Advertisement
০৪ মে ২০২৪
Racism Against Vinicius Jr

বর্ণবিদ্বেষী আক্রমণের শাস্তি, পাঁচ ম্যাচ গ্যালারির একাংশ শূন্য, হবে আর্থিক জরিমানাও

রবিবার রিয়াল মাদ্রিদ বনাম ভ্যালেন্সিয়ার ম্যাচ ছিল। সেই ম্যাচেই ভিনিসিয়াসকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়। ভ্যালেন্সিয়া সমর্থকদের লাগাতার বর্ণবিদ্বেষী আক্রমণের জেরে মাঠ ছেড়ে উঠে যেতে চেয়েছিলেন রিয়াল মাদ্রিদের ফুটবলার ভিনিসিয়াস।

Vini Jr

ভিনিসিয়াস জুনিয়রকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছিল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মাদ্রিদ শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ২০:০০
Share: Save:

শাস্তি পেল ভ্যালেন্সিয়া। রিয়াল মাদ্রিদের ফুটবলার ভিনিসিয়াস জুনিয়রকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছিল তাদের মাঠে। সেই কারণে আগামী পাঁচ ম্যাচ একাংশ গ্যালারি ফাঁকা রেখে খেলতে হবে তাদের। সেই সঙ্গে জরিমানা দিতে হবে প্রায় ৪০ লক্ষ টাকা। ভ্যালেন্সিয়া যদি এই শাস্তি ঠিক নয় বলে দাবি করেছে।

রবিবার রিয়াল মাদ্রিদ বনাম ভ্যালেন্সিয়ার ম্যাচ ছিল। সেই ম্যাচেই ভিনিসিয়াসকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়। ভ্যালেন্সিয়া সমর্থকদের লাগাতার বর্ণবিদ্বেষী আক্রমণের জেরে মাঠ ছেড়ে উঠে যেতে চেয়েছিলেন রিয়াল মাদ্রিদের ফুটবলার ভিনিসিয়াস। ম্যাচ বন্ধ রাখতে হয় সাত মিনিট। ভিনিসিয়াসকে তাঁর গায়ের রং নিয়ে কটাক্ষ করা হয়। ডাকা হয় ‘বাঁদর’ বলে। ভিনিসিয়াস এক বার তীব্র প্রতিবাদ করেন। গোলের পিছনে থাকা দুই সমর্থককে চিহ্নিত করে দেন। রিয়ালের তরফে খেলা সাময়িক ভাবে বন্ধ রাখার অনুরোধ করা হয়। রেফারি তা মানতে চাননি। বলেন, আগে মাঠের স্পিকারে সমর্থকদের শান্ত থাকতে অনুরোধ করা হবে। তার পরেও একই ঘটনা ঘটলে খেলা বন্ধ করা হবে।

ভ্যালেন্সিয়াও এই ঘটনার প্রতিবাদ করে। কিন্তু শাস্তি মানতে চায়নি তারা। ভ্যালেন্সিয়ার তরফে বলা হয়, “যে শাস্তি ক্লাবকে দেওয়া হয়েছে, সেটার তীব্র প্রতিবাদ জানানো হচ্ছে। এই শাস্তি যুক্তিযুক্ত নয়।”

ভিনিসিয়াসকে এই প্রথম বর্ণবিদ্বেষী আক্রমণের মুখে পড়তে হল এমন নয়। পাঁচ বছর আগে স্পেনে আসার পর থেকেই নানা সময় এই আক্রমণ হয়েছে তাঁর উপর। ভ্যালেন্সিয়ার অভিযোগ যে, তাদের আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগ দেওয়া হয়নি। পুলিশের সঙ্গে তারা সহযোগিতা করেছে বলেও জানিয়েছে। সেই সঙ্গে ভিনিসিয়াসের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদও করেছে তারা।

ইতিমধ্যেই ওই ঘটনায় তিন জনকে গ্রেফতার করা হয়েছে। এক জন সমর্থককে জীবনের মতো মাঠে ঢুকতে নিষেধ করে দেওয়া হয়েছে। ভ্যালেন্সিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, “যে সমর্থকরা এই ঘটনার সঙ্গে যুক্ত নন, তাঁদের শাস্তি দেওয়া উচিত নয়। এটা সঠিক সিদ্ধান্ত নয়। এটার বিরুদ্ধে আমরা লড়াই করব।”

ওই ম্যাচের পর ভিনিসিয়াস ইনস্টাগ্রামে লিখেছিলেন, “প্রথম, দ্বিতীয় বা তৃতীয় বার নয়। লা লিগায় বর্ণবিদ্বেষ খুব স্বাভাবিক। প্রতিযোগিতার আয়োজকরা, ফুটবল সংস্থাও সেটাই মনে করে। বিপক্ষ দল এতে আরও উৎসাহ পায়। যে লিগে রোনাল্ডিনহো, রোনাল্ডো, ক্রিশ্চিয়ানো (রোনাল্ডো) এবং মেসির মতো ফুটবলাররা খেলে গিয়েছে, তা এখন বর্ণবিদ্বেষীদের দখলে চলে গিয়েছে। কিন্তু আমি শক্তিশালী এবং শেষ পর্যন্ত বর্ণবিদ্বেষীদের বিরুদ্ধে লড়াই করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinicius Jr Real Madrid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE