Advertisement
১১ মে ২০২৪
Court of Arbitration for Sport

Russia Football: আন্তর্জাতিক ক্রীড়া আদালতেও ধাক্কা রাশিয়ার, বহাল থাকছে উয়েফার নির্বাসন

ফিফার নির্বাসনের বিরুদ্ধে পৃথক আবেদন করেছিল আরএফইউ। সে বিষয়েও কয়েক দিনের মধ্যে প্রাথমিক সিদ্ধান্ত জানাতে পারে আন্তর্জাতিক ক্রীড়া আদালত।

আন্তর্জাতিক ক্রীড়া আদালত।

আন্তর্জাতিক ক্রীড়া আদালত। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৪:২৮
Share: Save:

আন্তর্জাতিক ক্রীড়া আদালতেও স্বস্তি মিলল না রাশিয়ার। ফিফা এবং উয়েফার নির্বাসনের বিরুদ্ধে আবেদন করে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)। সেই আবেদনের প্রক্ষিতে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থার সিদ্ধান্ত বহাল রাখল কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস।
জানানো হয়েছে, আদালত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগে পর্যন্ত বহাল থাকবে নির্বাসন। আন্তর্জাতিক ক্রীড়া আদালতের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘চ্যালেঞ্জ হওয়া সিদ্ধান্ত বলবৎ থাকছে। রাশিয়ার জাতীয় দল এবং ক্লাবগুলি উয়েফা স্বীকৃত কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।’
ইউক্রেনে সামরিক অভিযানের জেরে রাশিয়াকে সব ধরনের ফুটবল থেকে নির্বাসিত করেছে ফিফা এবং উয়েফা। বিশ্ব এবং ইউরোপীয় ফুটবলের দুই নিয়ামক সংস্থার এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয় রাশিয়া। উয়েফার সিদ্ধান্তকে অবৈধ বলে নিজেদের আবেদনে উল্লেখ করেছে আরএফইউ।

আন্তর্জাতিক ক্রীড়া আদালত নির্বাসন বহাল রাখায় রাশিয়ার জাতীয় ফুটবল দল বা সে দেশের কোনও ক্লাব উয়েফা স্বীকৃত কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। ফলে রাশিয়ার ক্লাব স্পার্টাক মস্কো খেলতে পারবে না ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে জার্মান ক্লাব আরবি লিপজিগের বিরুদ্ধে।

ফিফার নির্বাসনের বিরুদ্ধে পৃথক আবেদন করেছিল আরএফইউ। সে বিষয়েও কয়েক দিনের মধ্যে প্রাথমিক সিদ্ধান্ত জানাতে পারে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। সেই সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলতে পারবে না রাশিয়ার জাতীয় ফুটবল দল। পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং সুইডেন আগেই জানিয়েছে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে রাশিয়ার বিরুদ্ধে খেলবে না। ফলে কাতার বিশ্বকাপেও রাশিয়ার অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা অব্যাহত রইল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE