Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pele died

‘ফুটবলের রাজাকে বিদায়’, পেলের মৃত্যুর পর তাঁকে নিয়ে আর কী লিখলেন এমবাপে

ফ্রান্সের এমবাপের সঙ্গে বার বার তুলনা করা হয় মেসির। এ বারের বিশ্বকাপের মঞ্চে শেষ হাসিটা হেসেছেন আর্জেন্টিনার তারকা ফুটবলার। বৃহস্পতিবার পেলে মারা যাওয়ার পর লিখলেন এমবাপে।

পেলেকে কখনও ভোলা যাবে না বলেই মনে করছেন নেমার!!

পেলেকে কখনও ভোলা যাবে না বলেই মনে করছেন নেমার!! —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৫:৪৩
Share: Save:

কাতার বিশ্বকাপে পেলের সব থেকে কম বয়সে বিশ্বকাপে ৮টি গোল করার রেকর্ড টপকে গিয়েছিলেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপে গোলের সংখ্যায় দিয়েগো মারাদোনাকেও টপকে গিয়েছেন তিনি। বৃহস্পতিবার পেলের মৃত্যুর পর তাঁকে ভুলতে পারবেন না বলে জানালেন এমবাপে। সমাজমাধ্যমে পেলের সঙ্গে একটি ছবিও দিলেন তিনি।

কী লিখলেন এমবাপে? ফ্রান্সের তারকা ফুটবলার পেলের মৃত্যুর পর লেখেন, “ফুটবলের রাজা বিদায় নিয়েছেন, তবে তাঁকে ভোলা যাবে না। শান্তির ঘুম ঘুমাও রাজা।” মাত্র ১৯ বছর বয়সে বিশ্বকাপ জিতে নেন এমবাপে। ব্রাজিলের পেলে এবং ফ্রান্সের এমবাপে, দু’জনেই ২০ বছর বয়স হওয়ার আগেই বিশ্বকাপ জিতেছেন। ২৪ বছর বয়স হওয়ার আগে দু’টি বিশ্বকাপ জেতেন পেলে। সেই রেকর্ড অক্ষত থেকে যায় কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ায়।

দীর্ঘ দিন ধরেই ভুগছিলেন পেলে। বিশ্বকাপের মাঝেই তাঁকে হাসপাতালে ভর্তি করতে হয়। অন্ত্রের ক্যানসারে আক্রান্ত ছিলেন পেলে। ২২ ডিসেম্বর ক্যানসারের প্রকোপ হঠাৎ বেড়ে যায়। ডাক্তারদের পরামর্শ মেনে বাড়ি ফেরা হয়নি। বড়দিনে এ বছর হাসপাতালেই কাটিয়েছিলেন পেলে।

১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপে অভিষেক হয়েছিল পেলের। পর পর দু’বার বিশ্বকাপ জিতে নেয় ব্রাজিল। সেই দুই দলেই ছিলেন পেলে। মোট তিন বার বিশ্বকাপ জিতেছিলেন তিনি। ১৯৬৬ সালে ২৬ বছর বয়সে অষ্টম গোলটি করেছিলেন পেলে। যা এ বারের বিশ্বকাপে টপকে গেলেন এমবাপে। মাত্র ২৩ বছর বয়সে গোল আটটি গোল হয়ে গিয়েছে তাঁর। সেখানেই থেমে থাকেননি তিনি। শুধু এ বারের বিশ্বকাপেই আটটি গোল করে সোনার বুট জিতেছেন এমবাপে। গত বারের বিশ্বকাপে করেছিলেন চারটি গোল। বিশ্বকাপে মোট ১২টি গোল হয়ে গিয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pele died pele Kylian Mbappe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE