Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Super cup

সুপার কাপের সূচি ঘোষিত! কবে, কার বিরুদ্ধে খেলবে এটিকে মোহনবাগান, ইস্টবেঙ্গল?

আইএসএল শেষ হওয়ার পরে শুরু হতে চলেছে সুপার কাপ। তার সূচি ঘোষণা করেছে ভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশন। কলকাতার দুই প্রধানের খেলা কবে কবে?

ATK Mohun Bagan and East Bengal will play Super Cup after ISL

আইএসএল শেষ হলে আবার মাঠে নামবে দুই প্রধান। এ বার সুপার কাপে দেখা যাবে এটিকে মোহনবাগান ও ইস্টবেঙ্গলকে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৯:৩৯
Share: Save:

চলতি বছরের সুপার কাপের সূচি ঘোষণা করল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ৩ এপ্রিল থেকে শুরু হবে প্রতিযোগিতা। এ বার গোটা প্রতিযোগিতা হবে কেরলে। আইএসএল ও আইলিগ মিলিয়ে মোট ১৬টি দল খেলবে সুপার কাপের মূল পর্বে। সুপার কাপ জয়ী দলও এশিয়ার প্রতিযোগিতায় খেলার সুযোগ পাবে।

এ বারের প্রতিযোগিতায় আইএসএলের ১১টি দল ও আইলিগের ১০টি দল খেলার সুযোগ পাবে। আইএসএলের ১১টি দল সরাসরি মূল পর্বে খেলবে। গত আইলিগ জয়ী দল রাউন্ডগ্লাস পঞ্জাব এফসিও সরাসরি মূল পর্বে খেলবে। আইলিগের দ্বিতীয় থেকে অষ্টম স্থানে থাকা দলগুলি একটি যোগ্যতা অর্জন পর্ব খেলবে। আইলিগের নবম ও দশম স্থানে থাকা দলের মধ্যে একটি আলাদা খেলা হবে। সেই খেলায় যে দল জিতবে তারা বাকি দলগুলির সঙ্গে যোগ্যতা অর্জন পর্বে খেলার সুযোগ পাবে। অর্থাৎ, মোট ৮টি দল যোগ্যতা অর্জন পর্ব খেলবে। সেখান থেকে প্রথম ৪টি দল সুযোগ পাবে মূল পর্বে। ৩ এপ্রিল থেকে যোগ্যতা অর্জন পর্বের খেলা শুরু হবে। মূল পর্বের খেলা শুরু হবে ৮ এপ্রিল থেকে।

সুপার কাপ যারা জিতবে তারা সুযোগ পাবে এএফসি কাপ খেলার। তার জন্য অবশ্য গত বারের আইলিগ চ্যাম্পিয়ন গোকুলম কেরালা এফসির সঙ্গে খেলতে হবে তাদের। জয়ী দল সাউথ জ়োন গ্রুপ থেকে এএফসি কাপ খেলার যোগ্যতা অর্জন করবে।

১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ এ-তে রয়েছে, বেঙ্গালুরু এফসি, কেরালা ব্লাস্টার্স এফসি, রাউন্ডগ্লাস পঞ্জাব এফসি। আইলিগে দ্বিতীয় স্থানে থাকা শ্রীনিদি ডেকান খেলবে নবম (রাজস্থান ইউনাইটেড) ও দশম (মহমেডান স্পোর্টিং) স্থানে থাকা দলের মধ্যে খেলায় বিজয়ী দলের বিরুদ্ধে। সেই ম্যাচ যারা জিতবে তারা এই গ্রুপের চতুর্থ দল হবে।

গ্রুপ বি-তে রয়েছে হায়দরাবাদ এফসি, ওড়িশা এফসি, ইস্টবেঙ্গল। এ ছাড়া আইলিগে চতুর্থ (ট্রাউ) স্থানে থাকা দল ও সপ্তম (আইজল) স্থানে থাকা দলের মধ্যে খেলায় বিজয়ী দল এই গ্রুপের চতুর্থ দল হবে।

গ্রুপ সি-তে রয়েছে এটিকে মোহনবাগান, জামশেদপুর এফসি, এফসি গোয়া। এ ছাড়া আইলিগে তৃতীয় (গোকুলম কেরালা) স্থানে থাকা দল ও অষ্টম (নেরোকা) স্থানে থাকা দলের মধ্যে খেলায় বিজয়ী দল এই গ্রুপের চতুর্থ দল হবে।

গ্রুপ ডি-তে রয়েছে হায়দরাবাদ মুম্বই সিটি এফসি, চেন্নাইয়িন এফসি, নর্থইস্ট ইউনাইটেড এফসি। এ ছাড়া আইলিগে পঞ্চম (রিয়াল কাশ্মীর) স্থানে থাকা দল ও ষষ্ঠ (চার্চিল ব্রাদার্স) স্থানে থাকা দলের মধ্যে খেলায় বিজয়ী দল এই গ্রুপের চতুর্থ দল হবে।

এটিকে মোহনবাগানের সূচি:

১০ এপ্রিল—বনাম গোকুলম-নেরোকা ম্যাচের জয়ী দল

১৪ এপ্রিল—বনাম জামশেদপুর এফসি

১৮ এপ্রিল—বনাম এফসি গোয়া

ইস্টবেঙ্গলের সূচি:

৯ এপ্রিল—বনাম ওড়িসা এফসি

১৩ এপ্রিল—বনাম হায়দরাবাদ এফসি

১৭ এপ্রিল—বনাম ট্রাউ-আইজল ম্যাচের জয়ী দল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE