Advertisement
০২ মে ২০২৪
FIFA Womens World Cup

দু’বারের বিশ্বজয়ী জার্মানিকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপে অঘটন কলম্বিয়ার, নরওয়ের ৬ গোল

মেয়েদের বিশ্বকাপে আবার অঘটন। রবিবার তিন বারের ট্রফিজয়ী জার্মানিকে হারিয়ে দিল কলম্বিয়া। লাতিন আমেরিকার দলটি জিতেছে ২-১ গোলে। নরওয়ে ৬ গোল দিল ফিলিপিন্সকে।

WWC

গোলের পর কলম্বিয়ার ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৮:৪৫
Share: Save:

মেয়েদের বিশ্বকাপে আবার অঘটন। রবিবার দু’বারের ট্রফিজয়ী জার্মানিকে হারিয়ে দিল কলম্বিয়া। লাতিন আমেরিকার দলটি জিতেছে ২-১ গোলে। অন্য দিকে, বিশ্বকাপে প্রথম জয় পেয়েছে মরক্কো। তারা দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়েছে। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ০-০ ড্র করে দেশের মাটিতে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে নিউ জ়িল্যান্ড। নরওয়ে ৬-০ গোলে হারিয়েছে ফিলিপিন্সকে।

সিডনির স্টেডিয়ামে হলুদ জার্সি পরা কলম্বিয়ার সমর্থকদের ভিড় ছিল। তাদের চিৎকারে কিছুটা কেঁপে যায় জার্মানি। সাড়ে ৪০ হাজার দর্শকের চিৎকারে শুরুতেই কিছুটা ব্যাকফুটে চলে যায় তারা। প্রথম থেকেই জার্মানিকে আগ্রাসী ফুটবল খেলে চাপে ফেলে দেয় কলম্বিয়া। প্রথমার্ধে দু’টি ভাল সুযোগ এসেছিল জার্মানির সামনে। কিন্তু লিনা মাগাল এবং আলেকজান্দ্রা পপের প্রচেষ্টা ব্যর্থ হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যায় কলম্বিয়া। ১৮ বছরের লিন্ডা কাইসিডো আগের দিনই অনুশীলনে হঠাৎ পড়ে গিয়ে দলের চিন্তা বাড়িয়েছিলেন। এ দিন বক্সের বাইরে বল পেয়ে দুই ডিফেন্ডারকে কাটিয়ে গোল করেন তিনি। ম্যাচ শেষের দু’মিনিট বাকি থাকতে কলম্বিয়ার পেরেজ় বক্সের মধ্যে ফেলে দেন ওবেরডর্ফকে। পেনাল্টি থেকে গোল করেন পপ। যখনই জার্মানি মনে করছে এক পয়েন্ট নিশ্চিত, তখনই গোল করে কলম্বিয়াকে তিন পয়েন্ট এনে দেন ম্যানুয়েলা ভানেগাস।

নরওয়ের ম্যাচে হ্যাটট্রিক করেছেন সোফি রোমান। দুর্বল ফিলিপিন্সকে গোটা ম্যাচে দাঁড়াতেই দেয়নি নরওয়ে। ১৯৯৫ সালের বিশ্বজয়ীদের হয়ে গোল করেন ক্যারোলিন গ্রাহাম হানসেন এবং গুরো রেইতেন। নিউ জ়িল্যান্ডকে হারিয়েও গ্রুপে সবার নীচে শেষ করল ফিলিপিন্স।

ছেলেদের বিশ্বকাপে সেমিফাইনালে ওঠা মরক্কো মেয়েদের বিশ্বকাপে প্রথম জয় পেল রবিবার। তারা ১-০ হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। প্রতিপক্ষের থেকে ৫৫ ধাপ পিছিয়ে থাকা সত্ত্বেও মরক্কোর এই জয় আরও একটি অঘটন বলাই যায়। ম্যাচের একমাত্র গোল করেন ইবতিসাম জাইদি। এ দিকে, সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে গোলপার্থক্যে ছিটকে গিয়েছে নিউ জ়িল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Germany Colombia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE