Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indian Football Team

ভারতীয় দলে কেন নেই বাংলার কেউ, স্তিমাচকে তোপ প্রাক্তনদের

চলতি বছরের জুন মাসে কলকাতায় এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে ভারতীয় দলে ছিলেন প্রীতম কোটাল ও শুভাশিস বসু। প্রথম জন একটি ম্যাচে খেলেছিলেন।

ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ।

ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৪
Share: Save:

সিঙ্গাপুর ও ভিয়েতনামের বিরুদ্ধে দুই আন্তর্জাতিক ফিফা ফ্রেন্ডলির জন্য ভারতীয় দলে নেই বাংলার কোনও ফুটবলার! শুক্রবারই ২৪ জনের প্রাথমিক দল ঘোষণা করেছেন জাতীয় কোচ ইগর স্তিমাচ। আশ্চর্যজনক ভাবে তালিকায় নেই বাংলার কেউ।

চলতি বছরের জুন মাসে কলকাতায় এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে ভারতীয় দলে ছিলেন প্রীতম কোটাল ও শুভাশিস বসু। প্রথম জন একটি ম্যাচে খেলেছিলেন। আর এক জন সেই সুযোগও পাননি। যদি ধরে নেওয়া হয় প্রীতমের বয়স যে হেতু ২৯ হয়ে গিয়েছে, তাই ভবিষ্যতের কথা ভেবে রোশন সিংহ, আকাশ মিশ্র, নরেন্দ্র গেহলটদের মতো তরুণদের নেওয়া হয়েছে। তা হলে কী যুক্তিতে ৩৩ বছর বয়সি ডিফেন্ডার হরমনজ্যোৎ সিংহ খাবরা জায়গা পেলেন ভারতীয় দলে? যাঁকে ইগর এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের তিনটি ম্যাচের একটিতেও দলে রাখেননি! প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে তাঁর দল নির্বাচন নিয়ে।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল কমিটির সদ্য প্রাক্তন চেয়ারম্যান শ্যাম থাপা বললেন, ‘‘জাতীয় দলে বাংলার এক জন ফুটবলারও নেই, এটা খুবই দুঃখজনক ঘটনা।” যোগ করলেন, ‘‘জাতীয় দলের জন্য ফুটবলার নির্বাচনের সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া রয়েছে ইগরকে। ওর সহকারীদেরও দায়িত্ব থাকে ভাল কোনও ফুটবলার চোখে পড়লে জানানোর। জানি না, এই পদ্ধতি আদৌ মেনে চলা হয়েছে কি না।’’

ক্ষুব্ধ ভারতীয় দলের দুই প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায় ও প্রশান্ত বন্দ্যোপাধ্যায়। ভাস্কর বললেন, ‘‘প্রীতম ও শুভাশিসের মতো দুই অভিজ্ঞ ডিফেন্ডারকে দলে না রাখার কোনও যুক্তি খুঁজে পাচ্ছি না। ওদের পরিবর্তে কোচ যাদের নিয়েছেন, তারা কি ভাল? আমার সন্দেহ রয়েছে।’’ যোগ করলেন, ‘‘জাতীয় কোচ তো ক্রোয়েশিয়ায় ছিলেন। তিনি তো খেলাই দেখেননি। তা হলে কী ভাবে ফুটবলার নির্বাচন করলেন? আমি মনে করি, ইগরের সঙ্গে চুক্তি নবীকরণ করা উচিত নয়।’’ প্রশান্তর কথায়, ‘‘খাবরা এখন অতীতের ছায়া মাত্র। প্রীতম, শুভাশিসকে বাদ দিয়ে জাতীয় দল ভাবা যায় না। ফে়ডারেশনের টেকনিক্যাল কমিটির সদস্যদের উচিত কোচকে দল নির্বাচন নিয়ে প্রশ্ন করা। তা না হলে এই ধারাই চলবে।’’ একই সুর সুব্রত ভট্টাচার্যের গলাতেও। বললেন, ‘‘সম্ভবত এই প্রথম জাতীয় দলে বাংলার এক জন ফুটবলারও নেই। আমি অবশ্য খুব একটা অবাক নই। জাতীয় দলের কোচের প্রতি আমার বিন্দুমাত্র আস্থা নেই। এখন সবচেয়ে আগে ইগরকেই বরখাস্ত করা উচিত।’’

ভারতীয় দল ২৪ ও ২৭ সেপ্টেম্বর দু’টি ম্যাচ খেলবে সিঙ্গাপুর এবং ভিয়েতনামের বিরুদ্ধে। ১৮ সেপ্টেম্বর থেকে কলকাতায় দু’দিনের প্রস্তুতি শিবির হবে। ত্রিদেশীয় এই প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে হুং থিন ফ্রেন্ডলি ফুটবল প্রতিযোগিতা। অংশগ্রহণকারী হিসাবে ন্যুনতম ১০ হাজার ডলার পাবে ভারত। চ্যাম্পিয়ন হলে ৩০ হাজার এবং রানার্স হলে ২০ হাজার ডলার পাবে।শুক্রবার দল ঘোষণার পর কোচ স্তিমাচ বলেছেন, “এই পরিস্থিতিতে আমরা কোথায় দাঁড়িয়ে, সেটা দেখে নেওয়ার একটা বড় সুযোগ পাওয়া গিয়েছে। আমরা আপ্লুত। এশিয়ান কাপের মূল পর্বে যোগ্যতা অর্জনের পর একটা উত্তেজক সফরের দিকে তাকিয়ে রয়েছি।” তিনি জানিয়েছেন, লক্ষ্মীকান্ত কাট্টিমানি, প্রভসুখন গিল, রাহুল ভেকে, সুরেশ সিংহ এবং রহিম আলি চোটের কারণে খেলতে পারবেন না। প্রীতম, শুভশিস কেন বাদ পড়লেন তার ব্যাখ্যা কিন্তু দিতে ব্যর্থ ইগর।

ঘোষিত দল: গুরপ্রীত সিংহ সাঁধু, ধীরজ সিংহ, অমরিন্দর সিংহ (গোলকিপার)। সন্দেশ জিঙ্ঘন, রোশন সিংহ, আনোয়ার আলি, আকাশ মিশ্র, চিংলেসানা সিংহ, হরমনজ্যোৎ সিংহ খাবরা, নরেন্দ্র গেহলট (ডিফেন্ডার)।লিস্টন কোলাসো, আশিক কুরুনিয়ান, দীপক টাংরি, উদান্ত সিংহ, অনিরুদ্ধ থাপা, ব্রেন্ডন ফার্নান্দেস, ইয়াসির মহম্মদ, জিকসন সিংহ, সাহালআব্দুল সামাদ, রাহুল প্রবীণ, লালিয়ানজ়ুয়ালা ছাংতে, বিক্রমপ্রতাপ সিংহ (মিডফিল্ডার)। সুনীল ছেত্রী, ঈশান পণ্ডিতা (ফরোয়ার্ড)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football Team Igor Stimac
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE