Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Zinedin Zidane

এমবাপেদের ফুটবলে ঝামেলা! জিদানকে নিয়ে মন্তব্য, ছাঁটাইয়ের মুখে ফুটবল সংস্থার প্রধান

জিনেদিন জিদানকে নিয়ে মন্তব্য করে বিতর্কের মুখে পড়েছিলেন ফরাসি ফুটবল সংস্থার সভাপতি নোয়েল লে গ্রায়েট। তাঁর পদত্যাগ দাবি করেছে ফুটবল সংস্থার এথিক্স কমিটি।

জিদানকে নিয়ে মন্তব্য করেছিলেন ফ্রান্সের ফুটবল সংস্থার প্রধান। সেই মন্তব্য করে বিপাকে তিনি।

জিদানকে নিয়ে মন্তব্য করেছিলেন ফ্রান্সের ফুটবল সংস্থার প্রধান। সেই মন্তব্য করে বিপাকে তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৯:০৩
Share: Save:

জিনেদিন জিদানকে নিয়ে মন্তব্য করে বিপাকে ফরাসি ফুটবল সংস্থার সভাপতি নোয়েল লে গ্রায়েট। তাঁর পদত্যাগ দাবি করেছে ফুটবল সংস্থার এথিক্স কমিটি। সমালোচনার মুখে পড়ে জিদানের কাছে ক্ষমাও চেয়েছেন নোয়েল। কিন্তু তার পরেও বিতর্ক থামছে না।

বিশ্বকাপের ফাইনালে হারের পরে দিদিয়ের দেশঁ ফ্রান্সের কোচ থাকবেন কি না তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। সেই সময়েই জিদানের নাম সামনে এসেছিল। যদি দেশঁ দায়িত্ব ছাড়তেন তা হলে জিদানকেই হয়তো কোচ হওয়ার প্রস্তাব দিত ফরাসি ফুটবল সংস্থা। কিন্তু সেটা হয়নি। দেশঁর সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি বাড়িয়েছে ফ্রান্স।

এর মধ্যেই শোনা গিয়েছিল ব্রাজিলের ফুটবল সংস্থা জিদানের সঙ্গে কথা বলছে। নোয়েলকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘জিদান যেখানে ইচ্ছা যেতে পারে। তাতে আমার কিছু যায়-আসে না। জিদান ফোন করলেও আমি ফোন তুলব না।’’ নোয়েলের বলার ভঙ্গি ছিল খুব খারাপ। সেই কারণে তাঁর সমালোচনা শুরু হয়েছে।

বিতর্কের মাঝে ক্ষমা চান নোয়েল। তিনি বলেন, ‘‘জিদানকে নিয়ে মন্তব্যের জন্য আমি ক্ষমা চাইছি। আমি কিন্তু জিদানের বিষয়ে মোটেই খারাপ কিছু ভাবি না। ওর উপর আমার রাগও নেই। জিদান কিংবদন্তি। ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছে। ও ফ্রান্সের গর্ব।’’ কিন্তু তার পরেও বিতর্ক থামছে না।

এই বিষয়ে ফরাসি ফুটবল সংস্থার এথিক্স কমিটির প্রধান প্যাট্রিক অ্যান্টন বলেছেন, ‘‘নোয়েলের মন্তব্য থেকে পরিষ্কার, কাজ করার আর ইচ্ছা নেই ওর। তা হলে ওর পদ ছেড়ে দেওয়া উচিত। শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব সবার। সেখানে সভাপতির মুখ থেকে এ রকম মন্তব্য মেনে নেওয়া যায় না। তাই ফুটবলের স্বার্থে ওর দায়িত্ব ছেড়ে দেওয়া উচিত।’’

এই ডামাডোলের মধ্যে প্যারিস সঁ জরমঁ-র হয়ে খেলতে নামছেন মেসি। বিশ্বকাপ জিতে ক্লাব কর্তৃপক্ষের কাছে একটাই আবদার করেছিলেন তিনি। ক্লাবের হয়ে খেলতে নামার আগে বিশ্বকাপ ট্রফি দেখাতে চেয়েছিলেন তিনি। কিন্তু মেসির সেই আবদার মানতে পারছে না পিএসজি। মেসিকে ট্রফি নিয়ে ঘোরার অনুমতি দিচ্ছে না তারা। পিএসজি এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। কিন্তু ফরাসি সংবাদপত্র ‘লে প্যারিসিয়ান’ জানিয়েছে, বিশ্বকাপ জিতলে কোনও ফুটবলার সাধারণত ক্লাবের হয়ে খেলতে নামার আগে নিজের ট্রফি দেখান। কিন্তু ফ্রান্সকে হারিয়েই বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। তাই তার পরে ফ্রান্সের ক্লাবে সেই ট্রফি দেখালে তার খারাপ প্রভাব পড়তে পারে। গণ্ডগোল হতে পারে। সেই কারণে মেসিকে অনুমতি দিতে পারছে না ক্লাব।

বিশ্বকাপ জিতে ক্লাবের হয়ে অনুশীলন শুরু করেছেন লিয়োনেল মেসি। তবে তিনি তবে মাঠে নামবেন তা জানা যাচ্ছিল না। অবশেষে জানা গিয়েছে, বুধবার লিগ ওয়ানে অ্যাঙ্গার্সের বিরুদ্ধে খেলতে নামবেন মেসি। ঘরের মাঠে এই ম্যাচ খেলবে প্যারিস সঁ জরমঁ। ভারতীয় সময় রাত ১.৩০ মিনিটে শুরু হবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zinedin Zidane France Football Kylian Mbappe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE