Advertisement
২০ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

হারের পর রাতে খেতেই নামেননি মেসিরা! বাসে ওঠার আগে লিয়ো বলেন, ‘সবাই মারা গিয়েছি’

বিশ্বকাপের প্রথম ম্যাচে ধাক্কা খেয়েছেন লিয়োনেল মেসিরা। সৌদি আরবের কাছে হার মেনে নিতে পারছেন না তাঁরা। একসঙ্গে খেতে নামেননি আর্জেন্টিনার ফুটবলাররা। থমথমে পরিবেশ দলে।

সৌদি আরবের কাছে হার মেনে নিতে পারছেন না মেসিরা। পরের দুই ম্যাচে ফেরার বার্তা দিয়েছেন তিনি।

সৌদি আরবের কাছে হার মেনে নিতে পারছেন না মেসিরা। পরের দুই ম্যাচে ফেরার বার্তা দিয়েছেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১৩:৩৪
Share: Save:

সৌদি আরবের কাছে হার হজম করতে পারছে না আর্জেন্টিনা। এ ভাবে হারতে হবে তা দুঃস্বপ্নেও ভাবতে পারেননি লিয়োনেল মেসিরা। হারের ধাক্কায় ভেঙে পড়েছে পুরো দল। ফুটবলাররা নিজেদের মধ্যে কথা বলছেন না। একসঙ্গে খেতে নামেননি মেসিরা। থমথমে পরিবেশ আর্জেন্টিনা শিবিরে। ম্যাচ শেষে বাসে ওঠার আগে মেসি সাংবাদিকদের বলেছেন, ‘‘আমরা মারা গিয়েছি।’’

আর্জেন্টিনার সংবাদপত্র ‘ক্ল্যারিন’ জানিয়েছে, হারের পরে স্টেডিয়ামের টানেল দিয়ে ঢোকার সময় আর্জেন্টিনার ফুটবলাররা একে অপরের সঙ্গে কথা বলেননি। লুসাইল স্টেডিয়ামের সাজঘরে প্রায় ১ ঘণ্টা বসেছিলেন ফুটবলাররা। সেখানে মেসি মুখ খোলেননি। কিন্তু বাসে ওঠার আগে সাংবাদিকদের সামনে মেসি বলেন, ‘‘আমরা মারা গিয়েছি। এটাই সত্যি। কারণ, আমরা ভাবতে পারিনি এ ভাবে হারব। তিন পয়েন্টের আশায় মাঠে নেমেছিলাম। সব কিছুর একটা কারণ থাকে। সামনে যা আসবে তার জন্য তৈরি থাকতে হবে। আমাদের জিততেই হবে। সবটাই আমাদের উপর নির্ভর করছে।’’

কাতার বিশ্ববিদ্যালয়ের শিবিরে ফেরার পথে বাসের মধ্যেও মুখ খোলেন নেতা মেসি। বদলা নেওয়ার বার্তা দিয়েছেন তিনি। বাসে সতীর্থদের উদ্দেশে মেসি বলেন, ‘‘আমরা জানি এই দলটা কী দিয়ে তৈরি। সেটা আমাদের মাথায় রাখতে হবে। আরও বেশি শক্তিশালী হয়ে উঠতে হবে। সামনের দিকে তাকাও।’’

কাতার বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পরে নিজের ঘরে চলে যান মেসি। বাকি ফুটবলাররাও নিজেদের ঘরে যান। একসঙ্গে খেতে নামেননি তাঁরা। ঘরে থেকে পরিবার, বন্ধুদের সঙ্গে কথা বলেছেন।

ফুটবলারদের আত্মবিশ্বাস তুলে ধরতে মঙ্গলবার রাতেই একটি বৈঠক ডাকেন আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি। আর্জেন্টিনা দলে বেশির ভাগ ফুটবলার তরুণ। তাঁরা এ বারই প্রথম বিশ্বকাপ খেলছেন। এই হারের ধাক্কায় তাঁদের মনোবল তলানিতে চলে যেতে পারে, এই আশঙ্কা করেছেন কোচ। তাই সবাইকে ডেকে মানসিক ভাবে চাঙ্গা করার চেষ্টা করেছেন তিনি। সেখানে কথা বলেছেন মেসিও। গ্রুপের বাকি দু’ম্যাচে তাঁদের কেমন খেলতে হবে সে বিষয়ে কথা বলেছেন মেসিরা।

জানা গিয়েছে, নৈশভোজেও খুব একটা কথা বলছিলেন না ফুটবলাররা। তবে তার পরে সমাজমাধ্যমে ফুটবলাররা একে অপরকে উজ্জীবিত করার চেষ্টা করেছেন। এক হারের ধাক্কায় বদলে গিয়েছে আর্জেন্টিনার অনুশীলনের সময়ও। আগে সন্ধ্যা ৬টা বা কখনও দুপুর ৩টে থেকে অনুশীলন করতেন মেসিরা। কিন্তু বুধবার বেলা ১১টা থেকে অনুশীলন করেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE