Advertisement
১৯ মে ২০২৪
Mohun Bagan

৫ কারণ: সাড়ে চার বছর পরে ডার্বিতে ইস্টবেঙ্গলের কাছে কেন হারল মোহনবাগান

সাড়ে চার বছর পরে কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলের কাছে হেরেছে মোহনবাগান। কোন পাঁচ কারণে হারতে হয়েছে সবুজ-মেরুন ব্রিগেডকে। বিশ্লেষণে আনন্দবাজার অনলাইন।

Juan Ferrando

মোহনবাগানের কোচ জুয়ান ফেরান্দো। ছবি: মোহনবাগানের ফেসবুক পেজ থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৯:১৩
Share: Save:

ডুরান্ড কাপের ডার্বিতে ইস্টবেঙ্গলের কাছে হেরেছে মোহনবাগান। যুবভারতীতে ০-১ গোলে হেরেছে সবুজ-মেরুন ব্রিগেড। সাড়ে চার বছর পরে হারল মোহনবাগান। কোথায় ভুল করল তারা? কেন হারতে হল জুয়ান ফেরান্দোর ছেলেদের।

১) দলগঠনে ভুল করেছিলেন বাগান কোচ জুয়ান ফেরান্দো। ডার্বির অভিজ্ঞতা থাকা দিমিত্রি পেত্রোতোসকে প্রথম থেকে খেলালেন না তিনি। মোহনবাগানের মাঝমাঠের প্রধান স্তম্ভ হুগো বুমোসকে ফরোয়ার্ডের ভূমিকায় খেলালেন তিনি। দ্বিতীয়ার্ধে যখন পেত্রাতোস নামলেন তখন অনেকটা পিছন থেকে খেললেন। ফুটবলারদের অন্য পজিশনে খেলানোর খেসারত দিতে হল মোহনবাগানকে।

২) গোটা ম্যাচে খেলতে পারল না মোহনবাগানের মাঝমাঠ। ফলে খেলার রাশ কখনও বাগানের দখলে থাকেনি। উল্টে ইস্টবেঙ্গল অনেক বেশি মাঝমাঠের দখল নিল। তার ফলে সমস্যা হল মোহনবাগানের।

৩) ডিফেন্সে গতির অভাবে ভুগলেন শুভাশিস বসু। তাঁর দিক থেকে বার বার আক্রমণ হল। নন্দকুমারের গোলটিও তাঁর দিক থেকেই হল। আরও গোল হতে পারত। শুভাশিসের গতির অভাব ভোগাল মোহনবাগানকে।

৪) নিজের স্বাভাবিক খেলা খেলতে পারলেন না লিস্টন কোলাসো। প্রান্ত ধরে ঢোকার সময় বার বার আটকে গেলেন তিনি। তার ফলে বাঁ প্রান্ত ধরে তেমন কোনও ক্রসই গেল না ইস্টবেঙ্গল বক্সে।

৫) দলের দুই নতুন বিদেশি সাদিকু ও জেসন কামিংস প্রভাব ফেলতে ব্যর্থ। সাদিকু প্রথমের দিকে কিছু সুযোগ তৈরি করলেও বাকি ম্যাচে তেমন কিছু করতে পারলেন না। অন্য দিকে কামিংস নামার পরে বেশ কিছু সহজ সুযোগ নিজের ভুলে কঠিন করে তুললেন। তিনিও দাগ কাটতে ব্যর্থ হলেন। ফলে সমস্যায় পড়ল মোহনবাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohun Bagan Kolkata Derby Durand Cup East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE