়ে অংশ নেবে, তা অনেকটাই পাকা। যদি সফল হয়, তবে প্রথম মুসলিম দেশ হিসাবে অলিম্পিক্স আয়োজন করবে তারা। ফুটবল বিশ্বকাপের মতো অলিম্পিক্সকেও বছরের শেষে আয়োজন করার দাবি জানানো হবে। তবে তা মানা হবে কি না কেউই জানে না।

কাতারের দাবি, ফুটবল বিশ্বকাপের জন্য যে পরিকাঠামো তৈরি করেছে তারা, আগামী দিনে তার রক্ষণাবেক্ষণ এবং উন্নতি করা হবে। অর্থাৎ বাতানুকূল ব্যবস্থা, রাস্তাঘাট, বিমানবন্দর, মেট্রো সবই তাদের কাছে তৈরি রয়েছে। তাই ১৪ বছর পর অলিম্পিক্স আয়োজন করতে অসুবিধা হওয়ার কথা নয়। বরং পরিকাঠামোর আরও উন্নতি হবে।

কাতার সরকারের এক সূত্র সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, “বিশ্বকাপের এই সাফল্য কাতারকে বাকিদের থেকে অনেক উপরের দিকে রাখবে। আমরা সফল, প্রমাণ করে দিয়েছি। ২০০৬ সালে এখানে এশিয়া গেমস হয়েছিল। আবার ২০৩০-এ আমরা আয়োজক। সব পরিকাঠামো রয়েছে এখানে। তাই আমাদের দায়িত্ব দিতে কোনও অসুবিধা নেই।”

২০২৪-এ পরের অলিম্পিক্স হবে প্যারিসে। তার পরের দু’টি অলিম্পিক্স হওয়ার কথা লস অ্যাঞ্জেলেস এবং ব্রিসবেনে। ২০৩০-এর আয়োজক এখনও ঠিক হয়নি। কিন্তু এখন থেকেই আশার প্রহর গুণছে কাতার। তবে বিশ্বকাপে যে কড়াকড়ি করা হয়েছে তা অলিম্পিক্সেও থাকবে কিনা, সে ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Qatar World Cup 2022 olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE