Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
FIFA World Cup 2022

বিশ্বকাপে হতে পারে নতুন বিতর্ক, ফিফার নির্বাসনের প্রতিবাদে উড়তে পারে রাশিয়ার পতাকা

রাশিয়া এবং সার্বিয়ার রাজনৈতিক সম্পর্ক বেশ ভাল। ইউক্রেন ইস্যুতে প্রথম থেকেই রাশিয়ার পাশে রয়েছে বেলগ্রেড। কাতার বিশ্বকাপে সার্বিয়াকে সমর্থন করছেন রুশ ফুটবলপ্রেমীরা।

বিশ্বকাপে ভাল করা নিয়ে আত্মবিশ্বাসী সার্বিয়া। রাশিয়ার ফুটবলপ্রেমীদের সমর্থন পাবেন সার্বিয়ার ফুটবলাররা।

বিশ্বকাপে ভাল করা নিয়ে আত্মবিশ্বাসী সার্বিয়া। রাশিয়ার ফুটবলপ্রেমীদের সমর্থন পাবেন সার্বিয়ার ফুটবলাররা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ২০:৫৯
Share: Save:

গত বারের আয়োজক রাশিয়া এ বার বিশ্বকাপের বাইরে। ইউক্রেনে সামরিক অভিযানের জন্য রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফিফা এবং উয়েফা। বিশ্বকাপ খেলার সুযোগ হাতছাড়া হওয়ায় দুধের স্বাদ ঘোলে মেটাতে চাইছে রাশিয়া।

Advertisement

কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকেই সরিয়ে দেওয়া হয়েছিল রাশিয়াকে। তবু বিশ্বকাপে নিজেদের উপস্থিতি প্রমাণ করতে মরিয়া রাশিয়া। সে দেশের অনেক ফুটবলপ্রেমীই এসেছেন কাতারে বিশ্বকাপের খেলা দেখতে। নিজেদের দেশ না থাকায় সার্বিয়াকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। সার্বিয়ার হয়ে কাতারের মাঠে গলা ফাটাবেন তাঁরা। কেবল ফুটবলপ্রেমীরাই নন রাশিয়ার ফুটবল দলের সদস্যরাও বিশ্বকাপের জন্য শুভেচ্ছা জানিয়েছেন সার্বিয়ার জাতীয় দলকে। রাশিয়ার এক ফুটবলার বলেছেন, ‘‘বিশ্বকাপের জন্য সার্বিয়াকে শুভেচ্ছা। ওরা আমাদের ভাইয়ের মতো। আমাদের বিশ্বাস ওরা ভাল ফল করবে।’’

রাশিয়া এবং সার্বিয়ার রাজনৈতিক সম্পর্ক বেশ ভাল। গত সেপ্টেম্বরে সার্বিয়ার রাষ্ট্রপতি আলেকজান্ডার ভুসিচ বলেছিলেন, ‘‘রুশ বাহিনীর আংশিক দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোটের ফলাফলকে স্বীকৃতি দেবে না বেলগ্রেড।’’ তা ছাড়া প্রথম থেকেই ইউক্রেন ইস্যুতে রাশিয়ার পাশেই রয়েছে বেলগ্রেড।

দু’দেশের বন্ধুত্বের প্রভাব দেখা যেতে পারে বিশ্বকাপেও। বৃহস্পতিবার ব্রাজিলের বিরুদ্ধে কাতার বিশ্বকাপে অভিযান শুরু করবে সার্বিয়া। মনে করা হচ্ছে, এই ম্যাচ দেখতে স্টেডিয়ামে উপস্থিত থাকবেন বেশ কিছু রুশ। তাঁরা সার্বিয়াকে সমর্থন করার পাশপাশি রাশিয়ার জাতীয় পতাকা প্রদর্শন করতে পারেন স্টেডিয়ামে। ফিফার নির্বাসনের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এমন করতে পারেন তাঁরা। সার্বিয়ার ফুটবলপ্রেমীরাও থাকতে পারেন তাঁদের সঙ্গে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আয়োজকদের আগেই সতর্ক করা হয়েছে ফিফার তরফ থেকে। আপাতত ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা সুষ্ঠু ভাবে বিশ্বকাপ শেষ করতে মরিয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.