Advertisement
১৯ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

৮৫৭ মিনিট অপরাজিত গোলরক্ষকই দেখলেন এ বারের বিশ্বকাপের প্রথম লাল কার্ড

৮৬ মিনিটের মাথায় লাল কার্ড দেখেন হেনেসি। ম্যাচে তখনও কোনও গোল হয়নি। ইরানের নির্বিষ একটি আক্রমণের জবাবে হঠাৎ গোল বক্সের বাইরে চলে আসেন হেনেসি।

লাল কার্ড দেখলেন হেনেসি।

লাল কার্ড দেখলেন হেনেসি। ছবি: ইমাগো

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

কাতার বিশ্বকাপে প্রথম বার দেখা গেল লাল কার্ড। ওয়েলসের গোলরক্ষক ওয়েন হেনেসি শুক্রবার লাল কার্ড দেখেন। খেলার নির্ধারিত সময় শেষ হতে তখনও চার মিনিট বাকি। সেই সময় অহেতুক লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন এক সময় টানা ৮৫৭ মিনিট গোল না খাওয়া হেনেসি। ইরানের বিরুদ্ধে ম্যাচটি হেরেও গেল ওয়েলস।

৮৬ মিনিটের মাথায় লাল কার্ড দেখেন হেনেসি। ম্যাচে তখনও কোনও গোল হয়নি। ইরানের নির্বিষ একটি আক্রমণের জবাবে হঠাৎ গোল বক্সের বাইরে চলে আসেন হেনেসি। ইরানের স্ট্রাইকারকে আটকাতে পা তুলে দেন তিনি। বল চলে যাওয়ার পর পা ওঠায় সরাসরি লাল কার্ড দেখানো হয় হেনেসিকে। রেফারি প্রথমে হলুদ কার্ড দেখিয়েছিলেন। কিন্তু ‘ভার’ দেখে নিজের সিদ্ধান্ত বদল করেন। সরাসরি লাল কার্ড দেখিয়ে দেন। এর পরেই পাল্টে যায় ম্যাচের ফল। শেষ বেলায় ইরান দু’টি গোল করে। ম্যাচটি হেরে যায় হেনেসির দেশ।

ইংল্যান্ডের লিগ টু-তে স্টোকপোর্ট কাউন্টির হয়ে খেলার সময় ৮৫৭ মিনিট কোনও গোল না খাওয়ার রেকর্ড গড়েন হেনেসি। তাঁর জীবনের প্রথম ক্লাব ছিল উল্ভারহেম্পটন ওয়ান্ডারার্স। সেই দল থেকে লোনে প্রথমে তিনি যান ব্রিস্টল সিটিতে। পরে স্টোকপোর্টে খেলতে যান হেনেসি। সেখানেও গিয়েছিলেন লোনে। ইংলিশ প্রিমিয়ার লিগের দল ক্রিস্টাল প্যালেসের হয়েও খেলেছেন হেনেসি। সেই দলের হয়ে ৭ বছরে ১১০টি লিগ ম্যাচ খেলেছেন তিনি। এখন তিনি খেলেন নটিংহ্যাম ফরেস্টের হয়ে। ওয়েলসের হয়ে হেনেসির অভিষেক হয় ২০০৭ সালে। ১০৮টি ম্যাচ খেলা হয়ে গিয়েছে দেশের হয়ে। ৩৫ বছরের হেনেসি দেশের অন্যতম সেরা গোলরক্ষক। তাঁর উপর ভরসা রেখেই বিশ্বকাপে খেলতে নেমেছিল ওয়েলস। কিন্তু লাল কার্ড দেখে তিনি বেরিয়ে যাওয়ায় গ্রুপের শেষ ম্যাচে পাওয়া যাবে না হেনেসিকে।

২০১৯ সালে একটি বিতর্কে জড়িয়ে পড়েছিলেন হেনেসি। সে বার তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে নাৎজ়ি স্যালুট করার। হেনেসি যদিও তা অস্বীকার করেন। তাঁর সতীর্থ একটি ছবি পোস্ট করেন। সেখানে দেখা গিয়েছিল বাঁ হাত দিয়ে নাক এবং ঠোঁটের মাঝে গোঁফ বোঝানোর চেষ্টা করছেন হেনেসি। অন্য হাত মুঠো করে সামনের দিকে তোলা। হেনেসি যদিও স্বপক্ষে প্রমাণ দেওয়ার জন্য বেশ কিছু ছবি জমা দেন এফএ-র (ইংল্যান্ডের ফুটবল সংস্থা) কাছে। সেখানে দেখা যায় ডান হাত তুলে সতীর্থদের নির্দেশ দিচ্ছেন তিনি। হেনেসি দাবি করেন, তিনি নাৎজ়ি স্যালুট সম্পর্কে কিছু জানেন না। সতীর্থদের নির্দেশ দেওয়ার জন্যই ওই রকম ভঙ্গি করেছিলেন তিনি। এফএ তাঁর যুক্তি মেনে নেয় এবং প্রমাণের অভাবে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ নাকচ করে দেয়।

শুক্রবার তাঁর বেরিয়ে যাওয়া আরও একটি বিতর্ক তৈরি করবে তা বলাই যায়। তিনি যে ভাবে অহেতুক লাল কার্ড খেয়ে দলকে ১০ জন করে দিলেন, তা নিয়ে কথা শুনতে হতে পারে তাঁকে। দল হেরে যাওয়ায় বিশ্বকাপের পরের পর্বে যাওয়াও কঠিন হয়ে গেল গ্যারেথ বেলের ওয়েলসের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Wales Wayne Hennessey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE