Advertisement
০১ মে ২০২৪
Russia Ukraine War

Ukraine Football: বোমা, মিসাইলের আতঙ্ক সঙ্গী করেই ইউক্রেনে শুরু ফুটবল লিগ

সাইরেন বাজলে খেলা বন্ধ রেখেই নিরাপদ স্থানে আশ্রয় নিচ্ছেন ফুটবলাররা। ভয় কেটে গেলে আবার শুরু হচ্ছে খেলা। এ ভাবেই ইউক্রেনে শুরু ফুটবল।

অনুশীলনে শাখতার ডনেস্ক দলের ফুটবলাররা।

অনুশীলনে শাখতার ডনেস্ক দলের ফুটবলাররা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১৯:৪৯
Share: Save:

যুদ্ধ এখনও থামেনি। এখনও আকাশে ঘুরছে রাশিয়ার যুদ্ধবিমান। সেখান থেকে ছোড়া বোমা গুঁড়িয়ে দিচ্ছে বাড়ি-ঘর। এখনও মাঝেমধ্যে ধেয়ে আসছে মিসাইল। কিন্তু তার মধ্যেই ফুটবল শুরু হয়েছে ইউক্রেনে।

সোমবার থেকে শুরু হয়েছে ইউক্রেনের ঘরোয়া লিগ। বোমা, মিসাইলের আতঙ্ক থাকায় দর্শকশূন্য স্টেডিয়ামে হচ্ছে খেলা। আতঙ্ক রয়েছে ফুটবলারদের মধ্যেও। প্রতিটি স্টেডিয়ামে রয়েছে বোমার হাত থেকে বাঁচার নিরাপদ স্থান। খেলার মাঝে সাইরেন বাজলেই সেখানে গিয়ে আশ্রয় নিচ্ছেন ফুটবলার ও সাপোর্ট স্টাফরা। ভয় কেটে গেলে আবার শুরু হচ্ছে অনুশীলন।

শুধু তাই নয়, প্রতিটি ম্যাচ চলাকালীন স্টেডিয়ামের ভিতরে তৈরি রাখা হচ্ছে সেনাবাহিনীকে। যদি কখনও এক ঘণ্টার বেশি সময় ধরে সাইরেন বাজে তা হলে সেনাবাহিনী ঘিরে ফেলছে স্টেডিয়াম। পুরো পরিস্থিতি খতিয়ে দেখার পরে তারা জানাচ্ছে খেলা শুরু করা যাবে কি না।

ইউক্রেন ফুটবল সংস্থার প্রধান অ্যান্ড্রি পাভেলকো বলেছেন, ‘‘সম্পূর্ণ অন্য রকম পরিস্থিতিতে লিগ শুরু করছি। যুদ্ধের মধ্যেই খেলা হচ্ছে। বোমা, মিসাইলের আতঙ্ক নিয়েই খেলা হচ্ছে। অনেক ক্লাবের স্টেডিয়াম ভেঙে পড়েছে। তাদের সাহায্য করতে অন্য ক্লাব এগিয়ে এসেছে। ফুটবল আমাদের কাছে আবেগ, লড়াই। কোনও যুদ্ধ একে আটকে রাখতে পারবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE