Advertisement
০১ মে ২০২৪
Pele died

‘পেলের আগে ফুটবল শুধুই একটা খেলা ছিল, পেলে আসার পর…’, লিখলেন নেমার

নেমারকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার মনে করতেন পেলে। এক অনুষ্ঠানে বলেছিলেন যে, মেসিকে নেমারের থেকে ভাল খেলতে হবে সেরা হতে গেলে। সেই নেমার লিখলেন পেলের মৃত্যুর পর।

ব্রাজিলের ১০ নম্বর জার্সি এখন নেমারের কাছে, যা আগে পরতেন পেলে।

ব্রাজিলের ১০ নম্বর জার্সি এখন নেমারের কাছে, যা আগে পরতেন পেলে। ছবি: ফেসবুক

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০২:৪১
Share: Save:

ব্রাজিলের ১০ নম্বর জার্সির মালিক এখন নেমার। এক সময় যা ছিল পেলের। বৃহস্পতিবার গভীর রাতে প্রয়াত হন প্রাক্তন ফুটবলার। দীর্ঘ দিন হাসপাতালে ছিলেন তিনি। পেলের মৃত্যুর পর তাঁকে নিয়ে লিখলেন ব্রাজিলের ১০ নম্বর জার্সির বর্তমান মালিক নেমার। যিনি কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে হারের পর কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছিলেন।

এখনও বিশ্বকাপ জয়ের স্বপ্ন সত্যি হয়নি নেমারের। কিন্তু তিনি পেয়েছিলেন পেলের প্রশংসা। প্রাক্তন ফুটবলারের মৃত্যুর পর নেমার লেখেন, “পেলের আগে ১০ শুধুই একটা সংখ্যা ছিল। কোথাও একটা এমন লেখা পড়েছিলাম। এই বাক্যটা সুন্দর তবে অপূর্ণ। আমি বলব, পেলের আগে ফুটবল শুধুই একটা খেলা ছিল। সব কিছু পাল্টে দিয়েছিলেন পেলে। ফুটবলকে শিল্প বানিয়ে দিয়েছিলেন তিনি। খেলাটাকে সুন্দর করে তুলেছিলেন। আনন্দ দিয়েছিলেন। গরীব এবং বিশেষ করে কৃষ্ণাঙ্গদের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন পেলে। ব্রাজিলকে একটা ছবি দেখতে সাহায্য করেছিলেন। ধন্যবাদ রাজা, তোমার জন্য ফুটবল এবং ব্রাজিলের স্থান উঁচু হয়েছে। পেলে নেই কিন্তু তাঁর জাদু থেকে যাবে। পেলে সব সময় থেকে যাবেন।”

মারাদোনার পর প্রয়াত পেলেও। ফুটবল বিশ্বের দুই নক্ষত্র পতন। দীর্ঘ দিন ধরেই ভুগছিলেন পেলে। তিনি অন্ত্রের ক্যানসারে আক্রান্ত ছিলেন। কাতার বিশ্বকাপ চলাকালীন তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। হাসপাতালে ভর্তি করতে হয় তাঁকে। বৃহস্পতিবার রাতে প্রয়াত হন পেলে। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

হাসপাতালে থাকার সময় ব্রাজিল দলের উদ্দেশে বার্তা দিয়েছিলেন পেলে। তিনি লিখেছিলেন, ‘‘১৯৫৮ সালে আমি রাস্তায় হাঁটার সময় ভাবতাম কী ভাবে বাবাকে দেওয়া কথা রাখব। আমি জানি, তোমাদের মধ্যেও অনেকে নিজেদের বাবাকে দেওয়া কথা রাখতে চাও। কথা রেখ।’’ এখানেই থেমে থাকেননি পেলে। তিনি আরও লিখেছিলেন, ‘‘আমি হাসপাতালে শুয়ে তোমাদের জন্য গলা ফাটাব। শুভেচ্ছা রইল।’’ সেই সঙ্গে দেন ১৯৫৮ সালের বিশ্বকাপের একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে, রাস্তায় সতীর্থের সঙ্গে হাঁটছেন পেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pele died pele Neymar Brazil Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE