Advertisement
১৮ জুলাই ২০২৪
UEFA Euro 2024

রবিবার ইউরোয় জয়ের হ্যাটট্রিক লক্ষ্য জার্মানির, পরিকল্পনা ভেস্তে দিতে চায় সুইৎজ়ারল্যান্ড

ইউরো কাপের গ্রুপ পর্বে রবিবার শুরু হচ্ছে তৃতীয় রাউন্ড। গ্রুপ পর্বে শেষ বারের মতো নামছে জার্মানি। ইতিমধ্যেই আগের দুটো ম্যাচ জিতে পরের পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি। সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচেও জিততে মরিয়া তারা।

football

অনুশীলনে জার্মান দল। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১০:১৯
Share: Save:

ইউরো কাপের গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ড শেষ হয়েছে শনিবার। রবিবার থেকে শুরু হচ্ছে তৃতীয় রাউন্ড। গ্রুপ পর্বে শেষ বারের মতো নামছে জার্মানি। ইতিমধ্যেই আগের দুটো ম্যাচ জিতে পরের পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি। সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচেও জিততে মরিয়া তারা। একই সঙ্গে গ্রুপের শীর্ষস্থানও অধিকার করতে চায়।

গ্রুপের শীর্ষস্থান অধিকার করতে গেলে জার্মানিকে অন্তত ড্র করতেই হবে। সে ক্ষেত্রে প্রি-কোয়ার্টারে একটু সহজ প্রতিপক্ষ পাবে তারা। দ্বিতীয় স্থানে শেষ করলে ইটালি বা স্পেনের মুখোমুখি হতে পারে। জামাল মুসিয়ালারা নিশ্চিত ভাবেই তা চাইবেন না। শীর্ষে শেষ করলে গ্রুপ সি-এর দ্বিতীয় স্থানাধিকারী দলের বিরুদ্ধে খেলবে জার্মানি। সে কারণেই আগের ম্যাচ জেতার পর কোচ জুলিয়ান নাগেলসম্যান বলেছিলেন, “শীর্ষস্থানে শেষ করা জরুরি। আমরা সব ম্যাচে জিততে চাই।”

২০১৪ বিশ্বকাপের পর প্রায় সব বড় প্রতিযোগিতাতেই শুরুটা খারাপ হচ্ছিল জার্মানির। গত বছর সেপ্টেম্বরে কোচিংয়ের দায়িত্ব নিয়েই জার্মানির খেলায় বদল এনেছেন নাগেলসম্যান। প্রথম দুই ম্যাচে একই দল নামিয়েছিলেন। তৃতীয় ম্যাচেও বদলাতে চান না। বলেছেন, “এই মুহূর্তে দলে বদল আনার কোনও পরিকল্পনা নেই। হলুদ কার্ড দেখলে যে ঝুঁকি থাকে সেটা মাথাতেই রাখছি না। দলের ছেলেদের উপর পুরোপুরি আস্থা রয়েছে। কেউ নির্বাসিত হয়ে গেলে অন্য কাউকে খেলাব।”

প্রতিপক্ষকেও সমীহ করেছেন নাগেলসম্যান। বলেছেন, “আমার মনে হয় মুরাত (ইয়াকিন, সুইস কোচ) খুব ভাল কোচ। ওর সঙ্গে ফুটবল নিয়ে কথা বলতে ভাল লাগে। এই গ্রুপের সবচেয়ে ভাল দল সুইৎজ়ারল্যান্ডই। ওদের ব্যক্তিগত প্রতিভা বাকিদের থেকে আলাদা।”

চার পয়েন্টে থাকা সুইৎজ়ারল্যান্ড রবিবার হারলেও নকআউটে যেতে পারে। কারণ, তৃতীয় স্থানে স্কটল্যান্ড হাঙ্গেরিকে হারালেও গোলপার্থক্য অনেক। সে কারণেই সুইৎজ়ারল্যান্ডের কোচ মুরাত ইয়াকিন বলেছেন, “দলের সব খেলোয়াড়েরা রয়েছে। আমাদের মাথায় বিরাট চাপ নেই। কাল জিততেই হবে এমন কোনও কথা নেই। তবে আমরা প্রতিপক্ষকে নিশ্চিন্তে থাকতে দেব না। ওদের জন্য সমস্যা তৈরি করব। দারুণ একটা ম্যাচ হওয়ার অপেক্ষায় রয়েছি। জুলিয়ান এবং আমার কৌশলের একটা যুদ্ধ চলবে মাঠের বাইরে।”

অন্য ম্যাচে, স্কটল্যান্ড খেলবে হাঙ্গেরির বিরুদ্ধে। এটি কার্যত নকআউট ম্যাচ। যে দল জিতবে তাদের পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা থাকবে। যে হেতু গ্রুপের চারটি তৃতীয় স্থানাধিকারী দলের পরের রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে, তাই স্কটল্যান্ড এবং হাঙ্গেরি দুই দলই চাইবে ম্যাচটি জিততে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE