Advertisement
১৪ জুলাই ২০২৪
AIFF

FIFA bans AIFF: ঝুলে রইল ভারতীয় ফুটবলের ভাগ্য, ফিফার নির্বাসন নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি স্থগিত

ফিফা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করার পরে সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আর্জি জানিয়েছিল কেন্দ্র। সেই শুনানি পিছিয়ে গেল।

ভারতীয় ফুটবলের উপর থেকে ফিফার নির্বাসন উঠবে কি না, তার জন্য এখনও অপেক্ষা করতে হবে

ভারতীয় ফুটবলের উপর থেকে ফিফার নির্বাসন উঠবে কি না, তার জন্য এখনও অপেক্ষা করতে হবে প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১১:১৯
Share: Save:

বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নির্বাসিত করেছে। সঙ্কট মেটাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কেন্দ্রীয় সরকার। এআইএফএফ সংক্রান্ত মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়েছিল তারা। সেই শুনানি স্থগিত হয়ে গিয়েছে। ২২ অগস্ট, সোমবার হবে মামলার পরবর্তী শুনানি।

বুধবার সুপ্রিম কোর্টে শুনানি শুরু হওয়ার পরে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, সমস্যা মেটানোর চেষ্টা করছে কেন্দ্র। মঙ্গলবারই ফিফার সঙ্গে দু’বার কথা বলেছে তারা। বরফ কিছুটা গলেছে। তুষার আরও জানান, কেন্দ্র আশাবাদী, খুব তাড়াতাড়ি ভারতীয় ফুটবলের এই সঙ্কট মিটে যাবে। সলিসিটর জেনারেলের বক্তব্য শোনার পরে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ শুনানি স্থগিত করে দেয়। সোমবার এই মামলার শুনানি হবে বলে জানিয়ে দেন বিচারপতিরা।

শুনানিতে বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়েছে, এই মুহূর্তে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এআইএফএফের উপর থেকে কী ভাবে নির্বাসন উঠবে! কারণ, এআইএফএফ নির্বাসিত হওয়ার পরে ভারতে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ নিয়ে সংশয় দেখা দিয়েছে। সলিসিটর জেনারেলের বক্তব্যে সন্তুষ্ট বিচারপতিরা। তাঁরা জানিয়েছেন, কেন্দ্রের কথায় মনে হচ্ছে তারা সঠিক পথেই এগোচ্ছে। সমস্যা সমাধানে কেন্দ্রকে আরও কয়েক দিন সময় দিতে চাইছেন তাঁরা। তাই শুনানি পাঁচ দিন পিছিয়ে দেওয়া হয়েছে।

গত ৩ অগস্ট এআইএফএফ মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সে দিনই বিচারপতিরা জানিয়েছিলেন, পরবর্তী শুনানির দিন ১৭ অগস্ট। তার মধ্যেই বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে নির্বাসিত করেছে এআইএফএফকে। নির্বাচিত কমিটি দায়িত্ব নিলে নির্বাসনের শাস্তি তুলে নেওয়া হবে বলে জানিয়েছে ফিফা। তা না হওয়া পর্যন্ত নির্বাসিতই থাকতে হবে ভারতীয় ফুটবলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE